কোরআন শরিফ পোড়ানোর ঘোষণায় কানাডার প্রধানমন্ত্রীর নিন্দা

যুক্তরাষ্ট্রের একটি ধর্মীয় সংগঠনের কোরআন শরিফ পোড়ানোর ঘোষণার তীব্র নিন্দা করেছেন কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার। গত বুধবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ধর্মযাজক রেভারেন্ড টেরি জোনসের পবিত্র কোরআন শরিফ পোড়ানোর ঘোষণা দেওয়ায় এ প্রতিক্রিয়া জানালেন স্টিফেন হার্পার।
স্টিফেন হার্পার বলেন, ‘খ্রিষ্টান ধর্ম সহনশীল, প্রতিটি মানুষেরই তাঁর নিজস্ব ধর্মীয় স্বাধীনতা ভোগ করার অধিকার আছে।’ তিনি আরও বলেন, ‘আমার নিজের ধর্মের ব্যাপারে আমি খুব একটা বলতে পছন্দ করি না। তবে জোর দিয়ে বলতে চাই, আমার সৃষ্টিকর্তা যিশু খুবই সহনশীল এবং এই সহনশীলতা নিয়েই আমি বাঁচতে চাই।’
প্রধানমন্ত্রী হার্পার বলেন, ‘কানাডায় আমরা পূর্ণ ধর্মীয় স্বাধীনতা ভোগ করছি এবং তা সম্ভব হয়েছে আমাদের পারস্পরিক সহযোগিতা ও সহনশীলতার জন্য।’
কানাডার প্রতিরক্ষামন্ত্রী পিটার ম্যাককেও এ ঘটনার নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, নাইন ইলেভেনের নবম বার্ষিকী উদযাপনের জন্য এ রকম প্রস্তুতি কানাডার মুসলিমসহ অন্যান্য জাতির ধর্মীয় বিশ্বাস ও চিন্তার স্বাধীনতার প্রতি হুমকি ও ঘৃণার জন্ম দেবে। তিনি বলেন, আফগানিস্তানে যুদ্ধরত কানাডার সেনারা ইসলাম ও ইসলামি বিশ্বাসের বিরুদ্ধে নয়; বরং ধর্মকে পুঁজি করে যারা সন্ত্রাসের সৃষ্টি করছে, তাদের বিরুদ্ধে কাজ করছে।
উল্লেখ্য, গত বুধবার ফ্লোরিডার গেইনস ভিলের ‘ওয়ার্ল্ড আউট রিচ সেন্টার’ নামের চার্চে রেভারেন্ড টেরি জোনস নাইন ইলেভেনের ঘটনার প্রতিবাদে আগামী শনিবার ২০০ কপি পবিত্র কোরআন শরিফ পোড়ানোর ঘোষণা দেন। এর ফলে যুক্তরাষ্ট্রের পাশাপাশি কানাডায়ও বিতর্কের ঝড় ওঠে।

No comments

Powered by Blogger.