কাল শুরু চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টি

চারদিকে কান পাতলে শোনা যাচ্ছে স্পট ফিক্সিং আর ম্যাচ পাতানোর আলোচনা। ক্রিকেটকে কলঙ্কিত করার এমন ডামাডোলের মধ্যেই আগামীকাল থেকে শুরু হচ্ছে চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টি টুর্নামেন্ট। টুর্নামেন্টের এটি দ্বিতীয় আসর, বসছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে। ভারত, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার ১০টি ঘরোয়া টি-টোয়েন্টি দলকে নিয়ে অনুষ্ঠেয় টুর্নামেন্টের প্রথম ম্যাচে স্বাগতিক হাইভেল্ড লায়ন্সের মুখোমুখি হবে ভারতের মুম্বাই ইন্ডিয়ানস।
সাউথ অস্ট্রেলিয়ার শন টেইট অবশ্য মনে করেন, চ্যাম্পিয়নস লিগ ক্রিকেট নিয়ে এসব নেতিবাচক আলোচনা থামিয়ে দেবে, ‘খুব ভালো হলো যে টি-টোয়েন্টি লিগটা এখন হচ্ছে। লোকে বাজে সব জিনিস থেকে মন সরিয়ে খেলায় মন দেবে।’
আইপিএলের মতো এখানেও নেই কোনো পাকিস্তানি প্রতিনিধি, নেই ইংল্যান্ডের কোনো দলও। তবে আছে আইপিএলের তিন দল চেন্নাই সুপার কিংস, মুম্বাই ইন্ডিয়ানস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। অস্ট্রেলিয়া থেকে এসেছে ভিক্টোরিয়া ও সাউথ অস্ট্রেলিয়া। এ ছাড়া আছে নিউজিল্যান্ডের ক্লাব সেন্ট্রাল ডিস্ট্রিক্ট স্টাগ, শ্রীলঙ্কার দল উইয়াম্বা ও গায়ানা। টুর্নামেন্টে খেলছে দক্ষিণ আফ্রিকার দুটি দল ওয়ারিয়র্স ও হাইভেল্ড লায়ন্স।
দলগুলোর মধ্যে আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই-ই সবচেয়ে বেশি তারকাসমৃদ্ধ। মুত্তিয়া মুরালিধরন, ম্যাথু হেইডেন, আলবি মরকেল, ডগ বলিঞ্জার আর মহেন্দ্র সিং ধোনি আছেন এই দলে।
টুর্নামেন্টে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে পাঁচটি করে দল। প্রতি গ্রুপের সেরা দুই দল উঠবে সেমিফাইনালে। আগামী ২৬ সেপ্টেম্বর টুর্নামেন্টের ফাইনাল।

No comments

Powered by Blogger.