ফেনীতে ৬২ আসামির বিরম্নদ্ধে চার্জ গঠন, ৪০ জনের দোষ স্বীকার করে ৰমা প্রার্থনা- বিডিআরের মামলা

, ফেনী, ২৪ জানুয়ারি ফেনীতে বিদ্রোহী বিডিআর সদস্যদের বিচারের জন্য গঠিত বিশেষ আদালত ৩-এর দ্বিতীয় পর্যায়ে বিচার কাজ আজ রবিবার সকাল ১০ টায় শুরম্ন হয়েছে। পুলিশ ও র্যাবের বিশেষ নিরাপত্তায় ফেনী কারাগার থেকে ৬২ জন আসামিকে সকাল ৯টায় জায়লস্কর ১৯ রাইফেল ব্যাটালিয়ন সদর দফতরে স্থাপিত বিশেষ আদালতে হাজির করা হয়েছে।
আদালতের বিচার কাজ শুরম্নর প্রথমেই আদালতের সভাপতি মেজর জেনারেল মইনুল ইসলাম আসামিদের আদালতে হাজিরা ক্রস চেকের মাধ্যমে নিশ্চিত করেন। এ পর্যায়ে বিচারের প্রথম দিন আদালতে মামলার প্রসিকিউটর ১৯ রাইফেল ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল গাজী মোঃ সালাউদ্দিন পর্যায়ক্রমে প্রতি আসামির বিরম্নদ্ধে দায়ের করা অভিযোগ উপস্থাপন করেন এবং আসামিদের বিরম্নদ্ধে চার্জ গঠনের জন্য আবেদন জানান। আদালতের সভাপতি ৬২ আসামির বিরম্নদ্ধে পৃথক চার্জ গঠন করে পড়ে শোনান। এরপর ৬২ আসামীর মধ্যে ৪০ জন দোষ স্বীকার করে মা প্রার্থনা করেন এবং ২২ জন নিজেদের নির্দোষ দাবি করেন। দুপুর পোনে ১টা থেকে পোনে ২টা পর্যনত্ম আদালত মুলতবি করা হয়। দুপুর পৌনে ২টায় আদালত শুরম্ন হলে মামলার বাদী সদর কোম্পানি কমান্ডার সুবেদার জালাল আহম্মেদ ১ নং সাী হিসেবে তার সা্য প্রদান করেন। এরপর আসামিরা তাদের ফ্রেন্ডস অব একিউসড হিসেবে নিয়োজিত অফিসার মেজর আউয়াল উদ্দিনের সহযোগিতায় বাদীকে জেরা করেন। আদালত বিকেল সোয়া ৫টায় মুলতবি করা হয়। সোমবার সকাল সাড়ে ৯টায় আদালত ্আবার বসবে। এ ভাবে আগামী ২৮ জানুয়ারি পর্যনত্ম বিভিন্ন কর্মপ্রক্রিয়ায় আদালতের কাজ চলবে।
বিশেষ আদালত ৩-এর ৩ সদস্য বিচারক প্যানেলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন বিডিআর মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মইনুল ইসলাম। অপর দুই সদস্য হচ্ছেন লে. কর্নেল মোঃ আক্তারম্নজ্জামান এবং মেজর মোঃ মাকসুদুল আলম। এ ছাড়া বিচার কাজে সহযোগিতা করছেন এ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি এ্যাডভোকেট মোঃ ফরহাদ, বিডিআর সদর দফতরের জাজ এডভোকেট জেনারেল মেজর মোঃ নুরম্নজ্জামান শেখ, বিশেষ পিপি মোঃ মঞ্জুর আলম এবং মোঃ রেজাউল করিম। উলেস্নখ, গত ২০ ডিসেম্বর এ আদালতে প্রথম বিচার কাজ শুরম্ন হয়।
বিচার কাজ পর্যবেণের জন্য বিডিআর কর্মকর্তা ছাড়াও অনুমদিত কয়েক সাংবাদিক আদালতে উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.