হাতের মুঠোয় শেয়ার বাজার by মামুন রশীদ

হাতের মুঠোয় বিশ্ব। পুরো বিশ্বকে হাতের মুঠোয় নিয়ে এসেছে মুঠোফোন। মোবাইল ফোন, সেলফোন বা মুঠোফোন যাই বলি না কেন হাতে থাকা এই ফোনের সুবিধা ভোগ করছে সব মানুষ। শুধু নিজের খবর আদান-প্রদানই নয়, এখন মুঠোফোনের মাধ্যমে পুরো বিশ্বের বিভিন্ন খবরও বিনিময় সম্ভব হয়ে উঠেছে। মুঠোফোনে চালু হয়েছে ইন্টারনেট সার্ভিস। আর এসএমএস তো শুরম্ন থেকেই ছিল।
শেয়ারবাজার নিয়ে আগ্রহ বাড়ছে আমাদের প্রতিদিন। মানুষ বিনিযোগের যেমন নিশ্চিতা প্রত্যাশা করে তেমনি বিনিযোগ থেকে নিরাপদ রিটার্নও আশা করে। এ ৰেত্রে মধ্যবিত্তের ভরসা হয়ে উঠেছে শেয়ার বাজার। ইন্টারনেটের মাধ্যমে শেয়ার বাজারের খবরাখবর পাওয়া যেত, এখন মুঠোফোনেই পাওয়া সম্ভব শেয়ারবাজারের সর্বশেষ খবর। সম্প্রতি মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে শেয়ারবাজারের এই সেবা পাওয়ার ব্যবস্থা চালু হয়েছে। এখন এসএমএসের মাধ্যমে যে কোন গ্রাহক শেয়ারবাজারের সর্বশেষ তথ্য নিজের মোবাইল স্ক্রীনে দেখার সুযোগ পাচ্ছে।
শেয়ারবাজারের তথ্য সহজে যেন সুবিধাভোগীরা পেতে পারেন সে লৰ্যেই চালু হয়েছে ইন্টারনেট এবং মোবাইলের তথ্য সরবরাহ। শেয়ারবাজারভিত্তিক একটি কোম্পানি বিডি শেয়ারবিজ নামের প্রতিষ্ঠানটি এই ওয়েবসাইটটি চালু করেছে। নফংযধৎব.নরু নামের এই সাইটটি থেকে গ্রাহক শেয়ারবাজারের সর্বশেষ তথ্য, মূল্য সূচক, কোন কম্পানির শেয়ারের মূল্য কত, মোট লেনদেন এবং শেয়ার সংখ্যা জানা যাবে। এছাড়া মোবাইল এসএমএস এলার্টের মাধ্যমে প্রোফিট এলার্ট, ট্রেড এলার্ট এবং স্টক এলার্ট সম্পর্কে জানিয়ে দেয়ার ব্যবস্থা নেয়া হয়েছে। তবে মোবাইলে এ সেবা পাওয়ার জন্য গ্রাহককে নকিয়ার ১১০০ মডেলের পরের যে কোন মডেলের সেট ব্যবহার করতে হবে। মোবাইলের মাধ্যমে গ্রাহককে এ সেবা পাবার জন্য তিনটি ধাপ অনুসরণ করতে হবে। মোবাইলে এচজঝ -এ জেনারেল প্যাকেট রেডিও সার্ভিস সিস্টেম চালু করতে হবে। গ্রামীণ ফোন গ্রাহকদের এ জন্য মেসেজ অপশন থেকে ঢ়১ টাইপ করে ৫০০০ নম্বরে পাঠিয়ে দিতে হবে। বাংলালিংক গ্রাহকরাও এ সুবিধা গ্রহণ করার সুযোগ পাবেন। সে জন্য তাদের মোবাইল হ্যান্ডসেটের মেসেজ অপশন থেকে এচজঝ লিখে ১২০ নম্বরে পাঠিয়ে দিতে হবে। একটেল এবং ওয়ারিদ গ্রাহকরাও একই পদ্ধতিতে মেসেজ অপশন থেকে এ সুবিধা নিতে পারবেন। সে ৰেত্রে একটেল গ্রাহকদের ১২৩ নম্বরে কল করতে হবে এবং ওয়ারিদ গ্রাহকদের সেলফ সার্ভিস থেকে এচজঝ অন করতে হবে। আর সিটিসেল গ্রাহকরা মেসেজ অপশন থেকে ৯৬৬৬ নম্বরে জুম লিখে পাঠালেই এ সুযোগ গ্রহণ করতে পারবেন। বিভিন্ন মোবাইল ফোন কোম্পানির গ্রাহকদের এচজঝ সুবিধা চালু করার পর নিজেদের হ্যান্ডসেটের মাধ্যমে ইন্টারনেট অপশনে প্রবেশ করে একটি ফরম পূরণ করতে হবে। ফরমটি পাওয়া যাবে _এ। ফরম পূরণ করে গ্রাহক নিজের রেজিস্ট্রেশন সম্পন্ন করার পরই মোবাইলে শেয়ারবাজারের তথ্য পাবার সুবিধা ভোগ করতে পারবেন। এ জন্য তাকে বিভিন্ন মেয়াদের জন্য ১০০, ৫০০ ও ১০০০ টাকা মূল্যমানের যে কোন একটি স্ক্র্যাচ কার্ড কিনতে হবে। আর এই স্ক্যাচকার্ডের সাহায্যে গোপন পাসওয়ার্ড ব্যবহার করে ওয়েবসাইট থেকে মোবাইল গ্রাহক শেয়ারবাজারের সর্বশেষ তথ্য নিতে পারবেন। স্ক্যাচকার্ডের মেয়াদ শেষ হয়ে গেলে গোপন পাসওয়ার্ড নম্বর দিয়ে নতুন স্ক্যাচকার্ড নিতে হবে।

No comments

Powered by Blogger.