ছত্রিশগড়ে থানায় আক্রমণ, ঝাড়খন্ডে ট্রেনলাইনে বিস্ফোরণ

মাওবাদী কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় নেতা ও দলের মুখপাত্র চেরুকুরি রাজকুমার ওরফে আজাদের হত্যার প্রতিবাদে ডাকা ৪৮ ঘণ্টার বনধ আজ সোমবার সকাল থেকে শুরু হয়েছে।
আজাদ হত্যার প্রতিবাদে এবং এই হত্যার রহস্য তদন্তের জন্য তিনজন সাবেক বিচারপতির সমন্বয়ে একটি তদন্ত কমিশন গঠন করার দাবিতে মাওবাদীরা এই ৪৮ ঘণ্টার বন্ধ্ ডেকেছে।
এই বনধ পালিত হচ্ছে মাওবাদী অধ্যুষিত ছয়টি রাজ্য এবং মহারাষ্ট্রের মাওবাদী অধ্যুষিত গড়চিরৌলি, চন্দ্রপুর ও ভান্ডারা জেলাসহ মধ্য প্রদেশের মাওবাদী অধ্যুষিত বালাঘাট জেলায়। আর রাজ্য ছয়টি হলো—অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খন্ড, উড়িষ্যা, বিহার ও পশ্চিমবঙ্গ।
আজ প্রথম দিন পশ্চিমবঙ্গের মাওবাদী অধ্যুষিত পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পুরুলিয়া জেলার জঙ্গলমহলে বনেধর ব্যাপক প্রভাব পড়েছে। এসব এলাকায় দোকানপাট ও যান চলাচল বন্ধ রয়েছে।
আজ সকালে ছত্তিশগড়ের দান্তেওয়াড়া জেলার ভিজ্জি পুলিশ স্টেশনে একদল মাওবাদী অতর্কিত হামলা চালায়। এতে থানার দুজন পুলিশ কর্মী মারা যান। পুলিশের দাবি, তাদের পাল্টা হামলায় কয়েকজন মাওবাদীও নিহত হয়েছে। তবে সংখ্যাটা জানা যায়নি। দুই ঘণ্টা গোলাগুলি শেষে মাওবাদীরা পালিয়ে যায়।
আজ এ রাজ্যের কাংকের জেলার জঙ্গলে মাওবাদীদের সঙ্গে যৌথ বাহিনীর ব্যাপক গোলাগুলি হয়েছে। হতাহতের সংখ্যা এখনো জানা যায়নি।
মাওবাদীরা আজ ভোররাতে ঝাড়খন্ডের গিরিডি জেলার কর্মভাদ স্টেশনের কাছে রেললাইনে বিস্ফোরণ ঘটায়। এতে তিন ফুট রেললাইন ক্ষতিগ্রস্ত হয়। বিস্ফোরণে একটি মালগাড়ির ক্ষতি হয়েছে। রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় বিভিন্ন স্টেশনে কলকাতা অভিমুখী দুটি, রাজধানী এক্সপ্রেস, আরও কয়েকটি দূরপাল্লার ট্রেনসহ অন্তত ৩০টি ট্রেন আটকা পড়েছে।
গতকাল রোববার মাওবাদীরা পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রামের নাচুপাটিনা গ্রামে সিপিএমের পাঁচ সমর্থককে হত্যা করেছে। রাতে মাওবাদীদের একটি বড় স্কোয়াড দুটি বাড়িতে গিয়ে পাঁচজনকে বাড়ি থেকে বের করে গুলি করে হত্যা করে। এ ছাড়া তারা রোববার ভোরে লোধাশুলির সিপিএম কার্যালয় মাইন বিস্ফোরণে উড়িয়ে দেয়। পুলিশ আজ পুরুলিয়া থেকে দুই মাওবাদীকে গ্রেপ্তার করেছে।

No comments

Powered by Blogger.