কৃষি যন্ত্রপাতি কিনতে সরকারের সহায়তা by মো. তহিরম্নল ইসলাম

কৃষি যন্ত্রপাতি কেনার জন্য নগদ টাকা সহায়তা দেবার কথা ঘোষণা করেছে সরকার। কৃষককে তার কাজে সহায়তা করতেই এ সাহায্য দেবার উদ্যোগ নেওয়া হয়েছে। এতোদিন পর্যনত্ম সরকার কৃষককে সার ও ডিজেলে ভতর্ুকি দিত।
এই ধাপ পেরিয়ে এবার কৃষি যন্ত্রপাতি কিনতেও সরকার কৃষকদের নগদ সহায়তা দেবার সিদ্ধানত্ম নিয়েছে। এ সংক্রানত্ম ১৪৯ কোটি টাকার একটি প্রকল্প গত সপ্তাহে অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পের আওতায় কৃষকের ট্রাক্টরসহ বিভিন্ন ধরণের কৃষি যন্ত্রপাতি কেনার জন্য মোট দামের ২৫ শতাংশ সরকার থেকে সহায়তা করার কথা জানানো হয়। তবে এককভাবে কেউ এ অর্থ পাবেন না। সরকার থেকে কৃষি যন্ত্রপাতি কেনার জন্য অর্থ নিতে চাইলে প্রথমে কৃষকদের কয়েকজন মিলে একটি দল গড়তে হবে। কৃষিযন্ত্র কেনার জন্য শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কৰে একনেক চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মোট ২ হাজার ৬৪৫ কোটি টাকার আটটি প্রকল্প অনুমোদিত হয়। এই টাকার মধ্যে ১৪৯ কোটি টাকা কৃষককে বিভিন্ন যন্ত্রপাতি কেনার ৰেত্রে ভর্তুকি হিসেবে দেওয়া হবে। বাকি টাকা প্রকল্পের অন্যান্য ব্যয় ধরা হয়েছে। কৃষকরা ট্রাক্টরসহ বিভিন্ন ধরণের কৃষি যন্ত্রপাতি কিনলে এ বরাদ্দ থেকে তার ওপর ২৫ শতাংশ প্রণোদনা পাবেন।
প্রাথমিকভাবে ২৫ জেলার ২৩৭টি উপজেলার কৃষকরা এ সুবিধা পাবেন। তবে এক বছর সাত মাস মেয়াদি এ প্রকল্পের আওতায় পুরো দেশের কৃষকরাই আগামীতে এ সুবিধা পাবেন। কৃষক যাতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে উৎপাদন বাড়াতে পবে সে জন্যই এ প্রকল্প নেওয়া হয়েছে বলে কৃষি মন্ত্রণালয় কতর্ৃপৰ জানায়। তবে এৰেত্রে সরকার কোন একক ব্যক্তিকে সহায়তা দেবে না। কৃষকদের আলাদা আলাদা গ্রম্নপ করে প্রতিটি গ্রম্নপকে সহায়তা দেওয়া হবে। কারণ হিসেবে বলা হয়, প্রানত্মিক কৃষকের একার পৰে অনেক যন্ত্রপাতি কেনা সম্ভব হয় না। একনেক সভায় বরন্দ্রে অঞ্চলে ১ হাজার ২৫০টি গভীর নলকূপ স্থাপনের জন্য ২৪৮ কোটি টাকার একটি প্রকল্পও অনুমোদন দেওয়া হয় বলে জানা হয় কৃষি মন্ত্রণালয়ের কতর্ৃপৰের তরফ থেকে।

No comments

Powered by Blogger.