পাকিস্তানিদের আটকাচ্ছে পিসিবি

বাতাসে ভেসে বেড়াচ্ছিল অনেক দিন ধরেই। বিসিবি যদিও উড়িয়ে দিয়েছে বারবার। দুরন্ত রাজশাহীর কর্ণধার মুশফিকুর রহমান তো আবদুল রাজ্জাককে উড়িয়ে এনে শোনাতে চাইলেন ‘নিশ্চয়তার বাণী’।
কিন্তু প্রবাদে যে আছে, ‘যা কিছু রটে, তার কিছুটা বটে!’ পিসিবির চেয়ারম্যান জাকা আশরাফ স্পষ্ট জানিয়ে দিলেন, বাংলাদেশ পাকিস্তানে যেতে রাজি না হলে বিপিএলেও পাকিস্তানি ক্রিকেটারদের আসতে দেওয়া হবে না। টুর্নামেন্ট শুরুর মাত্র ছয় দিন আগে এই ঘোষণা বিপিএলের দ্বিতীয় আসরকে বিবর্ণ করে দেওয়ার আশঙ্কা জাগিয়েছে। বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব আই এস মল্লিক যদিও আশাবাদী, শেষ পর্যন্ত পাকিস্তানি ক্রিকেটারদের ঠিকই পাওয়া যাবে। পিসিবির চেয়ারম্যানের ঘোষণাটা এসেছে পরশু লাহোরে। আইপিএল-বিপিএলের আদলে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শুরুর আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার পর তিনি বলেছেন, ‘বাংলাদেশ পাকিস্তান সফরে প্রায় চলেই আসছিল, কিন্তু শেষ মুহূর্তে নিরাপত্তার কারণ দেখিয়ে পিছুটান দিয়েছে। আমি চাই না, এটার পুনরাবৃত্তি হোক। বাংলাদেশের চুক্তি বাস্তবায়ন করার দায় আছে, তাই আমরা এভাবে আমাদের ক্রিকেটারদের পাঠাতে পারি না। বাংলাদেশ যদি পাকিস্তানে এসে খেলার সিদ্ধান্ত নেয়, তাহলে আমরা ওদের পাশে দাঁড়ানো ও সমর্থন করার ব্যাপার পুনর্বিবেচনা করব।’
বিসিবির সভাপতি নাজমুল হোসেনের কাছে বিস্ময় হয়ে আসারই কথা এই ঘোষণা। দিন কয়েক আগে সিঙ্গাপুরে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভায় কথা হয়েছিল দুই বোর্ড সভাপতির। বিপিএলের সদস্যসচিব আই এস মল্লিকের দাবি, সেই আলোচনা খুবই আন্তরিক ছিল। হঠাৎ পিসিবির সুর পাল্টে গেলেও আশা ছাড়ছেন না মল্লিক, ‘এখনো আনুষ্ঠানিকভাবে আমাদের কিছু জানায়নি পিসিবি। আর পাকিস্তানি ক্রিকেটারদের অনেকেই অনাপত্তিপত্র জমা দিয়েছে আমাদের কাছে। আমরা এখনো আশাবাদী।’ আগে থেকেই নির্ধারিত বিপিএল গভর্নিং কাউন্সিলের আজকের সভাটা পিসিবির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে রূপ নিয়েছে ‘জরুরি সভা’র।
গুঞ্জন ছিল, জাতীয় দলে দক্ষিণ আফ্রিকা সফর আর চলতি কায়েদে আজম ট্রফিকে কারণ দেখিয়ে ক্রিকেটারদের পাঠাবে না পিসিবি। কিন্তু কালই ঘোষিত দক্ষিণ আফ্রিকা সফরের পাকিস্তান টেস্ট দলে বিপিএলের মাত্র দুজন ক্রিকেটারই আছেন—সাঈদ আজমল ও উমর গুল। দুজনকেই নিয়েছে বরিশাল বার্নার্স। ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট কায়েদে আজম ট্রফির কথা বলতে পারত পিসিবি। কিন্তু সরাসরিই বাংলাদেশের প্রতিশ্রুতি ভঙ্গের কথা তুলে এটাও যেন বুঝিয়ে দিতে চাইল, তারা কতটা ক্ষুব্ধ।
কিছুদিন আগে সাংবাদিকদের সঙ্গে নতুন বোর্ড সদস্যদের মতবিনিমিয় সভায় বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান আফজালুর রহমান সিনহা বলেছিলেন, পাকিস্তানি ক্রিকেটাররা শেষ পর্যন্ত না এলেও বিপিএল ঠিক সময়েই হবে। সে ক্ষেত্রে অবিক্রীত তালিকা থেকে ক্রিকেটারদের নিতে হবে দলগুলোকে।

No comments

Powered by Blogger.