জ্যাক লিউকে অর্থমন্ত্রী করছেন ওবামা

পরবর্তী মেয়াদে অর্থমন্ত্রী হিসেবে হোয়াইট হাউসের চিফ অব স্টাফ জ্যাক লিউকে বেছে নিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। গতকাল বৃহস্পতিবারই তাঁকে মনোনয়ন দেওয়ার কথা ছিল। সে ক্ষেত্রে বর্তমান অর্থমন্ত্রী টিমোথি গেইথনারের স্থলাভিষিক্ত হবেন অভিজ্ঞ অর্থনীতিবিদ লিউ (৫৭)।
ধারণা করা হচ্ছে, আগামী কয়েক মাস অর্থমন্ত্রী হিসেবে ওয়াশিংটনে তাঁর ভূমিকাই মুখ্য হয়ে উঠবে। অর্থনৈতিক সংকটের (ফিসক্যাল ক্লিফ) কারণে আগামী বাজেট প্রণয়নের ক্ষেত্রে বিরোধী রিপাবলিকানদের সঙ্গে যে বিতর্কের আশঙ্কা রয়েছে তা সামাল দিতে হবে তাঁকেই। বছরের প্রথম দিন বিষয়টি নিয়ে ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে মোটামুটি সমঝোতা হলেও অনেক বিষয় নিয়ে এখনো মতভেদ রয়েই গেছে।
ক্যাপিটল হিলে দীর্ঘদিন থেকেই মধ্যস্থতাকারী হিসেবে লিউয়ের সুনাম রয়েছে। কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার টিপ ও'নেইলের সঙ্গে তিনি বহুদিন কাজ করেছেন।
তবে অর্থমন্ত্রী হিসেবে নাম আলোচনায় আসার আগ থেকেই লিউয়ের তীব্র সমালোচনা করে রিপাবলিকানরা। ডেমোক্র্যাট লিউয়ের রাজনৈতিক অবস্থান এবং বাজেট আলোচনার পন্থার ব্যাপারে আপত্তি রয়েছে তাদের। আনুষ্ঠানিক মনোনয়নের আগেই তারা লিউয়ের ব্যাপারে আপত্তি তুলেছে।
শ্রমমন্ত্রীর পদত্যাগ : যুক্তরাষ্ট্রের শ্রমমন্ত্রী হিলডা সোলিস গত বুধবার পদত্যাগ করেছেন। প্রেসিডেন্ট ওবামার মন্ত্রিসভার অনেক সদস্যই দ্বিতীয় মেয়াদে তাঁর সঙ্গী হচ্ছেন না। সূত্র : গার্ডিয়ান, এএফপি।

No comments

Powered by Blogger.