বই প্রচ্ছদের তরুণ কারিগর by সোলায়মান পাটোয়ারী

চলছে অমর একুশে বইমেলা। এই বইমেলাকে কেন্দ্র করে সারা বছর লেখক-সাহিত্যিক-কবিদের চলে আয়োজন। একজন লেখক শুধু লিখলেই হলো না।
একটি বইয়ের বাহ্যিক সৌন্দর্য মানে বইয়ের কাভার ভালো হলে, সুন্দর হলে বইটির ওপর ভালো ইফেক্ট ফেলে। বইয়ের এই আঙ্গিক সৌন্দর্য বৃদ্ধি করেন একজন শিল্পী। আমরা বলি চিত্রশিল্পী। হ্যাঁ, চিত্রশিল্পীর কল্যাণে একটি বইয়ের কাভার, অঙ্গসজ্জা সুন্দর হয়ে ওঠে। বই হয়ে ওঠে রুচিশীল। একজন পাঠক বইয়ের কাভার ভালো হলেই সাধারণত কিনে থাকেন। এবারের বইমেলায় তরুণ চিত্রশিল্পীরা বেশ কাজ করছেন। হালে বয়সে কম, তরুণ শিল্পীরাও অনেক ভালো ভালো প্রচ্ছদ আঁকছেন। ইলাস্ট্রেশন করছেন।

ধ্রুব এষ

তরুণ প্রচ্ছদশিল্পীদের মধ্যে ধ্রুব এষ সবচেয়ে বেশি প্রচ্ছদ করেছেন এবারের বইমেলায়। এবারে ধ্রুব এষের করা বইয়ের প্রচ্ছদ সংখ্যা ৬০০-এর মতো।

ধ্রুব এষ জানালেন, তিনি এবার ছয় শতাধিক বইয়ের প্রচ্ছদ এঁকেছেন। খ্যাতিমান সাহিত্যিক যেমনÑ আল মাহমুদ, হুমায়ূন আহমেদ, ইমদাদুল হক মিলন, আসাদ চৌধুরী, লুৎফর রহমান রিটন, আমীরুল ইসলামের মতো লেখকের বইয়ের প্রচ্ছদ করা হয়েছে। নিজে তারুণ্যে ভরা তাই অনেক তরুণের বইয়ের প্রচ্ছদও করে দিয়েছেন তিনি।

সব্যসাচী হাজরা

সব্যসাচী হাজরাও অনেক বইয়ের কাভার করেছেন এবারের বইমেলায়। তার প্রচ্ছদের সংখ্যা প্রায় ১৫০।

ফরিদী নুমান, খলিল রহমান ও মাসুক হেলাল

এবারের বইমেলায় ১২টি বইয়ের প্রচ্ছদ এঁকেছেন। তরুণ শিল্পী খলিলুর রহমান এবারে বেশি বইয়ের কাজ করতে পারেননি। সর্বসাকুল্যে এবার ১৫টি বইয়ের প্রচ্ছদ ও অলঙ্করণের কাজ করেছেন তিনি। মাসুক হেলালও ছবি ও প্রচ্ছদ এঁকেছেন খ্যাতিমান সাহিত্যিকদের।

নিয়াজ চৌধুরী তুলি

বর্তমান সময়ে বেশ ভালো প্রচ্ছদ আঁকেন। এবারের বইমেলায় তিনি ১৪০টির মতো প্রচ্ছদ ও ইলাসট্রেশন করেছেন। তুলি জানালেন, আমি এবার খ্যাতিমানদের বইয়ের প্রচ্ছদ আঁকতে পেরেছি। এ জন্য বেশ ভালো লাগছে। আগামীতে আরো ভালো ভালো প্রচ্ছদ আঁকতে চাই।

রকিবুল হক রকি

তরুণ চিত্রশিল্পী। এবারের বইমেলায় বেশ কিছু কাজ করেছেন। তিনি জানালেন, তার ইলাসট্রেশন ও প্রচ্ছদে এবার প্রায় ১০-১২টি বই প্রকাশ হবে। সব কাজই তিনি করেছেন নিজের মতো করে। যা পাঠককে আকুষ্ট করবে।

No comments

Powered by Blogger.