প্রবাসের খবর- যুক্তরাষ্ট্র বিএনপি নেতৃবৃন্দের সাথে মির্জা ফখরুলের টেলিকনফারেন্স

দেশে আজ গণতন্ত্র হুমকির মুখে, মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে পদে পদেÑ এই পরিস্থিতিতে জনগণের বাকস্বাধীনতা ফিরিয়ে আনার জন্য,
সংবাদপত্রের স্বাধীনতাসহ জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে দেশের মতো বিদেশে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। গত ১১ ফেব্রুয়ারি সোমবার রাতে টেলিকনফারেন্সে নিউ ইয়র্কে যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের উদ্দেশে এ সব কথা বলেন মির্জা ফখরুল।

কারামুক্তি উপলক্ষে মির্জা ফখরুলকে শুভেচ্ছা জানাতে ও শোকরানা আদায়ে এই টেলি কনফারেন্স করা হয়। মির্জা ফখরুল তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি চালু করতে সরকারের প্রতি প্রবাসীদের চাপ সৃষ্টি করার  অনুরোধ জানান। তিনি বলেন, জনগণের স্বতঃস্ফূর্ত আন্দোলনে স্বৈরাচারের পতন অনিবার্য। ফ্যাসিস্ট সরকার দেশের জনগণকে জিম্মি করে ফেলেছে। জনগণকে বোকা বানানোর অপচেষ্টায় তারা লিপ্ত। তাদের ক্ষমতা দীর্ঘস্থায়ী করার জন্য একটার পর একটা কলাকৌশল অবলম্বন করে বিডিআর হত্যাকাণ্ড, শেয়ারবাজার কেলেঙ্কারি, পদ্মা সেতু দুর্নীতি, হলমার্ক ও ডেসটিনি কেলেঙ্কারি, রেলওয়ের দুর্নীতি, সাগর-রুনি হত্যাকাণ্ড, বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াছ আলীসহ বিরোধী দলের অসংখ্য নেতাকর্মী গুম ও খুনের দায়-দায়িত্বকে আড়াল করতে বিভিন্ন অনৈতিক অশুভ কর্মকাণ্ড চালিয়ে এ সরকার জাতীয় সমস্যা সৃষ্টি করছে।

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি ও গ্রেটার ওয়াশিংটন বিএনপির সভাপতি সরাফত হোসেন বাবুর সভাপতিত্বে ও যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও ৩৪ অঙ্গ-সহযোগী সংগঠনের প্রধান সমন্বয়কারী বেলাল মাহমুদের সঞ্চালনায় এই টেলিকনফারেন্সে ভারপ্রাপ্ত মহাসচিবের সুস্বাস্থ্য কামনা করে দোয়া করা হয়।

আওয়ামী লীগের আদর্শ বা মুক্তিযুদ্ধের চেতনা হলো লুটপাট : ফিনল্যান্ড বিএনপি

স্টকহোম থেকে সংবাদদাতা জানান, ফিনল্যান্ড বিএনপির সভাপতি কামরুল হাসান জনি ও সাধারণ সম্পাদক মবিন মোহাম্মদসহ অন্য নেতৃবৃন্দ এক যৌথ বিবৃতিতে বলেন, আওয়ামী লীগ সরকার বলতে আমরা বুঝি একটি বিশ্ব দুর্নীতিবাজ ও স্বৈরাচারী, গণতন্ত্র, বাকস্বাধীনতা ও মানবাধিকার হরণকারী, হত্যা, গুম, হামলা, মামলা ও ভয়ানক নৈরাজ্য সৃষ্টিকারী একটি ফ্যাসিস্ট সরকার। নীতি-নৈতিকতা বর্জিত শুধু মিথ্যাচার দিয়ে জনগণকে ধোঁকা দিয়ে বিগত চার বছরে শত হাজার কোটি টাকা লুট করে নিয়েছে এই সরকার। আওয়ামী লীগের আদর্শ বা মুক্তিযুদ্ধের চেতনা হলো ক্ষমতা এবং লুটপাট।

নেতৃবৃন্দ বলেন, স্বাধীনতার জন্মলগ্ন থেকে বাংলাদেশে বিরোধীদল বা মতবাদকে আওয়ামী লীগ সহ্য করে না। ’৭১-৭৫-এ রক্ষীবাহিনী দিয়ে জাসদ ও সিরাজ সিকদারের হাজার হজার কর্মীকে হত্যা ও গুম করেছে। শেষ পর্যন্ত বাকশাল গঠন করে বহুদলীয় গণতন্ত্রকে চিরদিনের জন্য নির্বাসনে পাঠিয়েছিল। তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়ি ঘেরাও করতে গেলে মহিলাসহ জাসদের ৫০ জন নেতাকর্মীকে পাখির মতো নির্বিচারে হত্যা করেছিল।

বিবৃতি প্রদানকারী নেতৃবৃন্দের মধ্যে রয়েছেনÑ ফিনল্যান্ড বিএনপির সহসভাপতি জহিরুল আলম (নজরুল), এনামুল হক শিপু, মহিউদ্দিন আহমেদ মানিক, শফিক সরকার, গোলাম কিবরিয়া সাবু, বদরুল মনির, আনিছুর রহমান, সওকত আলী মিলন, ফরিদ মিয়া, লিমন চৌধুরী, সহসাধারণ সম্পাদক ইমাম হোসেন পাভেল,  প্রদীপ কুমার সাহা, অঞ্জন হওলাদার, মোহন ফকির, সাংগঠনিক সম্পাদক এজাজুল হক রুবেল প্রমুখ। বিজ্ঞপ্তি।

বাংলাদেশ প্রেস কাব অব কানাডার নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ

কানাডা থেকে সংবাদদাতা জানান, নিরপে ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও কানাডার বাংলাদেশী সাংবাদিকদের অধিকার ও স্বার্থরার দীপ্ত শপথে নবপ্রতিষ্ঠিত বাংলাদেশ প্রেস কাব অব কানাডার নবনির্বাচিত কার্যকরী কমিটির নাম ঘোষণা ও দায়িত্বভার প্রদান করা হয় ।

গত ১০ ফেব্রুয়ারি  কানাডার মন্ট্রিয়লের ক্যাফে রয়েলে  বিভিন্ন পেশা ও শ্রেণীর মানুষের জনাকীর্ণ এক সভায় ‘বাংলাদেশ  প্রেস কাব অব কানাডার ২০১৩-১৪ বছরের কার্যকরী কমিটি  ঘোষণা করা হয় ।’

কানাডা প্রবাসী প্রবীণ মিডিয়া বাক্তিত্ত্ব ড. হেদায়েত উল্লাহর সভাপতিত্বে এবং হুমায়ুন কবির রতনের পরিচালনায় অনুষ্ঠিত সভার শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশন করেন প্রখ্যাত শিল্পী পণ্ডিত সমীর চন্দ্র কটন ও হুমাউন কবীর লিটন এবং ভাষা শহীদদের স্মরণ করে উপস্থিত সবার প  থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

আওলাদ হোসেন সভাপতি, কাজী জহিরুল ইসলাম জামাল নির্বাহী সহসভাপতি, হুমায়ুন কবির রতন সাধারণ সম্পাদক ও আবুল বাসার মানিককে সাংগঠনিক সম্পাদক নিযুক্ত করে ১৭ সদস্যের নির্বাহী কমিটি ঘোষণা করা হয়।

নির্বাচিত নেতৃবৃন্দ পেশগত দায়িত্ব পালনে সবার অকুণ্ঠ সাহায্য, সহযোগিতা ও দোয়া কামনা করেন এবং সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের দ্রুত দৃষ্টান্তমূলক বিচার ও আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে আনীত হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

No comments

Powered by Blogger.