রুশ সাবমেরিন ডিভিশনের মার্কিন উপকূলে মহড়া; টের পায় নি আমেরিকা

রুশ সাবমেরিন ডিভিশেনের মিশন
রাশিয়ার এক ডিভিশন সাবমেরিন সম্প্রতি আমেরিকার উপকূলে মার্কিন সামরিক ঘাঁটির কাছে মহড়া চালিয়েছে। তবে রুশ সাবমেরিনগুলোর অস্তিত্ব টের পায় নি আমেরিকা। রাশিয়ার একজন সামরিক কমান্ডার এ তথ্য জানিয়েছেন।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিচালিত একটি টিভি চ্যানেলকে রাশিয়ার কমান্ডার সের্গেই স্টারশিনভ বলেন, “সাবমেরিন ডিভিশেনের মিশন সফলভাবে শেষ হয়েছে। এসব সাবমেরিন নির্ধারিত স্থানগুলোতে তাদের পেশি শক্তি প্রদর্শন করে এবং কোনো রকমের বাধা ছাড়াই সেগুলো ঘাঁটিতে ফিরে আসে।
রুশ সাবমেরিনগুলো কবে এবং ঠিক কোন জায়গায় মহড়া চালিয়েছে তা পরিষ্কার করে বলা হয় নি তবে টিভি চ্যানেলটি জানিয়েছে, একেবারে আমেরিকার উপকূলের কাছে মহড়া চালানো হয়েছে।
রুশ এ কমান্ডার সুনির্দিষ্ট করে বলেন নি যে, মহড়ায় কতটি সাবমেরিন অংশ নিয়েছে তবে তিনি জানিয়েছেন, উত্তরাঞ্চলীয় বহর যোগ দিয়েছে। সাবমেরিনগুলো মার্কিন রাডার ফাঁকি দিতে সক্ষম হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে স্টারশিনভ বলেন, “হ্যা সাবমেরিনগুলো তা করতে সক্ষম হয়েছে এবং সব রকমের শণাক্তকরণ এড়িয়ে যাওয়া-আসা করাই ছিল মস্কোর মূল লক্ষ্য। তিনি বলেন, রুশ সাবমেরিনগুলো মার্কিন উপকূলের একেবারে কাছে গেলেও আমেরিকার সমুদ্রসীমা লঙ্ঘন করে নি।

No comments

Powered by Blogger.