প্রতিচিন্তায় অক্টোবর বিপ্লব ও মুক্তিযুদ্ধ by খন্দকার সাখাওয়াত আলী

প্রতিচিন্তার ২১ তম সংখ্যাটি আমরা অক্টোবর বিপ্লব ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে সাজিয়েছি। ১৯১৭ সালের ‘১৭’ উল্টিয়ে দিলে দাঁড়ায় ‘৭১ ’। সেদিক থেকে দুটি সালের মধ্যে একটি সংখ্যাগত সাযুজ্যও আছে। ১৯১৭ সালের অক্টোবর মাসে রাশিয়ায় ক্ষমতাসীন জারের বিরুদ্ধে বলশেভিক বিপ্লব শুরু হয় এবং এর ফলে সোভিয়েত ইউনিয়নের গোড়াপত্তন ঘটে। সমাজতান্ত্রিক বিপ্লবী ভ্লাদিমির ইলিচ লেনিনের নেতৃত্বে সেদিনের সেই বিপ্লব মানবজাতির ইতিহাসে এক অনবদ্য ঘটনা। এর প্রভাব হয়েছিল সুদূরপ্রসারী। পৃথিবীর বিভিন্ন দেশের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ব্যবস্থা ও দৃষ্টিভঙ্গি বদলে দেওয়ার ক্ষেত্রে অক্টোবর বিপ্লবের গভীর অবদান রয়েছে।
আজও এর প্রভাব বিদ্যমান। সারা দুনিয়ার মতো ভারতবর্ষেও অক্টোবর বিপ্লবের প্রভাব প্রতীয়মান হয়েছিল। এর ঢেউ লাগে এখনকার রাজনীতি ও সামাজিক বিন্যাসে। বাংলাদেশের জন্মলগ্নেও অক্টোবর বিপ্লবের প্রভাব আমরা দেখতে পাই। নির্যাতিত মানুষের অধিকারের দাবিতে গঠিত সোভিয়েত ইউনিয়নের আদর্শ প্রতিফলিত হয় বাংলাদেশের মুক্তিযুদ্ধে তাদের সমর্থনদানের মাধ্যমে। যুক্তরাষ্ট্র যেহেতু পাকিস্তানের পক্ষে ছিল, তাই স্নায়ুযুদ্ধের বাস্তবতায় সোভিয়েত ইউনিয়ন তার প্রাথমিক রাজনৈতিক ফায়দা সমাজতন্ত্রপন্থী ভারতের মধ্যেই খুঁজে পেয়েছিল। তার ওপর ছিল স্বাধীন বাংলাদেশের সোভিয়েত অক্ষে প্রবেশের সম্ভাবনার মতো বাড়তি সুবিধা। আমাদের মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে ভারত-পাকিস্তান দ্বৈরথে ভারতের পাশে এসে সোভিয়েত ইউনিয়ন না দাঁড়ালে অনেক কিছুই বদলে যেতে পারত। এই সমর্থন প্রদান নিঃসন্দেহে ভূরাজনৈতিক হিসাব-নিকাশের বাইরে ছিল না। কিন্তু রাজনৈতিক লাভ-ক্ষতির খতিয়ান করেও অন্যায়-নির্যাতনের বিরুদ্ধে অবস্থান নিতে পারার ক্ষেত্রে শাসকশ্রেণির আদর্শ বড় ভূমিকা রাখে। তাই বাংলাদেশের মুক্তিযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের সহায়তা প্রদানে ভূরাজনৈতিক বাস্তবতা যেমন কাজ করেছিল, তেমনি নির্যাতিতের পাশে দাঁড়ানোর আদর্শও অবদান রেখেছিল। কারণ, প্রগতিশীলতা যেমন কোনো রাজনৈতিক গোষ্ঠীর কাছে আদর্শ, তেমনি সাম্প্রদায়িকতাও অন্য কারও কাছে আদর্শ হতে পারে। দুই পক্ষই প্রাথমিক রাজনৈতিক ফায়দা নিজ নিজ আদর্শের মধ্যেই খোঁজার চেষ্টা করে। যদিও সেই আদর্শ চিরস্থায়ী হবে, এমন নিশ্চয়তা দেওয়া সম্ভব নয়। এই সংখ্যায় অক্টোবর বিপ্লবের কোনো সামগ্রিক চিত্র বা পর্যালোচনা করার চেষ্টা করা হয়নি; বরং আমাদের উদ্যোগ ছিল অক্টোবর বিপ্লবের সাংস্কৃতিক প্রতিক্রিয়া এবং এর যে প্রভাববলয় সৃষ্টি হয়েছিল, তা ব্যক্তি অভিজ্ঞতার আলোকে তুলে ধরা। ব্যক্তি ও সমাজের মধ্যে এর প্রভাব ও প্রতিক্রিয়ার সঙ্গে রাজনৈতিক ইতিহাসের সংশ্লিষ্ট প্রসঙ্গ স্বাভাবিকভাবেই এসেছে। কিন্তু তার গভীরতর সাংস্কৃতিক প্রভাবটি আমাদের বিবেচনায় কোনো অংশে কম মূল্যবান নয়। লেখা নির্বাচনের ক্ষেত্রে আমাদের এই পক্ষপাতের কথা বিনা দ্বিধায় কবুল করে নিচ্ছি। তাই এবারের সংখ্যায় লেখাগুলোর মধ্যে অভিজ্ঞতা বয়ানের পরিসরটি বড়। তবে অবশ্যই তা স্মৃতিচারণার গণ্ডিতে সীমিত নয়।
অভিজ্ঞতার বয়ানের ভাঁজে ভাঁজে প্রয়োজনীয় বিশ্লেষণ জায়গা করে নিয়েছে। ধরা পড়েছে অক্টোবর বিপ্লবের সামাজিক প্রতিক্রিয়ার প্রতিচ্ছায়া। বদরুল আলম খান মুক্তিযুদ্ধের অভিজ্ঞতার সঙ্গে অক্টোবর বিপ্লবের দেশ রাশিয়ায় তাঁর ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে ‘তলস্তয়ের দেশে বলশেভিক বিপ্লব’ প্রবন্ধটি লিখেছেন। এখানে একাধারে মুক্তিযুদ্ধের ব্যক্তিগত বর্ণনার পাশাপাশি রয়েছে অক্টোবর বিপ্লব-পরবর্তী রাশিয়ার জীবনধারা এবং বর্তমান অবস্থার চিত্র। লেখক শুধু রাশিয়ার অভিজ্ঞতায় সীমাবদ্ধ থাকেননি; তাঁর বর্ণনায় ধরা পড়েছে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অন্যান্য দেশেরও চিত্র। দ্বিতীয় লেখাটি বামপন্থী তাত্ত্বিক ও নিউ লেফট রিভিউ জার্নালের একজন সম্পাদক তারিক আলির একটি প্রবন্ধ। এই প্রবন্ধে রুশ বিপ্লবের নেতা ও সোভিয়েত ইউনিয়নের জনক ভ্লাদিমির ইলিচ লেনিনের সাহিত্যের প্রতি ভালোবাসা কীভাবে রুশ বিপ্লবকে প্রভাবিত করেছিল, তার চিত্রায়ণ ঘটেছে। প্রবন্ধটি ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ান থেকে অনুবাদ করেছেন খলিলউল্লাহ্। ইতালীয় বামপন্থী তাত্ত্বিক ও নেতা আন্তোনিও গ্রামসির লেখা সমকালীন মার্ক্সবাদের এক অপরিহার্য পাঠ। মার্ক্সবাদের তত্ত্বীয় কাঠামোয় রয়েছে তাঁর অনবদ্য অবদান। অক্টোবর বিপ্লবের শতবর্ষ উপলক্ষে এই বিখ্যাত তাত্ত্বিকের নাতি আন্তোনিও গ্রামসি জুনিয়রের একটি লেখা আমরা প্রতিচিন্তার পাঠকদের জন্য ছাপছি। লেখাটি নিউ লেফট রিভিউ জার্নালে নভেম্বর-ডিসেম্বর ২০১৬ সালে প্রকাশিত হয়েছিল। এখানে লেখক তাঁর দাদা সম্পর্কে অজানা অনেক তথ্য দিয়েছেন। লেখাটিতে গ্রামসির পারিবারিক সম্পর্কের অনেক ঘটনা যেমন পাওয়া যায়, তেমনি লেনিনের সঙ্গে গ্রামসির যোগাযোগ ও সম্পর্কের তথ্যাদিও পাওয়া যায়। ইংরেজি থেকে লেখাটি অনুবাদ করেছেন গোলাম মুস্তাফা। উপমহাদেশে অক্টোবর বিপ্লবের যে ঢেউ লেগেছিল, তার ফলাফল ছিল ভারতীয় কমিউনিস্ট পার্টি। এই অঞ্চলে দুনিয়া-কাঁপানো সেই বিপ্লবের প্রসঙ্গ টানতে হলে ভারতীয় কমিউনিস্ট পার্টির আলোচনা বাদ দিয়ে করা যায় না। তাই এই সংখ্যায় আমরা দুটি দলিলপত্র ছাপছি। এই প্রতিবেদনগুলো বর্তমান বাংলাদেশের গোলাম আম্বিয়া খান লুহানী কমিউনিস্ট ইন্টারন্যাশনালের পক্ষে তৈরি করেছিলেন। লুহানী ছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নে কাজ করা উপমহাদেশের অন্যতম নেতা। অক্টোবর বিপ্লবের পরপরই তিনি সেখানে যান। রাশিয়া থেকে উদ্ধার করা এসব দলিলপত্রে ভারতীয় কমিউনিস্ট পার্টির সে সময়কার গঠনতন্ত্র, ইতিহাস ও কার্যক্রমের বর্ণনার পাশাপাশি ভারতে কমিউনিস্ট পার্টির উত্থানে ব্রিটিশ সরকারের প্রতিক্রিয়া পাওয়া গেছে।
দুটি দলিলপত্রই ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করেছেন খলিলউল্লাহ্। মুক্তিযুদ্ধ নিয়ে প্রতিচিন্তার এবারের সংখ্যায় নিলয় রঞ্জন বিশ্বাসের একটি প্রবন্ধ ছাপা হলো। এতে বঙ্গবন্ধুর ভাষণ বিশ্লেষণ করে বাংলাদেশের পররাষ্ট্রনীতি দর্শন আলোচনা করা হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনে বঙ্গবন্ধুর দেওয়া ভাষণগুলো কীভাবে বাংলাদেশের পররাষ্ট্রনীতি দর্শন বিনির্মাণে অবদান রেখেছে, তা তাত্ত্বিক ব্যাখ্যাসহ এই প্রবন্ধ থেকে আমরা জানতে পারব। বাঙালির জীবনে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ সবচেয়ে তাৎপর্যপূর্ণ ঘটনা। তাই বিশাল ক্যানভাসে মুক্তিযুদ্ধকে দেখার প্রয়াস নেওয়া জরুরি। কিন্তু অনেক সময় উদ্দেশ্যপ্রণোদিতভাবে মুক্তিযুদ্ধকে বিতর্কিত করার চেষ্টা আমরা দেখেছি। এমনি একটি চেষ্টা আমরা দেখতে পাই ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী নেতা সুভাষ চন্দ্র বসুর নাতনি শর্মিলা বসুর ডেড রেকনিং বইয়ে। মুক্তিযুদ্ধবিষয়ক গবেষক নাঈম মোহায়মেন এই বইয়ের সমালোচনা করে দেখিয়েছেন, কেন আমাদের মুক্তিযুদ্ধের বহুমুখী বয়ান এখনো আসেনি। বই সমালোচনার পাশাপাশি মুক্তিযুদ্ধ নিয়ে আরও অনেক বিষয় তুলে এনেছেন এই লেখক। সব শেষে রয়েছে বই আলোচনা। অক্টোবর বিপ্লবের শতবর্ষের প্রেক্ষাপটে চীনে পুঁজিবাদের বর্তমান অবস্থা নিয়ে চীনা গবেষক মিনঝিন পিয়ের চায়না’স ক্রোনি ক্যাপিটালিজম: দ্য ডাইনামিকস অব রেজিম ডিকোয় বইটি আলোচনা করেছেন প্রতীক বর্ধন। এই আলোচনায় ক্রোনি ক্যাপিটালিজমের যে কদর্য রূপ ফুটে উঠেছে, তা অন্যান্য দেশের বাস্তবতার সঙ্গেও সামঞ্জস্যপূর্ণ। আশা করি, প্রতিচিন্তার এই সংখ্যা অক্টোবর বিপ্লব ও মুক্তিযুদ্ধবিষয়ক আলোচনায় নতুন মাত্রা যোগ করবে।
খন্দকার সাখাওয়াত আলী: সমাজতাত্ত্বিক ও গবেষক এবং প্রতিচিন্তার নির্বাহী সম্পাদক
shakhawat.bangladesh@gmail.com

No comments

Powered by Blogger.