বিলুপ্তির ঝুঁকির তালিকায় আরো ৪০০ প্রজাতি

বিশ্বের আরো চার শতাধিক উদ্ভিদ ও প্রাণী বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। জাতিসংঘ আয়োজিত এক সম্মেলনে পরিবেশ ও উন্নয়ন ঝুঁকি নিয়ে কাজ করে এমন একটি আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার (আইইউসিএন) এ তথ্য জানায়।


ভারতের হায়দরাবাদ শহরে গতকাল বুধবার থেকে শুরু হওয়া তিন দিনের এ সম্মেলনে ৭০টি দেশের পরিবেশমন্ত্রীরা অংশ নিচ্ছেন।
সম্মেলনে প্রকাশিত এক প্রতিবেদনে আইইউসিএন জানায়, বর্তমানে ২০ হাজার ২১৯টি প্রজাতি বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। এতে আরো বলা হয়, মাদাগাস্কারের ১৯২টি তালজাতীয় গাছের মধ্যে ৮৩ শতাংশ ঝুঁকিতে রয়েছে। দরিদ্র এই দেশটি খাদ্য এবং বাড়ি তৈরির ক্ষেত্রে এই উদ্ভিদের ওপর অনেকাংশে নির্ভরশীল। মিসরের ড্যাব লিজার্ড নামে টিকটিকি এবং চীনের সিচুয়ান টাইম্যান নামের এক ধরনের মাছও ঝুঁকিতে রয়েছে। প্রতিবেদনে প্রকাশিত দ্বিবার্ষিক এক জরিপে বলা হয়, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রের সেশেলের এক প্রজাতির কুমির, যুক্তরাষ্ট্রের আলাবামা রাজ্যের লিটল ফ্ল্যাটটপ নামের মিঠা পানির শামুকও এবারের ঝুঁকি তালিকায় রয়েছে। গত জুনে এ জরিপ চালানো হয়।
আইইউসিএনর জীববৈচিত্র্য সংরক্ষণবিষয়ক পরিচালক জেন স্মার্ট বলেন, ঝুঁকিতে থাকা তালিকায় 'প্রাণীর সংখ্যা বাড়ছে'। এই সম্মেলনে মূলত বিশ্বের প্রাকৃতিক সম্পদ নিঃশেষ করে ফেলার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ নিয়ে আলোচনা করা হয়। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.