পাঁচ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা ওবামার

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যোগাযোগ অবকাঠামো খাতে কর্মসংস্থান সৃষ্টি করতে পাঁচ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছেন। আগামী নভেম্বরে কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনের আগে কিছুটা চাপের মধ্যেই এই ঘোষণা দিলেন প্রেসিডেন্ট ওবামা। ওই নির্বাচনে ওবামার দল ডেমোক্রেটিক পার্টির বড় ধরনের পরাজয়ের আশঙ্কা করছেন বিশ্লেষকেরা।
এদিকে সাম্প্রতিক এক জরিপে দেখা যায়, অর্ধেকের বেশি মার্কিন মনে করেন, প্রেসিডেন্ট ওবামা অর্থনীতির জন্য নেতিবাচক কাজ করছেন।
উইসকনসিন অঙ্গরাজ্যে গত সোমবার শ্রম দিবসের শোভাযাত্রায় প্রেসিডেন্ট ওবামা জানান, সড়ক, রেলওয়ে ও বিমানবন্দর পুনর্নির্মাণে এই অর্থ ব্যয় করা হবে। এর আওতায় দেড় লাখ মাইল সড়ক ও চার হাজার মাইল রেললাইনের উন্নয়ন করা হবে। তিনি বলেন, এই তহবিলের মাধ্যমে তাৎক্ষণিকভাবে শুধু বিপুল কর্মসংস্থানের সুযোগই সৃষ্টি হবে না, দেশের অর্থনীতিতেও ইতিবাচক পরিবর্তন আসবে। ওবামা বলেন, ‘আমরা বিশ্বের মধ্যে সবচেয়ে উন্নত যোগাযোগ অবকাঠামো তৈরি করব।’
তবে মার্কিন প্রশাসনিক কর্মকর্তারা জানান, প্রেসিডেন্ট ওবামা তাৎক্ষণিকভাবে কর্মসংস্থানের সৃষ্টি হবে বলে ঘোষণা দিলেও নতুন কর্মসংস্থানের জন্য ২০১১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।
গত শুক্রবার মার্কিন শ্রম বিভাগ প্রকাশিত নতুন তথ্যমতে, দেশটিতে বেকারত্বের হার ৯ দশমিক ৬ শতাংশে পৌঁছেছে। গতকাল বুধবার প্রেসিডেন্ট ওবামার ওহিও অঙ্গরাজ্যে যাওয়ার কথা।
প্রেসিডেন্ট ওবামার ওই ঘোষণার কড়া সমালোচনা করেছেন প্রধান বিরোধী দল রিপাবলিকান নেতারা। সিনেটে রিপাবলিকানদের নেতা মিচ ম্যাককোনেল বলেন, প্রেসিডেন্ট ওবামার এই পরিকল্পনার মাধ্যমে মার্কিন অর্থনীতির উন্নয়নে ডেমোক্র্যাটদের আত্মবিশ্বাসের ঘাটতিই প্রকাশিত ধরেছে।
এদিকে এবিসি ও দ্য ওয়াশিংটন পোস্ট-এর জরিপে দেখা যায়, ৫৭ শতাংশ মার্কিন সার্বিক অর্থনীতির জন্য ওবামার কাজকে অনুমোদন করেন না। ৫২ শতাংশ মনে করেন, প্রেসিডেন্ট ওবামা অর্থনীতির জন্য ইতিবাচক কিছু করছেন না।
জরিপে ডেমোক্র্যাটদের জন্য ইতিবাচক একটি বিষয়ও অবশ্য আছে। এতে দেখা যায়, মাত্র ৩২ শতাংশ মার্কিন রিপাবলিকানদের অর্থনৈতিক পরিকল্পনাকে সমর্থন করেন। তবে জরিপে ভোট দেওয়ার ক্ষেত্রে রিপাবলিকানদের পক্ষে ৫৩ ও ডেমোক্র্যাটদের পক্ষে ৪০ শতাংশের সমর্থন পড়েছে। যুক্তরাষ্ট্রে আগামী ২ নভেম্বর কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.