ব্লগ থেকে...

নির্বাচিত মন্তব্য সন্তানের সুস্থ মানসিকতা গঠনের দায়িত্ব শুধু পরিবারের, নাকি পুরো সমাজব্যবস্থারও? ফেসবুকে কিছু পোস্ট আসে, যা নারীর জন্য অবমাননাকর ও বিদ্বেষমূলক । যেমন: একটি পোস্টে এক ছেলে এক মেয়ের গলায় রশি বেঁধে টেনে-হিঁচড়ে নিয়ে যাচ্ছে।


ছেলেটির হাতে লাঠি, প্রয়োজনে যাতে সে দু-চার ঘা দিতে পারে। অধিকাংশ ছেলের মন্তব্য ছিল ‘উচিত হয়েছে, এ রকমই করা উচিত’ ইত্যাদি। এটাকে কী বলব? মনের বিদ্বেষ? হিংসা? নাকি না পাওয়ার জ্বালা? নাকি নৈতিক অধঃপতন? কেননা, যারা ফেসবুক ব্যবহার করে, তারা মোটামুটি পড়াশোনা জানা। তা হলে পড়াশোনা করেও নৈতিকতা, পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ তৈরি হচ্ছে না? প্রাত্যহিক জীবনে এর মূল্যবোধ জন্ম নেয় না?
নাজমুন নাহার
naaz.moon@yahoo.com

নির্বাচিত প্রস্তাব
চিকিৎসক হওয়ার পড়াশোনাকে কাটখোট্টা না করে, মেডিকেল বইয়ের পাশাপাশি নীতিনৈতিকতা ও সাহিত্যবিষয়ক পড়াশোনা করানো প্রয়োজন। যেকোনো উচ্চশিক্ষার কারিকুলামে সে দেশের নাগরিকদের আর্থসামাজিক অবস্থাকে সংশ্লিষ্ট করা প্রয়োজন। এতে করে ওই সব চিকিৎসকের যাঁরা শুরুতেই ব্যবসার চিন্তায় ধাপিত হন, তাঁদের মানসিক পরিবর্তন আসতে পারে। আমি বিশ্বাস করি, যে চিকিৎসকের মুখপানে তাকিয়ে অসুস্থ রোগীর পরিবারের সদস্যরা আশায় বুক বাঁধে, তাঁরা নিশ্চয়ই সচেষ্ট হবেন সেই আশার মুখে খানিকটা হাসি ফোটাতে। আসুন সবাই মিলে দোয়া করি সেই সব কৃতী ছাত্রের জন্য, যাঁরা দিনে-রাতে আমাদের সাহায্য-সহযোগিতা করছেন, তাঁদের অশুভ চিন্তা দূর হোক। সবাই প্রকৃতই ডাক্তার হোক।
ইউসুফ আলী
usuf.simul@gmail.com

নিজের মত দিন... ব্লগে
www.bodlejaobodledao.com
চলতি বিষয়—
 হাসপাতালে জরুরি চিকিৎসাসেবা কেন পাব না?
 যানজটমুক্ত ঢাকা চাই
 বাড়িভাড়া নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ চাই
 সাইবার অপরাধমুক্ত দেশ চাই

No comments

Powered by Blogger.