নয়া দিগন্তে অগ্নিসংযোগের ঘটনায় সারা দেশে নিন্দার ঝড়

নয়া দিগন্ত কার্যালয় ও প্রেসে হামলা ও অগ্নিসংযোগের ঘটনার নিন্দা ও প্রতিবাদ অব্যাহত রয়েছে। বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতৃবৃন্দ নয়া দিগন্ত কার্যালয়ে এসে সহমর্মিতা প্রকাশ ও হামলার নিন্দা জানাচ্ছেন।
এ ছাড়া বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বিবৃতির মাধ্যমেও তাদের ক্ষোভের কথা জানাচ্ছেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সর্বস্তরের পাঠক-পাঠিকা টেলিফোন করে খোঁজখবর নিচ্ছেন, জানাচ্ছেন সহমর্মিতা আর হামলাকারী কাপুরুষদের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ।

অগ্নিসংযোগের নিন্দা ও প্রতিবাদ এবং সংবাদকর্মীদের সাথে সংহতি প্রকাশ করতে গতকাল নয়া দিগন্ত কার্যালয়ে আসেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য মীর্জা আব্বাস, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও বাংলাদেশ বার কাউন্সিলের সহসভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, বিএনপির গণশিক্ষাবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া প্রমুখ।

বাকশাল কায়েমের আলামত : মীর্জা আব্বাস

নয়া দিগন্ত কার্যালয়ে এসে বিএনপি স্থায়ী কমিটির সদস্য মীর্জা আব্বাস বলেছেন, নয়া দিগন্ত কার্যালয় ও প্রেসে হামলা  ও অগ্নিসংযোগের ঘটনায় বাকশাল কায়েমের আলামত ফুটে উঠেছে। তিনি বলেন, সরকার বাকশাল কায়েমের চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে বলে মনে হচ্ছে।

মীর্জা আব্বাস বলেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সব পত্রিকার খবর গুরুত্বের সাথে দেখা হচ্ছে। হুমকির সুরে তার এ কথায় মনে হচ্ছে সরকারের বিরুদ্ধে কিছু গেলে যেকোনো ধরনের ব্যবস্থা তারা নেবেন। এ অবস্থায় দেশে পরমতসহিষ্ণুতা বলতে কিছু থাকবে না বলে আশঙ্কা হচ্ছে।

ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সময় তিনি বলেন, বাকশাল আমলে চারটি বাদে সব পত্রিকা বন্ধ করে দেয়া হয়। কিন্তু রাষ্ট্রপতি জিয়াউর রহমান সব পত্রিকা চালু করে গণমাধ্যমের স্বাধীনতা দেন। আওয়ামী লীগ কখনোই গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে না। এ কারণেই তারা নয়া দিগন্ত কার্যালয় ও প্রেসে হামলা এবং অগ্নিসংযোগ করেছে। তিনি এ সময় যেকোনো পরিস্থিতিতে নয়া দিগন্তের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।

নয়া দিগন্ত কার্যলয় পরিদর্শনকালে তার সাথে ছিলেন, তাঁতিদলের সহসভাপতি জাহাঙ্গীর আলম মিন্টু, যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক ইউসুফ বিন জলিল, ছাত্রদল নেতা মিজানুর রহমান সোহেল, নাছিরউদ্দিন প্রমুখ।

আওয়ামী লীগ পরমতসহিষ্ণুতায় বিশ্বাসী নয় : নেজামী

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী গতকাল নয়া দিগন্ত কার্যালয়ে এসে সাংবাদিকদের প্রতি সহমর্মিতা জানান। তিনি অগ্নিসংযোগের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, আওয়ামী লীগ কখনোই পরমতসহিষ্ণুতায় বিশ্বাস করে না। এই দলটি কখনোই ইসলামি চিন্তা-চেতনা সহ্য করতে পারে না।

এ সময় তার সাথে ছিলেন, ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ ও সহকারী মহাসচিব মাওলানা আহলুল্লাহ ওয়াসেল।

মত প্রকাশের ওপর আঘাত : নেতৃবৃন্দ

গতকাল সন্ধ্যায় এনডিপি চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজা, মহাসচিব আলমগীর মজুমদার, ইসলামিক পার্টির চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল মোবিন, বাংলাদেশ ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া, লেবারপার্টির চেয়ারম্যান ডা: মোস্তাফিজুর রহমান ইরান, মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী, এলডিপির যুগ্ম মহাসচিব সাহাদাত হোসেন সেলিম, কল্যাণ পার্টির যুগ্ম মহাসচিব আমিনুর রহমান, লেবারপার্টির নেতা রামকৃষ্ণ সাহা, শামসুদ্দিন পারভেজ, কামরুল ইসলাম সুরুজসহ রাজনৈতিক নেতৃবৃন্দ নয়া দিগন্ত কার্যালয়ে এসে সমবেদনা জানান। নেতৃবৃন্দ এ সময় নয়া দিগন্তে অগ্নিসংযোগের ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানান। তারা বলেন, আওয়ামী লীগ মনে প্রাণে বাকশালে বিশ্বাস করে বলেই তারা মত প্রকাশের স্বাধীনতা রুদ্ধ করতে চায়।

ডিআরইউ নেতাদের সমবেদনা : ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি শাহেদ চৌধুরী ও সহসভাপতি জিয়াউল কবির সুমন নয়া দিগন্ত কার্যালয়ে এসে আন্তরিক সমবেদনা জানান। মঙ্গলবার সন্ধ্যায় ডিআরইউর সাধারণ সম্পাদক ইলিয়াস খান নয়া দিগন্ত কার্যালয়ে এসে সহমর্মিতা প্রকাশ করেন। ডিআরইউ নেতৃবৃন্দ অগ্নিসংযোগের ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানান।

রংপুর সাংবাদিক ইউনিয়নের নিন্দা ও প্রতিবাদ : রংপুর সাংবাদিক ইউনিয়ন নয়া দিগন্তে অগ্নিসংযোগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

গতকাল সকালে এক যৌথ সভা শেষে রংপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সালেকুজ্জামান সালেক, সেক্রেটারি সরকার মাজহারুল মান্নান এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান।

অন্যান্য স্থানে

এদিকে নয়া দিগন্ত কার্যালয়ে অগ্নিসংযোগ ঘটনায় সারা দেশে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। এই ঘটনাকে সংবাদপত্রের স্বাধীনতার ওপর নগ্ন হস্তক্ষেপ আখ্যায়িত করে আগুন দেয়ার ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতারের জন্য বিভিন্ন মহল থেকে আহ্বান জানান হয়।

ফেনী অফিস জানায়, নয়া দিগন্ত কার্যালয়ে অগ্নিসংযোগের ঘটনায় সারা দেশের মতো ফেনীতেও ােভ ও নিন্দার ঝড় বইছে। নয়া দিগন্তে আগুন দেয়ার ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ফেনী-৩ আসনের সংসদ সদস্য মোহাম্মদ মোশাররফ হোসেন, কেন্দ্রীয় মহিলা দলনেত্রী ও সংরতি মহিলা আসনের সংসদ সদস্য রেহানা আক্তার রানু, জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব হাজী আলাউদ্দিন, জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট আবু তাহের, সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন আহম্মদ মিস্টার, জেলা জামায়াতের আমির এ কে এম নাজেম ওসমানী ও সেক্রেটারি এ কে এম সামছুদ্দীন, দাগনভূঞা-সোনাগাজী উন্নয়ন ফোরামের আহ্বায়ক ডা: ফখরুদ্দীন মানিক প্রমুখ।

পিরোজপুর সংবাদদাতা জানান, নয়া দিগন্ত কার্যালয়ে অগ্নিসংযোগের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সাবেক এমপি ও পিরোজপুর জেলা বিএনপি সভাপতি গাজী নুরুজ্জামান বাবুল, সাধারণ সম্পাদক অধ্যাপক আলমগীর হোসেন ও প্রেস কাব সভাপতি শফিউল হক মিঠু, সাধরণ সম্পাদক আরিফ মোস্তফা, ভাণ্ডারিয়া প্রেস কাবের সভাপতি ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ম. মহিউদ্দিন খান দিপু। বিএনপি নেতৃবৃন্দ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

বরিশাল ব্যুরো জানায়, নয়া দিগন্তে ভাঙচুর ও অগ্নিসংযোগ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বরিশালের বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন: বরিশাল প্রেস কাবের সাধারণ সম্পাদক লিটন বাশার, বরিশাল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক বেলায়েত বাবলু, জাতীয় সাংবাদিক সংস্থার বরিশাল জেলা সভাপতি জাকির হোসেন ও সাধারণ সম্পাদক হাসান সরদার জুয়েল।

রাজনগর সংবাদদাতা জানান, গত মঙ্গলবার নয়া দিগন্ত অফিস ও প্রেসে সন্ত্রাসী হামলা এবং আগুন দেয়ার ঘটনায় মৌলভীবাজারের রাজনগরে বিভিন্ন মহল তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

এ ঘটনার প্রতিবাদে নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন জেলা জামায়াতের আমির মো: আবদুল মান্নান, জেলা খেলাফত মজলিসের সেক্রেটারি ও উপজেলা ভাইস চেয়ারম্যান আহমদ বিলাল, উপজেলা জামায়াতের আমির মাওলানা হারুন উর রশীদ তালুকদার, রাজনগর ডিএস ফাজিল মাদরাসার অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, সেক্রেটারি আবু রাইয়ান শাহীন, উপজেলা বিএনপি সভাপতি জামি আহমদ, সাধারণ সম্পাদক এম এ হাকিম বক্স সুন্দর, প্রেস কাব সভাপতি মাসুদ আহমদ প্রমুখ।

বগুড়া অফিস জানায়, দৈনিক নয়া দিগন্তের প্রধান কার্যালয় ও জুরাইনের প্রেসে মতাসীন দলের সশস্ত্র দুষ্কৃতকারীদের হামলা ও অগ্নিসংযোগের প্রতিবাদে সাংবাদিক ইউনিয়ন বগুড়ার (জেইউবি) উদ্যোগে গতকাল বুধবার বগুড়া প্রেস কাব মিলনায়তনে সাংবাদিক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেইউবির সভাপতি ও বিএফইউজের সহকারী মহাসচিব মীর্জা সেলিম রেজার সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন সংগঠনের সাবেক সভাপতি মীর সাজ্জাদ আলী সন্তোষ, বিএফইউজের নির্বাহী সদস্য মহসীন আলী রাজু, বগুড়া প্রেস কাবের সাবেক সভাপতি খন্দকার আবদুুর রহিম হিরু, বগুড়া প্রেস কাবের নির্বাহী সদস্য ওয়াসিউর রহমান রতন ও রেজাউল হক বাবু, সাংবাদিক নেতা সবুর শাহ লোটাস, নয়া দিগন্তের অফিস ইনচার্জ আতাউর রহমান মিলন, জেইউবির সাবেক সাধারণ সম্পাদক এফ শাহজাহান, বগুড়া প্রেস কাবের সাবেক যুগ্ম সম্পাদক, দিনকালের ব্যুরো চিফ কালাম আজাদ প্রমুখ।

রংপুর অফিস জানায়, শাহবাগের আন্দোলনকারীদের পক্ষ থেকে মিডিয়াবিরোধী আহ্বানের কারণেই গত কয়েক দিন বেশ কিছু ঘটনায় দৈনিক নয়া দিগন্ত কার্যালয় ও প্রেসে আগুন, আমার দেশ পুড়িয়ে দেয়ার হুমকি, প্রথম আলো সম্পাদকের ওপর হামলা, আরটিভি, এনটিভির গাড়ি ভাঙচুর, বিভিন্ন স্থানে দৈনিক নয়া দিগন্ত, আমার দেশ, সংগ্রাম, দিনকাল পত্রিকায় আগুন, পত্রিকা বিক্রিতে হকারদের বাধা দান এবং দিগন্ত টেলিভিশন, ইসলামিক টেলিভিশনসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলের সম্প্রচার বন্ধে ক্যাবল অপারেটরদের ওপর চাপ সৃষ্টির নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রংপুরের বিভিন্ন সংগঠন। তারা এসব ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গণমাধ্যমবিরোধী সব অপতৎপরতা থেকে মুক্ত থাকার আহ্বান জানিয়েছেন।

এক বিবৃতিতে এই আহ্বান জানিয়েছেন, রংপুর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক সামসুজ্জামান সামু, সুলতানুল আলম বুলবুল, মামুনুর রশিদ, অ্যাডভোকেট আফতাব হোসেন, মহিলা দলের জেলা সভাপতি সাবেক এমপি শাহিদার রহমান জোসনা, যুবদল সভাপতি রইচ আহমেদ, সেক্রেটারি আনিছুর রহমান লাকু, সাংগঠনিক সম্পাদক ঝন্টু, ছাত্রদল জেলা সভাপতি জহির আলম নয়ন, সেক্রেটারি মনিরুজ্জামান হিজবুল, কৃষক দলের সভাপতি হাজী আবু তাহের, সেক্রেটারি কাজী খয়রাত হোসেন, কৃষক দলের আহ্বায়ক আবদুস সালাম, জামায়াতে ইসলামীর রংপুর মহানগর আমির অধ্যাপক মাহবুবুর রহমান বেলাল প্রমুখ।

মিরসরাই পীর সাহেবের নিন্দা

মিরসরাই দরবার শরিফের (সোবহানীয়া কমপ্লেক্স) পীর সাহেব মোফাচ্ছিরে কুরআন মাওলানা আবদুল মোমেন নাছেরী গত মঙ্গলবার দৈনিক নয়া দিগন্ত পত্রিকায় কিছু দুষ্কৃতকারীর আগুন দেয়ায় নিন্দা জানিয়ে এক বিবৃতি দিয়েছেন। তিনি বলেন, পোড়ানো হচ্ছে দেখে আমি খুবই উদ্বিগ্ন ও মর্মাহত।

রাজশাহী সংবাদদাতা জানান, দৈনিক নয়া দিগন্ত কার্যালয়ে অগ্নিসংযোগ, প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের ওপর হামলা এবং সারা দেশে আমার দেশ, নয়া দিগন্ত ও সংগ্রামের কপি পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রেস কাব। বুধবার রাবি প্রেস কাব সভাপতি আজিবুল হক পার্থ ও সাধারণ সম্পাদক রহিদুল ইসলাম নীরব এক বিবৃতিতে এ নিন্দা জানান।

বিবৃতিতে তারা বলেন, সম্প্রতি গণমাধ্যমের ওপর আক্রমণের যে আলামত লক্ষ করা যাচ্ছে, তা সংবাদপত্রের স্বাধীনতা, মুক্তচিন্তার বিকাশ এবং গণতন্ত্রের ওপর আঘাতস্বরূপ। গত মঙ্গলবার ঢাকার কারওয়ান বাজারে সংঘর্ষের সময় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের গাড়িতে হামলা এবং তাকে আহত করা হয়েছে। দৈনিক নয়া দিগন্তের প্রেস ও পত্রিকাটির মাইক্রোবাসে অগ্নিসংযোগ করা হয়েছে। কারওয়ান বাজারে এনটিভি এবং আরটিভির গাড়িও ভাঙচুর হয়।

বিবৃতিতে তারা গণমাধ্যমের স্বাধীনতা তথা গণতন্ত্র রার ল্েয জরুরি ভিত্তিতে সরকারকে পদপে নিতে এবং ধ্বংসাত্মক তৎপরতা থেকে বিরত থাকতে সব মহলের প্রতি আহ্বান জানিয়েছেন।

নবীগঞ্জ (হবিগঞ্জ) সংবাদদাতা জানান, নয়া দিগন্ত অফিসে অগ্নিসংযোগ ও সন্ত্রাসী হামলা এবং পুলিশি তল্লাশির তীব্র নিন্দা জানিয়েছেন হবিগঞ্জ-১ আসনের এমপি শেখ সুজাত মিয়া, জামায়াত নেতৃবৃন্দ ও নবীগঞ্জ প্রেস কাবের নেতৃবৃন্দ। গতকাল বিকেলে নবীগঞ্জ প্রেস কাবের অস্থায়ী কার্যালয়ে প্রেস কাব সভাপতি আনোয়ার হোসেন মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেনÑ সাধারণ সম্পাদক এম এ বাছিত, যুগ্ম সম্পাদক শাহ সুলতান আহমদ, সিনিয়র সাংবাদিক এস আর চৌধুরী সেলিম, সুবিনয় রায় বাপ্পি, শাহ মিজানুর রহমান, মিলাদুর আবেদ, আলমগীর মিয়া প্রমুখ। অপর এক বিবৃতিতে নবীগঞ্জ-বাহুবলের সংসদ সদস্য আলহাজ শেখ সুজাত মিয়া এমপি, উপজেলা জামায়াতের আমির মাওলানা আশরাফ আলী, সাধারণ সম্পাদক আব্দুর রহিম এবং স্থানীয় দৈনিক বিবিয়ানার সম্পাদক ফখরুল ইসলাম চৌধুরী ওই বর্বর ঘটনার তীব্র নিন্দা জানান।

ছাগলনাইয়া (ফেনী) সংবাদদাতা জানান, নয়া দিগন্ত কার্যালয়ে হামলা-ভাঙচুর ও অগ্নিসংযোগের প্রতিবাদে গতকাল বিকেলে ছাগলনাইয়া প্রেস কাবের উদ্যোগে পৌরসভার জমাদ্দার বাজারে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

প্রেস কাবের সভাপতি মো: শেখ কামালের সভাপতিত্বে ও সেক্রেটারি জাহাঙ্গীর কবির লিটনের পরিচালনায় মানববন্ধন কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তৃতা করেনÑ উপজেলা চেয়ারম্যান ও বিএনপি সভাপতি নুর আহম্মদ মজুমদার, পৌরসভার মেয়র ও বিএনপির সেক্রেটারি মো: আলমগীর বিএ, ছাগলনাইয়া উপজেলা জামায়াতের আমির মাওলানা আবুল হোসাইন ফারুকী, কাউন্সিলর মো: ইউসুফ মজুমদার, রাধানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল হক মাহবুব, প্রেস কাবের উপদেষ্টা মাহবুব মোর্শেদ মামুন, ও কবির আহম্মদ ছিদ্দিকী, দৈনিক মানবজমিন প্রতিনিধি মো: মোস্তফা, ইনকিলাব প্রতিনিধি নিজাম উদ্দিন, যুগান্তর প্রতিনিধি নুরুজ্জামান সুমন, সমকাল প্রতিনিধি জাকের হায়দার সুমন, নয়া দিগন্ত অজেয় বাংলা প্রতিনিধি আবুল হাসান, প্রমুখ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা জানান, দেশের অন্যতম পাঠকপ্রিয় নয়া দিগন্ত পত্রিকা অফিসে সরকার সমর্থক ক্যাডারদের হামলা ও আগুন দেয়ার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এক যৌথ বিবৃতি দিয়েছে রাবি সাদা দলের ৩৫১ জন শিক্ষক। একই ঘটনার প্রতিবাদ জানিয়ে পৃথক বিবৃতিতে ঘটনায় জড়িতদের চিহ্নিত করে গ্রেফতারের দাবি জানিয়েছে রাবি শাখা ছাত্রদল।

বিবৃতিতে শিকরা বলেন, স্বাধীনতার পর মতায় এসে একদলীয় বাকশাল কায়েম করে আওয়ামী লীগ সরকার নিয়ন্ত্রিত চারটি সংবাদপত্র ছাড়া সব সংবাদপত্র নিষিদ্ধ করেছিল। জাতির কাছে মাচেয়ে ’৯৬ সালে দ্বিতীয় দফায় মতাসীন হয়ে আওয়ামী লীগ দৈনিক বাংলা, বাংলাদেশ টাইমস এবং বিচিত্রা বন্ধ করেছিল। এরই ধারাবাহিকতায় একই অপশক্তি আবারো মতাসীন হয়ে সংবাদকর্মী ও সংবাদ মাধ্যমের ওপর হিংস্র্র দলন প্রক্রিয়া শুরু করেছে। দেশ ও গণতন্ত্রের অতন্দ্র প্রহরী আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে অবরুদ্ধ করে রেখেছে। পত্রিকাটির সাথে সংশ্লিষ্ট কর্মীদের বিভিন্নভাবে হয়রানি করছে। অবশেষে গত মঙ্গলবার নয়া দিগন্ত পত্রিকা অফিসে এই বাকশালী সরকারের কর্মীরা হামলা ও গাড়িতে অগ্নিসংযোগ করেছে।

সাদা দলের আহ্বায়ক প্রফেসর এম আজহার আলীর স্বাক্ষরিত বিবৃতিতে অন্যান্যের মধ্যে স্বাক্ষর করেনÑ প্রফেসর কে এ এম শাহাদত হোসেন মণ্ডল, প্রফেসর মামনুনুল কেরামত, প্রফেসর আবুল হাশেম, প্রফেসর আব্দুর রহমান সিদ্দিকী, প্রফেসর এম রফিকুল ইসলাম, প্রফেসর ড. এম আব্দুর রাজ্জাক, প্রফেসর এম আমিনুল ইসলাম, প্রফেসর আফরউজ্জামান খান চৌধুরী, প্রফেসর সি এম মোস্তফা, প্রফেসর আব্দুল হাই তালুকদার, প্রফেসর এম নজরুল ইসলাম প্রমুখ।

এ দিকে একই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এবং হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতারের দাবি জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা। রাবি ছাত্রদলের আহ্বায়ক আরাফাত রেজা আশিক এক বিবৃতিতে এ দাবি জানান।

চৌহালী (সিরাজগঞ্জ) সংবাদদাতা জানান, নয়া দিগন্ত পত্রিকার কার্যালয় ও ছাপাখানায় অগ্নিসংযোগ ও সন্ত্রাসী হামালার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সিরাজগঞ্জের এনায়েতপুর-চৌহালী প্রেস কাবের নেতৃবৃন্দ। এক প্রতিবাদ বার্তায় বাংলাদেশ সাংবাদিক সমিতির যুগ্ম সম্পাদক ও এনায়েতপুর-চৌহালী প্রেস কাবের উপদেষ্টা আব্দুস ছামাদ খান, সভাপতি মোক্তার হোসেন ও সাধারণ সম্পাদক রফিক মোল্লা বলেন, গণমাধ্যমের ওপর হামলাকারী সন্ত্রাসী বাহিনীকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

তাড়াইল (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, নয়া দিগন্ত ও প্রেসে সন্ত্রাসী হামলা এবং অগ্নিসংযোগের  প্রতিবাদ জানিয়েছেন কিশোরগঞ্জের তাড়াইল উপজেলায় কর্মরত বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকার সাংবাদিকরা।

গতকাল বিকেলে কিশোরগঞ্জের তাড়াইল প্রেস কাবে জাতীয় সাংবাদিক সংস্থার উদ্যোগে এ ঘটনার প্রতিবাদে এক সভা অনুষ্ঠিত হয়। সংস্থার তাড়াইল উপজেলা ইউনিটের সভাপতি আলী কায়সার খানের সভাপতিত্বে তাড়াইল প্রেস কাব সভাপতি দেওয়ান ফারুক দাদ খান, সাধারণ সম্পাদক মোহাম্মদ রফিকুল ইসলাম, সহসভাপতি মো: আবুল হাশেম ভূঞা, সাংগঠনিক সম্পাদক মো: দ্বীন ইসলাম, সাংবাদিক সংস্থা তাড়াইল ইউনিটের সহসভাপতি আশরাফ আলী মীর, মো: আফছর উদ্দিন, সহসাধারণ সম্পাদক মো: খায়রুল ইসলাম প্রমুখ।

অন্য দিকে নয়া দিগন্ত অফিসে এবং প্রেসে যুবলীগ ও ছাত্রলীগের সন্ত্রাসী হামলা এবং অগ্নিসংযোগের নিন্দা জানিয়েছেন তাড়াইলের রাজনৈতিক নেতৃবৃন্দ। এই ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি ও স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠার দাবি জানিয়ে পৃথক বিবৃতি দিয়েছেন উপজেলা বিএনপির আহ্বায়ক আবদুল কাইয়ূম ভূঞা, জাওয়ার ইউপি চেয়ারম্যান আখলাকুল ইসলাম অংকুর, উপজেলা জামায়াতে ইসলামীর আমির প্রভাষক এ বি এম আবদুল লতিফ ও উপজেলা খেলাফত মজলিসের সভাপতি মাওলানা শামছুল ইসলাম রাহমানী এমদাদুল্লাহ্।

মহেশপুর( ঝিনাইদহ) সংবাদদাতা জানান, নয়া দিগন্ত পত্রিকার কার্যালয় ও ছাপাখানায় জয়বাংলা সেøাগান দিয়ে সন্ত্রাসীদের আগুন দেয়ার ঘটনায় মহেশপুর পৌরসভার মেয়র উপজেলা বিএনপি ও মহেশপুরে কর্মরত সাংবাদিকেরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন মহেশপুর পৌরসভার মেয়র অ্যাডভোকেট আমিরুল ইসলাম খান চুন্নু, উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক মহিউদ্দিন, দৈনিক মানবজমিনের মহেশপুর সংবাদদাতা সরোয়ার হোসেন, আমার দেশ ও লোকসমাজ সংবাদদাতা জিয়াউর রহমান, দৈনিক দিনকালের ওবাইদুল হক, খাইরুজ্জামান চপল, শহিদুল ইসলাম প্রমুখ। তারা বলেন, সংবাদপত্রের কণ্ঠরোধ করে কোনো দেশেরই সরকার টিকতে পারে না।

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) সংবাদদাতা জানান, দৈনিক নয়া দিগন্ত অফিসে অগ্নিসংযোগ ও সন্ত্রাসী হামলা এবং পুলিশি তল্লাশির তীব্র নিন্দা জানিয়েছেন ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার সর্বস্তরের জনতা।

এ ঘটনায় সাবেক ভূমি প্রতিমন্ত্রী ও সরাইল থেকে নির্বাচিত সাবেক সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া, বিএনপি নেতা আনিসুল ইসলাম ঠাকুর, অ্যাডভোকেট আব্দুর রহমান, আনোয়ার হোসেন মাস্টার, জাতীয় পার্টির জেলা সহসভাপতি মো: রহমত হোসেন, সরাইল উপজেলা জামায়াতের আমির মাওলানা কুতুব উদ্দিন, ইসলামী ঐক্যজোটের জেলা যুগ্ম সম্পাদক ও খেলাফতে ইসলামীর জেলা সেক্রেটারি মাওলানা বোরহান উদ্দিন, সরাইল প্রেস কাবের সভাপতি মোহাম্মদ আইয়ুব খানসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ নয়া দিগন্তে হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি চট্টগ্রাম মহানগরীর এক জরুরি সভায় গত মঙ্গলবার নয়া দিগন্ত পত্রিকার কার্যালয়ে হামলা ও অগ্নিসংযোগের তীব্র নিন্দা এবং জড়িতদের শাস্তির দাবি জানানো হয়েছে। বক্তারা বলেন, জয় বাংলা স্লোগান দিয়ে ফ্যাসিবাদী সরকারি দলের সন্ত্রাসীরা সংবাদপত্রের স্বাধীনতা নস্যাৎ করার জন্য অপকর্মে লিপ্ত রয়েছে।

গতকাল বুধবার বিকেলে নগরীর খতিবে আযম মিলনায়তনে পার্টির নগর সভাপতি আবদুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, মুফতি হারুন ইজহার, মাওলানা ক্বারী ফজলুল করিম জিহাদী, মাওলানা মনজুরুল কাদের, মাওলানা নুরুল আলম চৌধুরী, মাওলানা আনোয়ার হোসাইন রব্বানী, মাওলানা নুর মুহাম্মদ কিবরিয়া প্রমুখ।

পটুয়াখালী সংবাদদাতা জানান, নয়া দিগন্ত কার্যালয় সন্ত্রাসী হামলার প্রতিবাদ জানিয়েছে পটুয়াখালী প্রেস কাব। এই ঘটনাকে গণতন্ত্রের প্রতি আঘাত আখ্যায়িত করে সাংবাদিক নেতৃবৃন্দ গতকাল পটুয়াখালী প্রেস কাবের সভাপতি ও দৈনিক তেতুলিয়া সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক কাজল বরন দাস (এনটিভি) এই ঘটনায় দায়ীদের শাস্তি দাবি করে বিবৃতি দেন।

পাবনা সংবাদদাতা জানান, নয়া দিগন্ত কার্যালয় ও পত্রিকার প্রেসে হামলা ও অগ্নিসংযোগ, আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদকসহ অন্য সাংবাদিকদের প্রাণনাশ ও পত্রিকা বন্ধের হুমকির ঘটনাসহ বিভিন্ন গণমাধ্যমের ওপর হুমকির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে পাবনার রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, আইনজীবী, সাংস্কৃতিক কর্মী, শিক, বুদ্ধিজীবীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। বিবৃতিতে তারা এসব ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘পরমতসহিষ্ণুতা গণতন্ত্রের অন্যতম শর্ত। সংবাদপত্রের স্বাধীনতা গণতন্ত্রের রাকবচ। যে বা যারা সংবাদপত্রের ওপর হামলা চালিয়েছে, তারা গণতন্ত্রের পরে শক্তি হতে পারে না। এই ধরনের নাশকতা দেশের সংবাদপত্র দলন ও ভিন্নমত প্রকাশের বিরুদ্ধে ফ্যাসিবাদী ঔদ্ধত্যেরই বহিঃপ্রকাশ। নিন্দা জ্ঞাপনকারীদের মধ্যে রয়েছেন পাবনা জেলা বিএনপির সভাপতি মেজর (অব:) কে এস মাহমুদ, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান তোতা, জামায়াতের ভারপ্রাপ্ত জেলা আমির মাওলানা জহুরুল ইসলাম, সেক্রেটারি আবু তালেব মণ্ডল, পাবনা জেলা আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট মাসুদ খোন্দকার, স্থানীয় দৈনিক ইছামতির বার্তা সম্পাদক আখিনূর ইসলাম রেমন, স্থানীয় দৈনিক সিনসার প্রকাশক ও সম্পাদক এস এম মাহবুব আলম, দৈনিক পাবনার খবর ও দি ডেইলি মর্নিং টাচের সম্পাদক এমজি বিপ্লব চৌধুরী, দৈনিক পাবনার আলোর প্রকাশক বাংলাদেশ সাংবাদিক সমিতি পাবনা জেলা শাখার সভাপতি আব্দুল মজিদ দুদু, সেক্রেটারি জহুরুল ইসলাম, দৈনিক জীবনকথার বার্তা সম্পাদক এস এম আলাউদ্দিন, সাঁথিয়া প্রেস কাবের সভাপতি জয়নাল আবেদীন রানা, পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশন পাবনা জেলা শাখার সভাপতি মো: হাবিবুর রহমান হাবিব, সেক্রেটারি মানিক মিয়া রানা, ইসলামিক ল ইয়ার্স কাউন্সিল পাবনা জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট হামিদুর রহমান ও সেক্রেটারি সুলতান মাহমুদ এহিয়া প্রমুখ।

লোহাগড়া (নড়াইল) সংবাদদাতা জানান, মঙ্গলবার নয়া দিগন্তের কার্যালয়ে আগুন ও গাড়ি পোড়ানোর তীব্র নিন্দা জানিয়েছে লোহাগড়া সাংবাদিক ইউনিয়ন। গতকাল বিকেলে ইউনিয়নের কার্যালয়ে অনুষ্ঠিত এক প্রতিবাদ সভায় লোহাগড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ স¤পাদক দৈনিক প্রথম আলোর লোহাগড়া প্রতিনিধি মারুফ সামদানী ইউনিয়নের প থেকে এক বিবৃতিতে এই ঘটনার নিন্দা জানিয়ে এর সাথে জড়িত দুর্বৃত্তদের আটক করে বিচারের মুখোমুখি করার দাবি জানান। একই সাথে গণমাধ্যমের ওপর যেকোনো ধরনের হামলা প্রতিহত করার আহ্বান জানান। তিনি বলেন, সংবাদপত্র জাতীয় উন্নয়নের অন্যতম গুরুত্বপূর্ণ অংশীদার, সংবাদমাধ্যমের ওপর হামলা সেই উন্নয়নকে বাধাগ্রস্ত করবে বলে সবাইকে সংবাদপত্রের স্বাধীনতা ও নিরাপত্তা নিশ্চিত করার অনুরোধ করেন।

রংপুর সংবাদদাতা জানান, গত কয়েক দিন থেকে বিভিন্ন গণমাধ্যমের ওপর হামলা, অগ্নিসংযোগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রংপুর সাংবাদিক ইউনিয়ন।

বুধবার সকালে এক যৌথ সভা শেষে রংপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সালেকুজ্জামান সালেক, সেক্রেটারি সরকার মাজহারুল মান্নান এক বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, নয়া দিগন্ত কার্যালয় ও প্রেসে আগুন, আমার দেশ পুড়িয়ে দেয়ার হুমকি, প্রথম আলো সম্পাদকের ওপর হামলা, আরটিভি ও এনটিভির গাড়ি ভাঙচুর, বিভিন্ন স্থানে নয়া দিগন্ত, আমার দেশ, সংগ্রাম, দিনকাল পত্রিকায় আগুন, পত্রিকা বিক্রিতে হকারদের বাধা এবং দিগন্ত টেলিভিশন, ইসলামিক টেলিভিশনসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলের সম্প্রচার বন্ধে ক্যাবল অপারেটরদের ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে। মূলত শাহবাগের আন্দোলনকারীদের পক্ষ থেকে মিডিয়াবিরোধী আহবানের কারণেই অতি উৎসাহ নিয়ে একটি পক্ষ এসব করছে।

No comments

Powered by Blogger.