আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা- তরল গ্যাস ছিটিয়ে শিক্ষকদের কর্মসূচি পণ্ড করে দিল পুলিশ

এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত শিক্ষকদের কর্মসূচিতে গতকাল বৃহস্পতিবারও পুলিশ বাধা দিয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনারে আমরণ অনশন শুরু করলে পুলিশ তরল কাঁদানে গ্যাস ছিটিয়ে তাঁদের কর্মসূচি পণ্ড করে দেয়।
শিক্ষকেরা আজ শুক্রবার থেকে আবারও শহীদ মিনারে অনশন শুরু করবেন বলে জানিয়েছেন। স্বীকৃতিপ্রাপ্ত সব বেসরকারি মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির (বেতন-ভাতা বাবদ মাসিক সরকারি টাকা) দাবিতে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের ব্যানারে চার দিন ধরে আন্দোলন করে আসছেন শিক্ষকেরা। বুধবার মন্ত্রণালয় ঘেরাও করতে গিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান তাঁরা। এরপর বৃহস্পতিবার থেকে আমরণ অনশনে যাওয়ার ঘোষণা দেওয়া হয়।
সে অনুযায়ী গতকাল সকাল থেকে আগের তিন দিনের কর্মসূচির স্থান জাতীয় প্রেসক্লাবের সামনে জড়ো হওয়ার চেষ্টা করেন শিক্ষকেরা। কিন্তু র‌্যাব ও পুলিশ মোতায়েন থাকায় সেখানে সমবেত হতে পারেননি তাঁরা। শিক্ষকদের অভিযোগ, পুলিশ তাঁদের সেখানে জড়ো হতে বাধা দেয়। এরপর তাঁরা কেন্দ্রীয় শহীদ মিনারে অনশন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেন।
শিক্ষক-কর্মচারীরা দুপুর সাড়ে ১২টার দিকে শহীদ মিনারের বেদিতে শুয়ে অনশন শুরু করেন। একটার দিকে পুলিশ এসে তাঁদের মাইক কেড়ে নেয় এবং ১৫ মিনিটের মধ্যে এলাকা ত্যাগ করার অনুরোধ জানায়।
শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম এ সময় সাংবাদিকদের জানান, শিক্ষকেরা শহীদ মিনারে অনশন করার অনুমতি নেননি। তা ছাড়া শহীদ মিনার এলাকায় সভা-সমাবেশ করার বিষয়ে হাইকোর্টের কিছু নির্দেশনা আছে। এ কারণে তাঁরা শিক্ষকদের ওই এলাকা ছেড়ে যেতে অনুরোধ করেছেন। এর অন্যথা হলে তাঁরা আইনানুগ ব্যবস্থা নেবেন।
কিন্তু অনশনরত শিক্ষকেরা নিজ থেকে এলাকা ত্যাগ না করায় দুপুর দুইটার দিকে পুলিশ এসে তাঁদের ওপর তরল কাঁদানে গ্যাস ছিটিয়ে দেয়। এতে আন্দোলনকারীরা ওই এলাকা ছেড়ে যেতে বাধ্য হন। পণ্ড হয়ে যায় কর্মসূচি। শিক্ষকেরা আশপাশে ছড়িয়ে-ছিটিয়ে অবস্থান করলেও র‌্যাব-পুলিশ থাকায় শহীদ মিনার চত্বরে জড়ো হতে পারেননি।
আন্দোলনরত ঐক্যজোটের সভাপতি এশারত আলী প্রথম আলোকে বলেন, সকালে প্রেসক্লাবের সামনে যেতে চাইলে বাধা দেয় পুলিশ। তাই তাঁরা কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নেন। শহীদ মিনারে অনশন করার অনুমতি না থাকার কথা স্বীকার করলেও তিনি বলেন, সেখানে ১৪৪ ধারা জারি করা হয়নি। শহীদ মিনার এলাকায় কর্মসূচি পালনের অধিকার শিক্ষকদের আছে। কিন্তু পুলিশ তাঁদের ওপর হামলা করে।
এশারত আলী জানান, তাঁরা আজ শুক্রবার সকাল ১০টা থেকে আবারও কেন্দ্রীয় শহীদ মিনারে অনশন শুরু করবেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন।

No comments

Powered by Blogger.