প্রেম ও বিরহের কবিতা by আব্দুল্লাহ আল মামুন

সুখবর। এবারের বইমেলা বেশ জমে উঠেছে। বেচাকেনাও ভালো। বই প্রকাশও হচ্ছে অনেক, সেই সাথে বই বিক্রিতে অন্য যেকোনো বারের চেয়ে রেকর্ড হয়েছে এবার। বই বিক্রি বাড়া মানেই যে শুধু প্রকাশকের লাভ হওয়া তাই-ই নয় বরং বই বিক্রি বেশি হলে তা আমাদের সবার জন্যই ভালো। ১ ফেব্রুয়ারি থেকে শুরু করে এ পর্যন্ত মেলায় এসেছে নবীন-প্রবীণ সবার লেখা বই। খুশির খবর হচ্ছে, মেলায় তরুণ লেখকদের বইয়ের সংখ্যা অনেক বেশি।

মেলায় তরুণ লেখকের বই মানেই তারুণ্যের জোয়ার। নতুনেরা কে কী লিখছেন তার প্রতিও আগ্রহ এখন পাঠক-প্রকাশকের অনেক বেশি। গত এক পক্ষে মেলায় আসা নতুন বই থেকে তরুণ লেখকদের বইগুলোও বেশ বিক্রি হয়েছে বলে জানালেন প্রকাশকেরা।

লেখক-পাঠক-প্রকাশক সবাই বেশ খুশি নতুনদের বই ভালো চলায়। আমরাও তরুণরা চাই তরুণদের বই ভালো চলুক।

এক জরিপে দেখা গেছে, তরুণ লেখকদের মধ্যে তরুণদের বইয়ের মধ্যে প্রেমের ওপর লেখা বই বেশি চলছে বইমেলায়। প্রথিতযশা লেখকরা তরুণদের ওপর যে বইগুলো লিখছেন তাও চলছে বেশ ভালো। আবার তরুণ লেখকদের যে বইগুলো মেলায় এসেছে তারও বিক্রি একদম কম নয়।

মেলায় তরুণ লেখকের কোনো বইটি বেশি চলছে, সে বইয়ের ধরন কেমনÑ এ রকম খোঁজ নিয়ে জানা গেছে, বিক্রি হওয়া বইয়ের মধ্যে বেশির ভাগই গল্প, উপন্যাস ও ছড়ার বই।

চাওয়া-পাওয়া এবং না-পাওয়া
তরুণ লেখকের প্রথম বইটিই যে হিট হবে তা কিন্তু নয়। তবে ভালো লিখতে পারলে পাঠকের মনে গেঁথে থাকা যায় আজীবন। তরুণ লেখকের কাছে আমাদের চাওয়া-পাওয়া অনেক না হলেও প্রত্যাশা তো কিছু থাকতেই পারে।

প্রতি বছর বইমেলা থেকে আমরা কী পাই? এমন প্রশ্ন অনেকের মনে জাগতেই পারে। কী হচ্ছে বইমেলা থেকে। আমরা একটা বিষয় তো বলতে পারি, প্রতি বছর বইমেলা থেকে অন্তত ১০ তরুণ লেখকের মাঝে সম্ভাবনাময় দুই-তিনজন কিংবা এরও অধিক লেখককে খুঁজে পাই, যারা ভবিষ্যতে দেশের সাহিত্য অঙ্গনের সাথে জড়িত থাকতে পারবে।

আমাদের চাওয়া-পাওয়ার ব্যপ্তি যতটুকু তার চেয়ে না-পাওয়ার বেদনা কি বেশি? বোধ করি খুব বেশি নয়। কেননা, প্রতি বছর বইমেলা থেকে বেরিয়ে আসছে নতুন নতুন লেখক। যারা আমাদের সাহিত্যে অবদান রাখবেন। তবে তাদের পথকে সুগম করতে সবার সহযোগিতা প্রয়োজন। প্রয়োজন শিল্প-সাহিত্যের ভালোর জন্যই। ভালোবাসা দিবসে নতুন বই কিনুন। বই উপহার দিন আপনার প্রিয় মানুষটিকে।

No comments

Powered by Blogger.