প্রিয়জন কবিতাবলী

আসিফ ইকবাল ইরন

মৃত্যু আলিঙ্গনের অনুভূতি



তুমি কথা বলো আর নাই বলো

আমি এক নিঃশ্বাসে বলে যাব
আমার দুঃখের কথা

সুখের কথা

স্বপ্নের কথা



তুমি কথা বলো আর নাই বলো

আমি কান্তিহীন বলে যাব

আমার দুঃস্বপ্নের অতীত

ছায়াঘেরা বর্তমান

কবরের মতো নিকষ অন্ধকার ভবিষ্যৎ।



আমার যে হিমালয়ের মতো শোক

তোমাকে আমি শোনাব সেই শোকগাথা

তোমার উর্বশী শরীর ছুঁয়ে যাওয়ার

প্রবল তৃষ্ণার কথা

তোমার মৌনতার কথা।



তুমি শোনো বা নাই শোনো

তুমি কথা বলোই বা না বলো

আমি বলব আমার মৃত্যু আলিঙ্গনের অনুভূতি ।



ফেঞ্চুগঞ্জ, সিলেট




এস ইলিয়াস বাবর

চিরকুট



‘পতাকাটি আমার উদরজাত সন্তান বলে

পিতার সমস্ত আদর-ভালোবাসা দিয়ে

রাখিও যতনে। অনেক যতনে…



প্রিয়, যে দিন গিয়েছিলে যুদ্ধে

হননের অন্তিম তৃষ্ণা তোমার

আর সন্তানটি আমার ভেতরে!

সেই তো গিয়েছ কবে, আসনি

এ দিকে আমিও দিব্যি বীরাঙ্গনা সেজে

লালন করেছি পিশাচ হরণের স্বপন।



নারী সত্তার সবটুকু আবেগ উবে গিয়েছিল

কেবল সন্তানটি ভূমিষ্ঠ করার তাগিদে।

এবং শত্র“ খতম করেই পূর্ণ করেছি

মাতৃত্বের দশ মাস দশ দিন।



প্রিয় লক্ষ্মী বাবাটি সেজে আমৃত্যু

রাখিও আমার লাল-সবুজের সন্তানকে।



এটা?

বৃদ্ধ মুমূর্ষু মুক্তিযোদ্ধা দাদার পকেটে

খুঁজে পাওয়াÑ তার প্রিয়তমা স্ত্রীর

একটি জাগ্রত চিরকুট!

 

সাদি শাশ্বত

গন্ধ বিলাস



হেয়ালি ভরা নিরুত্তাপ নিয়ে

এলোপাতাড়ি পড়ে আছে অসাড় বডিটা

মুখের খোঁচা খোঁচা দাড়ি বলছে বড্ড প্রেমিক লোক

ঠোঁটে বিলম্ব ভাষা।

তাকে ঘিরে স্বজনেরা কাটাচ্ছে ব্যস্ত সময়

কেউ ব্যস্ত মাটিতে ঈশ্বর নামাতে

কেউ কেউ পরিস্থিতি সামলাতে

ডাক্তারেরা ব্যর্থ উদগ্রীব সকলে।

মুহূর্তেই বাতাসে চাউর হলো এ খবর

তারপর শুধুই নীরবতা; সুনসান নীরবতায় ক্রমে

ঠাণ্ডা হয়ে আসতে লাগলো লোকটির শরীর

এমনি সময় হঠাৎ নাকে বাঁধা পেল উত্তেজক

প্রেমিকার বুক নিংড়ানো সে গন্ধ

লোকটি একাই পেল এবং জেগে উঠল তৎণাৎ।





কমল হালদার

প্রণয়ের প্রথম স্বরূপ



তোমার দর্শনে দর্শন রেখে

দর্শন করলাম অপরূপ।

চুপে চুপে বুঝে নিলাম

প্রণয়ের প্রথম স্বরূপ।



তোমার বাঁকা ঠোঁটের হাসি

হৃদয়কে কাছে টানে।

প্রণয়াচ্ছন্ন মুগ্ধ হৃদয়

সে হাসির মানে জানে।



দোহার, ঢাকা

No comments

Powered by Blogger.