‘ভারতের প্রতি তিনজনের একজন দুর্নীতিবাজ’

প্রায় এক-তৃতীয়াংশ ভারতীয় পুরোপুরিভাবে দুর্নীতিগ্রস্ত। অর্ধেক সৎ ও অসতের মাঝামাঝি পর্যায়ে যারা রয়েছে, তারা সুযোগ পেলেই দুর্নীতিতে জড়িয়ে পড়বে। দেশটির দুর্নীতি পর্যবেক্ষণ সংস্থার বিদায়ী প্রধান প্রত্যুষ সিনহা এ কথা বলেছেন।
গত বৃহস্পতিবার মিনট পত্রিকায় প্রকাশিত এক সাক্ষাৎকারে প্রত্যুষ সিনহা বলেন, ভারতে ক্রমাগতভাবে সম্পদ বেড়ে চলেছে। আর এটাই হচ্ছে দুর্নীতি বৃদ্ধির মূল কারণ।
প্রত্যুষ সিনহা বলেন, তাঁর প্রশংসাহীন কর্মজীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায় হলো, ভারতে কীভাবে দুর্নীতি বাড়ছে এবং লোকজন কীভাবে ক্রমাগত বস্তুবাদী হয়ে উঠছে সেটি পর্যবেক্ষণ করা।
সাক্ষাৎকারে সিনহা আরও জানান, আধুনিক ভারতে যার প্রচুর সম্পদ আছে সেই সমাজে সম্মানিত। কিন্তু কেউ জানতে চায় না এ সম্পদ সে কীভাবে অর্জন করল।
দুর্নীতি বাড়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে সিনহা বলেন, ছোটবেলায় তিনি দেখেছেন কেউ দুর্নীতিগ্রস্ত হয়ে পড়লে সমাজের সবাই তাকে ঘৃণা করত। দুর্নীতির ব্যাপারে সমাজের এই নেতিবাচক দৃষ্টিভঙ্গিই তখন দুর্নীতির লাগাম টেনে ধরত। ওই দিন এখন আর নেই। এখন সমাজে দুর্নীতিগ্রস্তদের এক ধরনের গ্রহণযোগ্যতা আছে, যা এটিকে বাড়িয়ে দিয়েছে।
সিনহা জানান, এত দুর্নীতি সত্ত্বেও ভারতের ২০ শতাংশ লোক এখনো সৎ, যারা লোভ-লালসার ঊর্ধ্বে অবস্থান করছে।
উল্লেখ্য, দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের সূচকে সর্বোচ্চ ১০ পয়েন্টের মধ্যে ভারত ৩ দশমিক ৮ পয়েন্ট পেয়ে তালিকার ৮৪তম স্থানে অবস্থান করছে। এ তালিকায় ১ দশমিক ১ পয়েন্ট পেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের শীর্ষে অবস্থান করছে সোমালিয়া। এতে ৯ দশমিক ৪ পয়েন্ট পেয়ে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের মর্যাদা পেয়েছে নিউজিল্যান্ড। এএফপি।
সবচেয়ে খাটো মানুষ নেপালের খগেন্দ্র!

No comments

Powered by Blogger.