কেটের মেয়ে হলেও পাবে 'রয়্যাল হাইনেস' উপাধি

ব্রিটেনের রাজপরিবারের পদমর্যাদায় পরিবর্তন এনে নতুন অধ্যাদেশ জারি করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। নতুন অধ্যাদেশ অনুযায়ী, এখন থেকে প্রিন্স অব ওয়েলসের বড় ছেলের সব সন্তানই 'রয়্যাল হাইনেস' বা 'মহানুভব' উপাধি পাবে।
এত দিন শুধু প্রিন্স অব ওয়েলসের বড় ছেলের বড় ছেলেই এই মর্যাদার অধিকারী ছিল। যুক্তরাজ্যভিত্তিক সংবাদপত্র টেলিগ্রাফ গত বুধবার এ তথ্য জানিয়েছে।
রানি অধ্যাদেশটি জারি করেন গত ৩১ ডিসেম্বর। কিন্তু প্রকাশ করা হয় গত বুধবার। ব্রিটেনের সংবিধান অনুযায়ী সার্বভৌম ক্ষমতাবলে এ ধরনের অধ্যাদেশ জারির ক্ষেত্রে রানির পার্লামেন্টের অনুমোদন নেওয়ার প্রয়োজন হয় না। নতুন অধ্যাদেশে বলা হয়, 'এখন থেকে প্রিন্স অব ওয়েলসের বড় ছেলের সব সন্তানই 'মহানুভব' উপাধি পাবে। তাদের খ্রিস্টিয়ান নামের আগে উপাধিটি ব্যবহৃত হবে।'
প্রিন্স চার্লস বর্তমানে ব্রিটেনের প্রিন্স অব ওয়েলস উপাধিধারী। তাঁর বড় ছেলে প্রিন্স উইলিয়ামের উপাধি ডিউক অব ক্যামব্রিজ। উইলিয়ামের স্ত্রী কেট মিডলটনের উপাধি ডাচেস অব ক্যামব্রিজ। এত দিন ব্রিটেনের রাজপরিবারের পদমর্যাদার ক্ষেত্রে রাজা
পঞ্চম জর্জের আমলে করা ১৯১৭ সালের আইনটি কার্যকর ছিল। ওই আইনেই প্রিন্স অব ওয়েলসের জ্যেষ্ঠ ছেলের বড় ছেলে 'মহানুভব' উপাধি পায়। রাজবধূ কেট বর্তমানে সন্তানসম্ভবা। সে ক্ষেত্রে তাঁর যদি মেয়ে হয় তবে আগের আইন অনুযায়ী সে 'লেডি' উপাধি পেত। কিন্তু রানির নতুন অধ্যাদেশে সে পাবে 'রয়্যাল হাইনেস' উপাধি।
সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.