শীতের তীব্রতা কমছে

 শীতের যৌবন শেষ। ক্রমান্বয়ে কমছে রাতের দৈর্ঘ্যও। দৰিণ গোলার্ধে হেলে থাকা সূর্যের উত্তরায়ন ঘটছে আসত্মে আসত্মে। সূর্যতাপও ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ফলে শীতের তীব্রতাও কমে আসছে। নতুন করে শীত জেঁকে বসার আশঙ্কা নেই।
তবে এখনই শীত সম্পূর্ণরূপে দূর হচ্ছে না। বিশেষজ্ঞরা বলছেন, যে বলয়ের কারণে দেশে শীত বয়ে আনে তা সম্পূর্ণরূপে দূরীভূত না হওয়া পর্যনত্ম শীতের অনুভূতি থাকবে। ফেব্রম্নয়ারি মাস জুড়েই দেশের কোথাও বা দেশের বাইরে এ বলয়টি দুর্বল আকারে বিরাজমান থাকতে পারে। ঢাকা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে সব ডিজিটেই তাপমাত্রা আসত্মে আসত্মে বৃদ্ধি পাচ্ছে। রাতের তাপমাত্রাও বৃদ্ধি পেয়ে তা স্বাভাবিক পর্যায়ে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ও সার্বিক তাপমাত্রা ১ থেকে ৫ ডিগ্রী পর্যনত্ম বৃদ্ধি পেয়েছে। তবে সর্বনিম্ন তাপমাত্রা আগের দিনের চেয়ে কিছুটা হ্রাস পেয়েছে। আবহাওয়াবিদ আব্দুল মান্নান জানান, ২২ ডিসেম্বরের পর থেকে সূর্য কিরণের উত্তরায়ন শুরম্ন হতে থাকে। এবং তা ২১ মার্চ পর্যনত্ম অব্যাহত থাকে। এ সময়ে রাতের দৈর্ঘ্য অনেক কমে আসে। উত্তর গোলার্ধে ক্রমান্বয়ে সূর্যকিরণ বৃদ্ধির ফলে দিন ও রাতে তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরম্ন করে। তিনি জানান, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের কারণে দেশে শীত অনুভূত হয়। তা কখনও তীব্র আকার ধারণ করে। এই বলয় সম্পূর্ণরূপে দূর না হওয়া পর্যনত্ম শীতের অনুভূতি থাকবে।
এদিকে সোমবার সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক চার ডিগ্রী সেলসিয়াস, যা আগের দিনের চেয়ে ১ দশমিক ৬ ডিগ্রী কম। আগের দিন শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রী সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রী সেলসিয়াস যা রাঙ্গামাটি জেলা থেকে রেকর্ড করা হয়েছে। আগের দিনের চেয়ে এ তাপমাত্রা ৪ দশমিক ২ ডিগ্রী বেশি। আগের দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সিলেটে ২৬ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। এছাড়া ঢাকা বিভাগে সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রী এবং সর্বনিম্ন ১৪ দশমিক ৪ ডিগ্রী। চট্টগ্রামে এ তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২৭ ডিগ্রী এবং সর্বনিম্ন ১৩ দশমিক ৬ ডিগ্রী। রাজশাহী বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন রেকর্ড করা হয় ১১ দশমিক ৬ ডিগ্রী। খুলনা বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৮ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন ১২ ডিগ্রী। বরিশাল বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৯ ডিগ্রী এবং সর্বনিম্ন রেকর্ড করা হয় ১০ দশমিক ৯ ডিগ্রী। সিলেট বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩০ দশমিক ৮ ডিগ্রী এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ১ ডিগ্রী। সোমবার সকালে ঢাকায় বাতাসের আর্দ্রতা ছিল ৬৬ শতাংশ এবং সন্ধ্যা ৬টায় তা নেমে আসে ৪৪ শতাংশে। এদিকে আজ মধ্যরাত থেকে সকাল পর্যনত্ম মাঝারি ধরনের কুয়াশা পড়া অব্যাহত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

No comments

Powered by Blogger.