ঘরেই বানান শিশুদের প্রিয় বাটারস্কচ আইসক্রিম

গরম থেকে স্বস্তি পেতে আইসক্রিমের জুড়ি নেই। আইসক্রিম বয়োজেষ্ঠ্য থেকে শুরু করে শিশুদের কাছেও প্রিয় একটি খাবার। বেশিরভাগ সময় দেখা যায় আইসক্রিম আমরা কিনে খেয়ে থাকি। তবে বাইরের আইসক্রিম স্বাস্থ্যসম্মত নয়। বিভিন্ন ধরনের আইসক্রিমের মধ্যে ফ্লেভার বাটারস্কচ একটি। ইচ্ছা করলে নিজেই তৈরি করতে পারেন বাটারস্কচ আইসক্রিম। আসুন জেনে নিন কিভাবে তৈরি করবেন বাটারস্কচ আইসক্রিম।
উপকরণ
৪ টেবিল চামচ চিনি, ২ টেবিল চামচ কাজুবাদাম, ১ টেবিল চামচ মাখন, ১.৫ কাপ লো ফ্যাট ক্রিম, ১/৩ কাপ চিনির গুঁড়ো, ১/২ কাপ দুধ, ১.৫ চা চামচ বাটারস্কচ এসেন্স।
প্রণালি
প্রথমে একটি প্যানে চিনি দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। তারপর চুলার আঁচ কমিয়ে এতে মাখন, কাজুবাদাম কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এটি নামিয়ে একটি পাত্রে ঢেলে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে এটির উপর কিচেন টাওয়েল রেখে বেলুন দিয়ে বেলে নিন। আরেকটি পাত্রে বরফ কুচির সাথে কিছু পানি দিয়ে তার উপর ঠান্ডা (ফ্রিজে রাখা) আরেকটি পাত্র রেখে দিন। এবার পাত্রের উপর ক্রিম বিটার দিয়ে ভালো করে বিট করুন। এটি দ্বিগুণ হয়ে গেলে এতে চিনির গুঁড়ো দিয়ে আবার বিট করুন। এরপর এতে দুধ, বাটারস্কচ এসেন্স, ক্যারামেল বাদাম কুচি, লেমন কালার মিশিয়ে আবার বিট করুন। এবার ঢাকনা দিয়ে ঢেকে ফ্রিজে রেখে দিন কয়েক ঘণ্টা। বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার বাটারস্কচ আইসক্রিম।

No comments

Powered by Blogger.