ত্রিপুরায় বিজেপির জয়ের নেপথ্যে কে এই বিপ্লব দেব?

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায় ৫৯টি আসনের মধ্যে ভারতীয় জনতা পার্টি বা বিজেপি পেয়েছে ৪৩টি। বর্তমান মুখ্যমন্ত্রী মানিক সরকারের মার্কসবাদী কমিউনিস্ট পার্টি বা সিপিএম মাত্র ১‌৬ টি আসন ধরে রাখতে পেরেছে। এখন প্রশ্ন, কে হতে যাচ্ছেন রাজ্যটির পরবর্তী মুখ্যমন্ত্রী?
এনডিটিভির খবরে বলা হয়েছে, মুখ্যমন্ত্রীর পদে সবার আগে শোনা যাচ্ছে, বিপ্লব দেব নামের একজন ব্যায়াম প্রশিক্ষকের নাম। ২০১৬ সালের ৭ জানুয়ারি থেকে তিনি ত্রিপুরা রাজ্য বিজেপির সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। তবে এছাড়াও আরও অনেকের কথা শোনা যাচ্ছে। সাংবাদিকদের বিপ্লব বলেন, আমি ত্রিপুরার মুখ্যমন্ত্রী হতে প্রস্তুত আছি। দায়িত্ব থেকে পালিয়ে যাওয়ার মতো মানুষ আমি না। তবে দলীয় সিদ্ধান্তই শেষ কথা। ত্রিপুরায় তাকে দায়িত্ব দেয়া হলে, তিনিই হবেন বিজেপির সবচেয়ে তরুণ মুখ্যমন্ত্রী। বিপ্লব হিন্দু জাতীয়তাবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) স্বেচ্ছাসেবক। ১৫ বছর আগে তিনি দিল্লিতে চলে যান। এরপর দিল্লি ও মধ্যপ্রদেশে আরএসএস ও বিজিপির হয়ে কাজ করে দুই বছর আগে ত্রিপুরায় ফিরে যান। তিনি বামফ্রন্টের দুর্গ ভেঙে তছনছ করে সেখানে বিজেপিকে বিপুল বিজয় এনে দেন। তার আগে ত্রিপুরায় বিজেপির দায়িত্বে ছিলেন সুধীন্দ্র দাসগুপ্ত।
তিনি দীর্ঘদিন ত্রিপুরা বিজেপির প্রধান হিসেবে কাজ করেন। আসলে যে রাজ্যটিতে ২৫ বছর ধরে সিপিএম ক্ষমতায়, সেখানে এক তরুণ আরএসএস কর্মীর হাতে বিজেপির দায়িত্ব বুঝিয়ে দেয়ার মধ্যে বিজেপির হারানোর কিছু ছিল না। বিজেপি দেখেছে, ভারতের সবচেয়ে দরিদ্র মুখ্যমন্ত্রীর চেয়ে বিপ্লব দেব বেশি জনপ্রিয়। মানিক সরকারের বিরুদ্ধে তাকে দায়িত্ব দেয়ার মধ্যে সম্ভাবনা দেখেছে ভারতের ক্ষমতাসীন দলটি। এছাড়া বিপ্লব দেব রাজনৈতিক মঞ্চে ভাল বক্তব্য দিতে পারেন। তাই পরিচ্ছন্ন ব্যক্তিত্বের অধিকারী মানিক সরকারকে হারাতে তাকেই বেছে নিয়েছিল বিজেপি। ত্রিপুরার গোমতী জেলায় উদপুরে জন্ম নেয়া বিপ্লব বিয়ে করেন পাঞ্জাবের মেয়ে নীতিকে। তার স্ত্রী স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার পার্লামেন্ট শাখার উপ-ব্যবস্থাপক। নীতি দেব বলেন, তাকে অনেক পরিশ্রম ও কষ্ট করতে হয়েছে। এমনও সময় গেছে, তার সঙ্গে আমার কয়েক মাস কথা হয়নি। আমি সব সময় বিপ্লবকে নির্বাচনে সাহায্য করেছি। ছেলে দশম শ্রেনীতে পড়ায় ত্রিপুরায় আসতে পারিনি। দল জেতায় এবার পাকাপাকিভাবে ত্রিপুরায় গিয়ে থাকতে চান বলে জানান তিনি। ৪৯ বছর বয়সী বিপ্লব দুই সন্তানের বাবা। ত্রিপুরার এই ভূমিপুত্র দিল্লিতে একটি ব্যায়ামাগারের প্রশিক্ষক হিসেবে কাজ করতেন। এবার বিপ্লব দেব ত্রিপুরার বনমালিপুর আসন থেকে লড়েছেন। এ আসনটি আগে ছিল কংগ্রেসের।

No comments

Powered by Blogger.