সিটি নির্বাচন নিয়ে মাঠ গরম করতে চাইছে বিএনপি, কাল সমাবেশ

 ঢাকা সিটি কপের্ারেশন নির্বাচনকে সামনে রেখে দলীয় নেতাকর্মী ও সমর্থক ভোটারদের ঐক্যবদ্ধ করার প্রসত্মুতি নিয়ে মাঠে নামছে প্রধান বিরোধী দল বিএনপি। প্রস্তুতির প্রথম ধাপ হিসেবে কাল বুধবার বিকেলে মুক্তাঙ্গনে সমাবেশের আয়োজন করেছে মহানগর বিএনপি। সমাবেশে ব্যাপক লোকজনের জমায়েত করার প্রস্তুতিও নিয়েছে তারা।
আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করবেন বিএনপির সহ-সভাপতি ও ঢাকার মেয়র সাদেক হোসেন খোকা। সমাবেশে বক্তব্য রাখবেন দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। এদিকে সমাবেশ সফল করার লৰ্যে সোমবার সন্ধ্যায় নয়া পল্টনের মহানগর বিএনপি কার্যালয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সমাবেশ সফল করার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন নেতারা। মেয়র সাদেক হোসেন খোকার সভাপতিত্বে উপস্থিত ছিলেন মহানগর বিএনপি নেতা ও কমিশনারগণ। অথচ বিএনপির মেয়র প্রার্থী কে হচ্ছেন তা এখনও চূড়ানত্ম হয়নি।
সাবেক মেয়র মির্জা আব্বাস ও বর্তমান মেয়র সাদেক হোসেন খোকার মধ্যে দীর্ঘদিন ধরে মহানগর কমিটি নিয়ে লবিং-গ্রম্নপিং চলছে। দলের প্রভাবশালী এই দুই নেতার নেতৃত্বের লড়াইয়ে মহানগর কমিটি গঠনে বিলম্ব হচ্ছে। বর্তমান বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির সদস্য হচ্ছেন মির্জা আব্বাস। অন্যদিকে নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান করা হয়েছে মেয়র সাদেক হোসেন খোকাকে। এখন প্রশ্ন উঠছে মেয়র প্রাথর্ী কাকে করা হবে। এ অবস্থায় দলীয় নেতাকর্মীর প্রশ্ন মহানগর কমিটি গঠন সিটি নির্বাচনের আগে না পরে করা হবে। এসব প্রশ্ন রেখেই নির্বাচনকে সামনে রেখেই নগর বিএনপি ভেতরে ভেতরে প্রস্তুতি নিচ্ছে। মেয়র প্রার্থী চূড়ানত্ম না হলেও প্রাথমিকভাবে সাদেক হোসেন খোকা এগিয়ে রয়েছে। সেই কারণেই তাঁকে দিয়েই প্রস্তুতি সভা করানো হচ্ছে। মুক্তাঙ্গনে সমাবেশের আয়োজন করা হয়েছে। দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নির্দেশ পেয়েই মুক্তাঙ্গনে সমাবেশে দলীয় নেতাকর্মী ছাড়াও নগর বিএনপির সমর্থকদের জমায়েত করার প্রস্তুতি চলছে।
মুক্তাঙ্গনের সমাবেশ সফল করার লৰ্যে সোমবার সন্ধ্যায় দলের নয়া পল্টন কার্যালয়ে মহানগর বিএনপির এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বুধবারের সমাবেশ সর্বাত্মকভাবে সফল করার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন নেতারা। এবারের সিটি করপোরেশন নির্বাচন প্রাক্কালে প্রার্থীদের পৰে রাজপথে সভা-সমাবেশ করতে না দেয়ার প্রাথমিক সিদ্ধানত্ম নিয়েছে নির্বাচন কমিশন। মাঠে ময়দানে সমাবেশে বক্তব্য দেয়ার সুযোগ না পেলেও সিসিটিভির মাধ্যমে বক্তব্য দেখানো যাবে। এজন্য নির্বাচনের তফসিল ঘোষণার আগেই বিএনপি মাঠে-ময়দানে সমাবেশ করার প্রস্তুতি নিয়েছে। সোমবারের প্রস্তুতি বৈঠকে এসব বিষয় নিয়ে বিএনপি নেতা ও কমিশনারগণ আলোচনা করেন। বৈঠকে অংশ নেন কমিশনার ও বিএনপি নেতা চৌধুরী আলম, এম এ কাইয়ুম, কাজী আবুল বাশার, আলী আজগর মাতুব্বর, সালাম আহমেদ, নবীউলস্নাহ নবী, জালাল আহমেদ, আতিকুল ইসলাম মতি ও মোতাহার হোসেন পাটোয়ারী।

No comments

Powered by Blogger.