সিরিয়া নিয়ে জেনেভায় ত্রিপক্ষীয় বৈঠক আজ

সিরিয়ার চলমান সংকট নিরসনের উপায় খুঁজতে আজ শুক্রবার রাশিয়া ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসবেন লাখদার ব্রাহিমি। সিরিয়াবিষয়ক জাতিসংঘ ও আরব লিগ মনোনীত বিশেষ এই দূত সুইজারল্যান্ডের জেনেভায় রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ ও যুক্তরাষ্ট্রের
পররাষ্ট্রবিষয়ক আন্ডারসেক্রেটারি উইলিয়াম বার্নসের সঙ্গে বৈঠক করবেন। মস্কো ও ওয়াশিংটন উভয় পক্ষই গত বুধবার এ কথা নিশ্চিত করেছে।
গত ডিসেম্বরের পর এ তিনজনের মধ্যে এটাই হবে প্রথম বৈঠক। ব্রাহিমি এরই মধ্যে সিরিয়া সফর করেছেন। এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বুধবার বলেন, 'ব্রাহিমি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে কথা বলেছেন। বিরোধীদের সঙ্গেও তাঁর বৈঠক হয়েছে। ফলে গত জুনে জেনেভায় গৃহীত রূপরেখার ওপর ভিত্তি করে তার প্রস্তাবিত অন্তর্বর্তীকালীন সরকারকে কিভাবে বাস্তবায়িত করতে চান ব্রাহিমি, সে বিষয়েই হয়তো আলোচনা হবে।' নুল্যান্ড জানান, সিরিয়ার বিরোধীদের জোট ন্যাশনাল কোয়ালিশন (এনসি) এরই মধ্যে জেনেভা পরিকল্পনার নীতিগুলোকে সমর্থন দিয়েছে। গত নভেম্বরে আত্মপ্রকাশ করা এনসি এরই মধ্যে সিরিয়ার জনগণের একমাত্র বৈধ প্রতিনিধি হিসেবে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের স্বীকৃতি পেয়েছে।
সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.