দিনে গরম, রাতে তীব্র শীত

 দিনের বেলায় রোদ থাকলেও রাতে অনুভূত হচ্ছে তীব্র শীত। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা বাড়লেও সর্বনিম্ন তাপমাত্রা কমে যায়। দেশের ছয় বিভাগের পাঁচটিতেই সর্বনিম্ন তাপমাত্রা কমেছে।
তবে আবহাওয়া অফিস বলছে, তাপমাত্রা আগামী কয়েকদিন অপরিবর্তিত থাকবে। আজ শনিবারও দেশে অব্যাহত থাকবে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। চলতি মাসের শেষ দিকে তাপমাত্রা নিচে নেমে যেতে পারে।
দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে বিদ্যমান পার্থক্য বেড়ে যাওয়ায় শীতের তীব্রতা কিছুটা কমেছে। আবহাওয়া অফিস জানায়, আজ শনিবার রাজশাহী ও খুলনা বিভাগে এবং শ্রীমঙ্গল অঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ থাকতে পারে। শুক্রবার দেশের তাপমাত্রা সর্বোচ্চ সিলেটে ৩০ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন চুয়াডাঙ্গায় ৭ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড হয়। এ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা বৃহস্পতিবারের তুলনায় ১ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস কমেছে। শুক্রবার ঢাকা বিভাগের সর্বনিম্ন তাপমাত্রা বৃহস্পতিবারের তুলনায় শূন্য দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস কমে যায়। এভাবে শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রাজশাহী বিভাগে শূন্য দশমিক ৭, খুলনায় ১ দশমিক ২, বরিশালে ১ এবং সিলেট বিভাগে ২ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস কমে যায়। এদিকে তৃতীয় দিনের মতো দিনের বেলায় শীত অনুভূত হয়নি রাজধানীতে। দিনের অধিকাংশ সময় নগরীতে সূর্যের তেজ থাকে। তবে সন্ধ্যা থেকে সকাল পর্যনত্ম অনুভূত হয় মৃদু শীত।
নিজস্ব সংবাদদাতা ঠাকুরগাঁও থেকে জানান, দিনের বেলা রোদ থাকলেও রাতে কনকনে শীত অনুভূত হচ্ছে। সন্ধ্যা হতেই ফাঁকা হয়ে গেছে রাসত্মাঘাট। শীতজনিত রোগে আক্রানত্ম হওয়ার ঘটনা থামেনি। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ৮৫ শিশু ভর্তি হয়েছে। জেলায় এখন পর্যনত্ম সরকারী ত্রাণ সহায়তা নেই। শুক্রবার দিনের বেলা তাপমাত্রা সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রী সেলসিয়াস। আর রাতে তা ৫ ডিগ্রী সেলসিয়াসে নেমে আসে। শীতজনিত রোগে আক্রানত্মের ব্যাপারে শিশু বিশেষজ্ঞ ডা. শাহজাহান নেওয়াজ জানান, দিনরাত কাজ করেও শেষ করতে পারছি না আমরা। তবে হাসপাতালে কোন শিশু মারা যায়নি। অক্সিজেন সিলিন্ডারের স্বল্পতায় চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে।

No comments

Powered by Blogger.