পাবলিক পরীক্ষা অপরাধ আইন- জেনে রাখুন

পরীক্ষায় অসদুপায় অবলম্বন একটি মারাত্মক অপরাধ। পাবলিক পরীক্ষা বিষয়ক অপরাধের শাসত্মির বিধান করার জন্য পাবলিক পরীক্ষা (অপরাধ) আইন, ১৯৮০ প্রবর্তন করা হয়।
ধারাগুলো নিম্নরূপ_ ৩ নম্বর ধারা : পাবলিক পরীক্ষায় ভুয়া পরিচয় প্রদান অথর্াৎ যিনি (ক) পরীক্ষাথর্ী না হওয়া সত্ত্বেও নিজেকে পরীক্ষাথর্ী হিসেবে হাজির করেন অথবা (খ) অন্য কোন ব্যক্তির নামে বা কোন কল্পিত নামে পরীক্ষায় অংশগ্রহণ করেন তাহলে তিনি সর্বোচ্চ ৫ বছর থেকে নূ্যনতম এক বছরের কারাদ-ে দ-িত হবেন। ৯ নম্বর ধারা : পরীক্ষাথর্ীকে সহায়তা করা অথর্াৎ যিনি কোন পরীক্ষাথর্ীকে (ক) কোন লিখিত উত্তর অথবা কোন বই বা লিখিত কাগজ অথবা তার কোন পৃষ্ঠা কিংবা তা থেকে কোন উদ্ধৃতি পরীক্ষার হলে সরবরাহ করেন, অথবা (খ) মৌখিকভাবে বা কোন যান্ত্রিক উপায়ে কোন প্রশ্নের উত্তর লেখার জন্য সহায়তা করেন, অথবা (গ) অন্য যে কোন প্রকারে হোক তিনি সর্বোচ্চ পাঁচ বছর সর্বনিম্ন দুই বছর এবং অর্থদ-ে দ-িত হবেন।

১১ নম্বর ধারা : যিনি কোন প্রকারে ইচ্ছাকৃতভাবে (ক) কোন ব্যক্তিকে পাবলিক পরীক্ষা সংক্রানত্ম তার দায়িত্ব পালনে বাধা প্রদান করেন, অথবা (গ) পরীক্ষার হলে গোলযোগ সৃষ্টি করেন, তিনি এক বছর পর্যনত্ম কারাদ- অথবা অর্থদ- অথবা উভয়বিধ দ-ে দ-িত হবেন।

No comments

Powered by Blogger.