সিলেটে আলেমদের সমাবেশে পুলিশের বাধাঃ প্রতিবাদে মিছিল

সিলেটে সম্মিলিত উলামা মাশায়েখদের সমাবেশে বাধা দিয়েছে পুলিশ। বাধার মুখে সমাবেশ করতে না পেরে নগরীর রেজিস্ট্রি মাঠ থেকে সিটি পয়েন্ট পর্যন্ত ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ স্লোগান দিয়ে মিছিল করেছেন তারা।
জানা গেছে, মাওলানা সাঈদীসহ কারান্তরীণ সব আলেম ওলামার মুক্তি দাবিতে সম্মিলিত উলামা মাশায়েখ পরিষদের ব্যানারে গতকাল বেলা ৩টায় নগরীর রেজিস্ট্রি মাঠে সমাবেশ আহ্বান করা হয়। সমাবেশের অনুমতি চেয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার বরাবরে আবেদনও করা হয়। কিন্তু অনুমতি দেয়া বা না দেয়ার বিষয়ে কোনো কিছু জানানো হয়নি।

বেলা ২টার দিকে আলেম ওলামারা মাঠে মঞ্চ তৈরি করতে গেলে পুলিশ বাধা দেয়। এ ছাড়া সমাবেশের জন্য মাইকও মাঠে ঢুকতে দেয়নি পুলিশ। কোতোয়ালি থানার ওসি আতাউর রহমানের নেতৃত্বে বিপুলসংখ্যক পুলিশ মাঠের প্রবেশ পথসহ পুরো মাঠ ঘেরাও করে রাখে।

বেলা আড়াইটার দিকে মাওলানা কারি জমির উদ্দিনের নেতৃত্বে পাঁচ-সাতজন প্রবীণ আলেম মাঠে গেলে পুলিশ তাদের বাধা দেয়। এ সময় কয়েক মিনিটের মধ্যে হাজারখানেক লোক সমবেত হন মাঠের সামনের রাস্তায়। একপর্যায়ে পুলিশ আলেমদের মাঠে প্রবেশে বাধা দিলেও সমাবেশ না করার অনুরোধ জানায়। এ সময় ওলামা নেতৃবৃন্দ ব্যানার নিয়ে সংপ্তি সমাবেশ করেন। পরে তারা সমাবেশ করতে না দেয়ার প্রতিবাদে নগরীতে মিছিল বের করেন। ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ স্লোগান দিতে দিতে মিছিলটি সিটি পয়েন্টে পৌঁছলে পুলিশ আবারো সেখানে মিছিলের গতি রোধ করে। এ সময় মিছিলকারীরা রাস্তার ওপর বসে পড়েন। পরে সিটি পয়েন্টে সংপ্তি সমাবেশে সম্মিলিত উলামা মাশায়েখ পরিষদের আহ্বায়ক মাওলানা কারি জমির উদ্দিন বলেন, সরকার যুদ্ধাপরাধ ইস্যুতে বিনা কারণে দেশের সর্বজন শ্রদ্ধেয় আলেম মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে কারারুদ্ধ করে রেখেছে। এ ছাড়া সারা দেশে হাজার হাজার আলেমের বিরুদ্ধে ভিত্তিহীন মামলা দিয়ে অনেককে গ্রেফতার করা হয়েছে। সমাবেশ থেকে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়, মাওলানা সাঈদীসহ গ্রেফতার করা সব আলেম ওলামার মুক্তি দেয়া না হলে লাগাতার হরতালসহ কঠোর কর্মসূচি দেয়া হবে।

সমাবেশে রাজধানীতে উলামা মাশায়েখ জনতার মঞ্চের সমাবেশে পুলিশি বাধার নিন্দা জানানো হয়। পরে মুনাজাতের মধ্য দিয়ে সমাবেশ শেষ হয়।

No comments

Powered by Blogger.