'পৃথিবী এগিয়েছে, নারীও এগিয়ে গেছে'

সাংবাদিকতা, সমাজকল্যাণ ও ব্যবসায় উদ্যোগে বিশেষ অবদানের জন্য তিন কৃতী নারী পেয়েছেন 'রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০১৭'।
তারা হলেন কুমিল্লা থেকে প্রকাশিত দৈনিক রূপালী বাংলাদেশের সম্পাদক হাসিনা ওহাব, প্রতিবন্ধী ও বঞ্চিত মানুষের পুনর্বাসন এবং কর্মসংস্থান তৈরিতে অবদানের জন্য পাবনার জাহানারা বেগম বিজলী এবং সাড়ে ৩০০ নারীকে আত্মনির্ভরশীল করে গড়ে তোলায় ময়মনসিংহের উদ্যোক্তা আইনুন্নাহার।
ভোগ্যপণ্য প্রস্তুতকারী স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের এ সম্মাননা এবার ১২ বছর পূর্ণ করল।
আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে গতকাল শনিবার রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে এক অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্তদের প্রত্যেকের হাতে ক্রেস্ট ও এক লাখ টাকার চেক তুলে দেন স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, ইনোভেশন ফর ওয়েলবিইং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মনিরা রহমান এবং বেসরকারি সংস্থা ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান।
স্বাগত বক্তব্যে অঞ্জন চৌধুরী বলেন, পাবনায় তার প্রতিষ্ঠানে ৬০ শতাংশ নারী কর্মী রয়েছেন। বাকি ৪০ শতাংশ পুরুষ। এর একমাত্র কারণ নারীরা কাজে ফাঁকি দেন না। তারা তাদের কাজ দিয়ে নিজের জায়গায় পৌঁছে গেছেন।
বিশেষ অতিথির বক্তব্যে আনিসুল হক বলেন, এবারের নারী দিবসের প্রতিপাদ্য 'প্রেস ফর প্রোগ্রেস'। এর বাংলা হলো 'প্রগতিকে দাও গতি'। গতি এসেছে পরিবর্তন হয়েছে। রংপুরের এক বালিকা বড় হয়ে লিখলেন 'অবরোধবাসিনী'। তার সুফলই আমরা পেয়ে যাচ্ছি।
মুনিরা রহমান বলেন, নারীর যুদ্ধজয়ের পেছনে বড় বাধা  নারীর প্রতি সহিংসতা। এ সহিংসতাকে আমরা চিনতে পারিনি। শারীরিক সহিংসতাকে চেনা যায়; কিন্তু মানসিক সহিংসতা চেনা যায় না। তিনি বলেন, এসিড সন্ত্রাস কমে আসার প্রধান কারণ এসিডদগ্ধরা এগিয়ে এসেছে।
রুনা খান বলেন, পৃথিবী এগিয়েছে। নারী এগিয়ে গেছে। তবে এ সমাজ নারীকে মূল্যায়নে ব্যর্থ হচ্ছে। নারীর একক সফলতাকে ঘরে ঘরে স্বীকৃতি দেওয়া হোক। নারী তার ভেতরের আগুন নিয়ে জ্বলে উঠবেন বলে আশা ব্যক্ত করেছেন বক্তারা।
কীর্তিমতী নারী নির্বাচনের এবারের বিচারক প্যানেলে ছিলেন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, উপসম্পাদক অজয় দাশগুপ্ত এবং জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাখশান্দ। সম্মাননা শেষে সঙ্গীত পরিবেশন করে 'চিরকুট' ব্যান্ডদল।

No comments

Powered by Blogger.