ইংরেজিতে ভাল করতে করণীয়- প্রশ্নপত্র হাতে পাওয়ার পর মনোযোগ ও সতর্কতার সঙ্গে পড়বে- এবিএম শহীদুল ইসলাম- উপাধ্যৰ (দিবা)- ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ

আশা করি ভাল আছ। সুস্থ আছ। আর অল্প কয়েকদিন পরেই শুরম্ন হতে যাচ্ছে তোমাদের জীবনের একটি বড় পরীৰা। বাড়তি উত্তেজনায় ভুগছ? না তার প্রয়োজন নেই। বাড়তি উত্তেজনা ঝেড়ে ফেলতে হবে, কারণ সেটা ৰতিকর।
আমরা জানি দীর্ঘদিন ধরে শিৰক-অভিভাবকবৃন্দের তত্ত্বাবধানে তোমরা নিজেদের প্রস্তুত করে তুলেছ। সুতরাং ভয়ের কিছু নেই। তোমাদের চৎব-ঞবংঃ/ঞবংঃ-এর মতোই আর একটি পরীৰা_ একটু বড় আঙ্গিকে, এটুকুই তফাত। এখন প্রয়োজন আত্মবিশ্বাস। সুস্থ থাকতে হবে আর আত্মবিশ্বাসকে আরও চাঙ্গা রাখতে হবে।
এখন এসো_ তোমাদের ইংরেজি বিষয়ের ১ম ও ২য় পত্র নিয়ে কিছু আলোচনা, কিছু অভিজ্ঞতা বিনিময় করি।

প্রথম পত্র
তোমরা জান ইংরেজি ১ম পত্র অত্যনত্ম সহজ একটি বিষয়। ১নং থেকে ১২নং প্রশ্নে মোট নম্বর ৮০। এই ৮০ নম্বরের মধ্যে ৮০ নম্বরই পাওয়া সম্ভব। কারণ এই ১২টি প্রশ্নের উত্তর সঠিক হলে অংকের মতোই পূর্ণ নম্বর পাবে। প্রয়োজন শুধু অখ- মনোযোগ আর সতর্কতা। প্রশ্নপত্র হাতে পাওয়ার পর শুরম্ন থেকে শেষ পর্যনত্ম অত্যনত্ম মনোযোগ ও সতর্কতার সঙ্গে পড়ে ফেলবে। প্রয়োজনে দু'বার/তিনবার পড়বে। এমন অনেক প্রশ্ন আছে যা প্রথম পড়ায় দুর্বোধ্য বা কঠিন মনে হয়। কিন্তু একাধিকবার পড়লে প্রথম পাঠে যেমনটি মনে হয় তেমনটি আর থাকে না। সহজ হয়ে আসে। বোধের সীমানায় চলে আসে। প্রশ্নপত্রে প্রদেয় পড়সঢ়ৎবযবহংরড়হটিতে ব্যবহৃত শব্দগুলোর মধ্যে এক বা একাধিক শব্দের অর্থ তোমার নাও জানা থাকতে পারে। তবে ঢ়ধংংধমব-এর জঁহহরহম ংবহংব থেকে অজানা শব্দগুলোর অর্থ উদ্ধার সম্ভব। এভাবে চধংংধমব-এর অর্থ পরিষ্কার হয়ে গেলে চধংংধমব ৎবষধঃবফ প্রশ্নগুলোর উত্তর সঠিকভাবে দেয়া সম্ভব। এবং চধংংধমব ৎবষধঃবফ মোট ৮ প্রশ্নের উত্তরে ৫টী ৮= ৪০ নম্বর সহজেই পাওয়া যাবে। অবশিষ্ট ৯ থেকে ১২ নম্বর যেমন_ ঋরষষ রহ ঃযব মধঢ়ং রিঃয ধহফ রিঃযড়ঁঃ পষধংং (১০+১০=২০); গধশরহম ংবহঃবহপবং ভৎড়স ঃযব ঃধনষব ও ৎব-ধৎৎধহমরহম ংবহঃবহপবং (১০+১০=২০) প্রশ্নগুলোর উত্তরে মোট ৪০ নম্বরের মধ্যে ৪০ নম্বর পাওয়া সম্ভব। অবশিষ্ট দুটি প্রশ্ন_চধৎধমৎধঢ়য ৎিরঃরহম ও খবঃঃবৎ বা ঈড়সঢ়ড়ংরঃরড়হ ৎিরঃরহম-এ মোট ২০ নম্বরের মধ্যে ১০ বা ১২ নম্বর পেলেই ৯০+ নম্বর পাওয়া সম্ভব। এটি অনুমান নির্ভর কোন হিসাব নয়।
ইংরেজি ১ম পত্রে বহু ছাত্রছাত্রীই ৯০+ নম্বর পেয়েছে এবং তোমরাও পাবে। আবারও বলি_ প্রয়োজন শুধু আত্মবিশ্বাস আর সতর্কতা। একটা কথা বিশেষভাবে মনে রাখবে। ১ থেকে ১২ নম্বর পর্যনত্ম প্রশ্নগুলোর উত্তর অবশ্যই জবারংব করবে। কারণ ১টি ভুল সংশোধনের অর্থ হচ্ছে ১টি নম্বর বেশি পাওয়া। চধৎধমৎধঢ়য বা খবঃঃবৎ বা ঈড়সঢ়ড়ংরঃরড়হ-এর মধ্যে কোন একটি ঈড়সসড়হ নাও পড়তে পারে। কিন্তু চধৎধমৎধঢ়য বা খবঃঃবৎ বা ঈড়সঢ়ড়ংরঃরড়হ ঈড়সসড়হ পড়ুক বা না পড়ুক এদের বিষয়বস্তু অবশ্যই তোমার জ্ঞানের সীমার মধ্যেই থাকবে। সুতরাং কোন প্রশ্নের উত্তর ছেড়ে দেবে না। সঠিক বাক্যে যতটুকুই লেখ না কেন পরীৰক তোমাকে অবশ্যই কিছু নম্বর দেবেন।
এবার ২য় পত্রের আলোচনায় আসা যাক। তোমরা জান তুলনামূলকভাবে ইংরেজি ২য় পত্রে নম্বর কিছুটা কম ওঠে। এর অন্যতম কারণ হচ্ছে, ২য় পত্রের ঈড়সঢ়ড়ংরঃরড়হ চধৎঃ. এই অংশের মোট নম্বর ৬০। আমি আমার গত ২৯ বছরের ইংরেজি বিষয়ের শিৰকতার অভিজ্ঞতা থেকে জানি_ আমাদের ছেলেমেয়ে, ছাত্রছাত্রীদের খুব সীমিতসংখ্যক ছাত্রছাত্রী সম্পূর্ণ নিজে থেকে কোন বিষয়ের ওপর ইংরেজিতে সঠিকভাবে একটি লেখা উপস্থাপন করতে সৰম। এই যে অবস্থা, এর কারণ নিয়ে আমরা তর্ক-বিতর্ক করতে পারি, কিন্তু তাতে অবস্থার কোন হেরফের হবে না। এই বাসত্মবতা মেনে নিয়েই আমাদের করণীয় স্থির করতে হবে। আমরা জানি ঈড়সঢ়ড়ংরঃরড়হ চধৎঃ-এর চধৎধমৎধঢ়য ডৎরঃরহম, ঈড়সঢ়ড়ংরঃরড়হ ডৎরঃরহম, অঢ়ঢ়ষরপধঃরড়হ ড়ৎ ঝঁসসধৎু ডৎরঃরহম এবং ঝঃৎড়ৎু ডৎরঃরহম প্রভৃতি বিষয়ে তোমরা অধিকাংশ ছাত্রছাত্রী মুখস্থবিদ্যার ওপর নির্ভরশীল, কারণ ইংরেজিতে তোমাদের ঋৎবব যধহফ ডৎরঃরহম ঝশরষষ এবং ওসধমরহধঃরড়হ অর্থাৎ কল্পনাশক্তি বা আরও সঠিকভাবে বললে বলতে হয় ঈৎবধঃরাব ঋধপঁষঃু ততটা সমৃদ্ধ নয়_যতটা সমৃদ্ধ হলে যে কোন বিষয়ের ওপর একটি লেখা উপস্থাপন করা যায়। ঋৎববযধহফ ডৎরঃরহম ঝশরষষ- বাড়াও তাহলেই ঈড়সঢ়ড়ংরঃরড়হ চধৎঃ-এ ভাল নম্বর পাবে। এটি একটি আদর্শ বা সঠিক পরামর্শ, কিন্তু বাসত্মবসম্মত নয়।
বিদ্যমান বাসত্মবতার কথা আগেই উলেস্নখ করেছি। সুতরাং তোমাদের করণীয় হচ্ছে তোমাদের স্কুলের অভিজ্ঞ শিৰকদের পরামর্শ মতো কিছু চধৎধমৎধঢ়য, কিছু ঈড়সঢ়ড়ংরঃরড়হ, কিছু ঝঃড়ৎু, কিছু অঢ়ঢ়ষরপধঃরড়হ নির্বাচন করে মুখস্থ করবে এবং সে সব বার বার লিখে সঠিকভাবে উপস্থাপনের দৰতা অর্জন করবে। আরও কিছু চধৎধমৎধঢ়য, ঈড়সঢ়ড়ংরঃরড়হ, ঝঃড়ৎু, অঢ়ঢ়ষরপধঃরড়হ বার বার পড়ে রাখবে (সংখ্যাটা তোমার সামর্থ্য অনুযায়ী নির্ধারণ করতে হবে।) যেন সরাসরি ্তুঈড়সসড়হ্থ না পড়লেও বিষয়টির ওপর সঠিকভাবে কিছু না কিছু লিখতে পার। মনে রাখবে কোন একটি প্রশ্নের উত্তর একেবারে ছেড়ে না দিয়ে চেষ্টা করবে কিছু লিখতে, যেন পরীৰক তোমাকে নম্বর দেয়ার জায়গা খুঁজে পান। আর তোমাদের মধ্যে যারা ঋৎবব যধহফ ডৎরঃরহম-এ দৰ, চমৎকার কল্পনাশক্তির অধিকারি_তাদের মুখস্থ করার প্রয়োজন নেই, শুধু বিষয় সম্পর্কে সঠিক জ্ঞান থাকলেই চলবে। এ প্রসঙ্গে মনে রাখবে_ তুমি নিজে থেকে লেখ বা মুখস্থ করে লেখ, যা লিখবে তা শুদ্ধভাষায় লিখতে হবে। প্রশ্নের দাবি অনুযায়ী উত্তর সাজাতে হবে। পরীৰককে ওসঢ়ৎবংং করতে না পারলে কখনই ভাল নম্বর পাবে না।
ইংরেজি ২য় পত্রে ভাল নম্বর পেতে হলে এৎধসসধৎ চধৎঃ-এ অবশ্যই ৪০-এ ৪০ পেতে হবে।
মনে রাখবে, ইংরেজি বিষয়ে অ+ পেতে হলে দুই পেপার মিলে তোমাকে ১৬০ নম্বর পেতে হবে। ১ম পত্রে ৮০+ বা ৯০+ নম্বর পাওয়া সম্ভব। কিন্তু ২য় পত্রে তা সম্ভব নাও হতে পারে। তাই অ+ পেতে হলে তোমাকে ১ম পত্রে ৯০ বা ৯০+ পাওয়ার মতো পরীৰা দিতে হবে। এ ৰেত্রে ২য় পত্রের ঘাটতি পূরণ করতে হবে ৮০-এর ওপরে প্রাপ্ত নম্বর দিয়ে। ২য় পত্রে তুমি ৮০ নম্বরের যত কাছাকাছি যেতে পারবে ১ম পত্রের ৮০-র ওপরে প্রাপ্ত বাড়তি নম্বর দিয়ে অ+ পাওয়া তত সহজ হবে।
এৎধসসধৎ ওঃবসগুলো নিয়ে বেশি কিছু বলার নেই। তোমাকে এৎধসসধৎ-এর নিয়মগুলো/সূত্রগুলো অতি অবশ্যই জানতে হবে। এখানে কোন গোজামিল চলবে না। আর প্রতিনিয়ত অনুশীলনের মাধ্যমে দৰতা বাড়াতে হবে। এর কোন বিকল্প নেই।
এই স্বল্প পরিসরে প্রত্যেকটি ওঃবসরিংব বিসত্মারিত আলোচনার সুযোগ নেই। তাই সংৰেপে আর দু'একটি পরামর্শ দিয়ে শেষ করতে চাই।
প্রতিটি প্রশ্নের সঠিক বাক্যে যথার্থ উত্তর দেয়া যেমন জরম্নরী। তেমনি জরম্নরী উপস্থাপনা অর্থাৎ পুরো উত্তরপত্রটি তুমি কীভাবে উপস্থাপন করছ সেটাও জরম্নরী। এ ৰেত্রে নিম্নেবর্ণিত বিষয়গুলোর প্রতি লৰ্য রাখবে_
(১) উত্তরপত্রের উপরে এবং বাঁ দিকে মার্জিন রাখতে হবে।
(২) প্রশ্নের নম্বর সঠিকভাবে লিখে কালো, নীল বা সবুজ ঝরমহ চবহ বা বলপেন বা পেন্সিল দিয়ে টহফবৎষরহব করবে। লাল বা লালের কাছাকাছি কোন ঝরমহ চবহ উত্তরপত্রে ব্যবহার করবে না।
(৩) উত্তর শেষে একটি ঈষড়ংরহম গধৎশ ব্যবহার করবে যেন একটি প্রশ্নের উত্তরের শেষ এবং আর একটির শুরম্ন স্পষ্টভাবে পরীৰকের নজরে আসে।
(৪) উত্তরপত্রে অপ্রাসঙ্গিক এটা-সেটা লিখে পরীৰককে ফাঁকি দেয়ার বা প্রতারিত করার চেষ্টা করবে না।
(৫) অযথা তাড়াহুড়ো করবে না।
(৬) যা পারবে না তা নিয়ে সময়ৰেপণ করবে না।
(৭) যে প্রশ্নের উত্তর সবচেয়ে ভালভাবে দিতে পারবে সেটি দিয়ে শুরম্ন করবে।
(৮) পারতপৰে ধারাবাহিকভাবে প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবে। সম্ভব না হলে সঠিকভাবে প্রশ্নের নম্বর লিখে উত্তর শুরম্ন করবে।
তোমাদের সুস্বাস্থ্য ও সাফল্য কামনা করি।

No comments

Powered by Blogger.