মিউচু্যয়াল ফান্ড মামলায় আপীল করবে না এসইসি রাইট ও বোনাস প্রসত্মাব করতে পারবে ছয়টি মিউচু্যয়াল ফান্ড

 বহুল আলোচিত মিউচু্যয়াল ফান্ড মামলায় হাইকোর্টের রায়ের বিরম্নদ্ধে আপীল করবে না সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। রায়ের বিভিন্ন দিক পর্যালোচনার পর রবিবার কমিশনের সভায় এ সিদ্ধানত্ম নেয়া হয়েছে। এর ফলে ২০০৮ সালের জুনের আগে গঠিত মিউচু্যয়াল ফান্ডগুলো বিনিয়োগকারীদের বোনাস বা রাইট শেয়ার ইসু্য করতে পারবে। পাশাপাশি সকল মিউচু্যয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণার পথ উন্মুক্ত হলো। তবে ১০ বছরের বেশি সময় অতিক্রানত্ম ফান্ডগুলোর বিলুপ্তির সিদ্ধানত্ম সম্পর্কিত আদেশ জারি করায় শুধু আইসিবি প্রথম এনআরবি, আইসিবি এমসিএল ফার্স্ট, আইসিবি ইসলামিক, এইমস ফার্স্ট এবং গ্রামীণের দু'টি স্কিমই বোনাস বা রাইট শেয়ার প্রসত্মাব করার সুযোগ পাবে।
মিউচু্যয়াল ফান্ড সংক্রানত্ম মামলায় আপীল না করার সিদ্ধানত্ম ঘোষণা করে এসইসির জ্যেষ্ঠ সদস্য মনসুর আলম সাংবাদিকদের বলেন, হাইকোর্টের রায়ের কপি পাওয়ার পর কমিশন পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করেছে। পুঁজিবাজারের বর্তমান গতিশীলতা, উন্নয়ন এবং বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনায় নিয়ে সর্বোচ্চ আদালতে আপীল না করার সিদ্ধানত্ম নেয়া হয়েছে।
তিনি জানান, হাইকোর্টের রায়ে এসইসির প্রতি যেসব নির্দেশনা দেয়া হয়েছে_ তা সম্পূর্ণভাবে প্রতিপালন করা হবে।
মিউচু্যয়াল ফান্ড সংক্রানত্ম মামলায় হাইকোর্টের রায়ে বলা হয়েছে, মিউচু্যয়াল ফান্ড সংক্রানত্ম আইন সংশোধনের আগে গঠিত ফান্ডগুলোর ৰেত্রে এই সংশোধনী কার্যকর হবে না। ফলে ২০০৮ সালের জুন মাসের আগে গঠিত ফান্ডগুলো বোনাস ও রাইট শেয়ার দিতে পারবে। তবে কোন মিউচু্যয়াল ফান্ডের রাইট ও বোনাস শেয়ার ঘোষণার আগে অবশ্যই এসইসির অনুমোদন নিতে হবে। এৰেত্রে অনুমোদন দেয়া বা না দেয়ার সম্পূর্ণ এখতিয়ার এসইসির।
মামলার রায়ের বিরম্নদ্ধে আপীল না করার এসইসির সিদ্ধানত্মের কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৬টি মিউচু্যয়াল ফান্ড স্কিম রাইট বা বোনাস শেয়ার প্রসত্মাব করার সুযোগ পাবে। তবে ১০ বছর সময় অতিক্রানত্ম হওয়ায় আগামী ২০১১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে আইসিবির আটটি এবং প্রথম বিএসআরএস মিউচু্যয়াল ফান্ড বিলুপ্ত হয়ে যাবে। রবিবার এসইসির পৰ থেকে এ সংক্রানত্ম নির্দেশ জারি করা হয়েছে। ফলে ওই নয়টি মিউচু্যয়াল ফান্ডের রাইট বা বোনাস শেয়ার ঘোষণার সম্ভাবনা একেবারেই ৰীণ। অন্যদিকে ২০০৮ সালের জুন মাসের আগে অনুমোদন পাওয়া বাকি মিউচু্যয়াল ফান্ডগুলো হলো_ এইমস ফার্স্ট, আইসিবি এএমসিএল ফার্স্ট মিউচু্যয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ইসলামিক মিউচু্যয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ফার্স্ট এনআরবি মিউচু্যয়াল ফান্ড, গ্রামীণ মিউচু্যয়াল ফান্ড ওয়ান এবং গ্রামীণ মিউচু্যয়াল ফান্ড টু। এসইসির অনুমোদন পেলে এসব ফান্ড বিনিয়োগকারীদের রাইট ও বোনাস শেয়ার দিতে পারবে।
উলেস্নখ্য, ২০০৮ সালের জুন মাসে মিউচু্যয়াল ফান্ড রম্নলস, ২০০১ সংশোধন করে ফান্ডগুলোর রাইট বা বোনাস ইউনিট প্রদানের সুযোগ বন্ধ করে দেয় এসইসি। এই পদৰেপ চ্যালেঞ্জ করে ২০০৮ সালের ১০ আগস্ট তিনজন বিনিয়োগকারী উচ্চ আদালতে রিট মামলা দায়ের করেন। এ কারণে আদালতের নির্দেশে দু' বছর ধরে মিউচু্যয়াল ফান্ডগুলোর লভ্যাংশ ঘোষণা বন্ধ রয়েছে। দীর্ঘ শুনানির পর গত বছরের ৯ নবেম্বর বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি কামরম্নল ইসলাম সিদ্দিকী সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসইসির ওই আদেশ বেআইনী উলেস্নখ করে রায় প্রদান করে।

No comments

Powered by Blogger.