ডায়াবেটিস সম্পর্কে ৫টি ভুল বিশ্বাস

* আমার অল্প ডায়াবেটিস বা বর্ডার লাইন ডায়াবেটিস আছে। ** আসল কথা : হয়ত আপনার ডায়াবেটিস আছে অথবা নেই। বর্ডার লাইন বলে কোন কথা নেই। দুটো রিডিংয়ে যদি ১২৬ সম/ফষ-এর বেশি আসে (৭ মিলি সেলস্্/লিটার) অথবা যখন তখন প্রাপ্ত বস্নাড সুগার যদি ২০০ মিলিগ্রাম/ডেসিলিটার (১১.১ সসড়ষ/খ)-এর বেশি হয় তবে জানতে হবে ডায়াবেটিস হয়েছে।
এখনকার সময় অওঈ বস্নাড পরীৰা বের হয়েছে ডায়াবেটিস প্রমাণের জন্য। * আমি জানি না কেন আমার ডায়াবেটিস হলো। আমি তো কখনও মিষ্টি খাই না। ** আসল কথা : আপনি যা-ই খান না কেন, সকল খাদ্যই সুগারে রূপানত্মরিত হয়। আর এ জন্য টাইপ-২ ডায়াবেটিসের ৰেত্রে কি খাদ্য আপনি খেলেন সেটা বড় কথা হয়ে দাঁড়ায় না, কতটুকু খেলেন সেটাই বিবেচ্য বিষয়।
যখন আপনি বেশি খেলেন, তখন আপনি আপনার দেহে অতিরিক্ত ক্যালোরি যোগ করলেন। এই অতিরিক্ত ক্যালোরি আপনার দেহের দরকার নেই। এই অতিরিক্ত ক্যালোরি আপনার দেহে ফ্যাট আকারে জমা হবে। আর অতিরিক্ত ওজনই তো ডায়াবেটিস তৈরি জন্য ঝুঁকি।
* আমি কার্বোহাইড্রেট বা শর্করা খাই না, কারণ আমার বস্নাড সুগার বেড়ে যায়
** আসল কথা : অবশ্যই কার্বোহাইড্রেট আপনার বস্নাড সুগার বাড়াবে। যাদের ডায়াবেটিক নেই তাদের ৰেত্রেও খাওয়ার পর বস্নাড সুগার বেড়ে যায়। কিন্তু কার্বোহাইড্রেট বা শর্করা আপনার দেহের জ্বালানির মতো, সেটা তো একেবারে বাদ দেয়া যাবে না, আপনার প্রতিদিনের খাদ্য গ্রহণের ৫০% অবশ্যই শর্করা বা কার্বোহাইড্রেট হতে হবে। তা না হলে আপনি দেহের শক্তি কোথা থেকে পাবেন।
* আমার ডাক্তার ইনসুলিন দিয়েছে। আমার ডায়াবেটিসের খারাপ অবস্থা।
** আসল কথা : আপনি জানেন সারা বছরই ইনসুলিন নিয়ে অনেক আলোচনা। বস্নাড সুগার নিয়ন্ত্রিত হলো কি হলো না তার ওপর ইনসুলিন ব্যবহার নির্ভর করে। যদি আপনার ডায়াবেটিস খাদ্যে নিয়ন্ত্রিত হয় কিংবা খাদ্যে না হয়ে যদি মুখের ওষুধে নিয়ন্ত্রিত না হয় তবেই আমরা ইনসুলিন প্রয়োজন সেটা বলে থাকি।
* ইনসুলিন ডায়াবেটিসের জটিলতা বাড়ায়।
** আসল কথা : ইনসুলিন সম্পর্কে ভুল ধারণা প্রচলিত আছে। ইনসুলিন হলো প্রাকৃতিক হরমোন, সম্ভবত নিরাপদ ওষুধগুলোর মধ্যে একটা। ইনসুলিন ডায়াবেটিসের প্রসারকে থামিয়ে দেয় এবং জটিলতা বাড়তে দেয় না।
ধন্যবাদ। এমন অনেক অনাবশ্যক চিনত্মা বা বিশ্বাসের সম্মুখীন আপনি হতে পারেন, নিশ্চিনত্মে এই ভুল বিশ্বাসকে যুক্তি দিয়ে খ-ন করম্নন।
ডা. এটিএম রফিক উজ্জ্বল
রেজি:, শিশু বিভাগ
হলি ফ্যামিলি হাসপাতাল, ঢাকা
সূত্র : গুড়পষরহরপ.পড়স.

No comments

Powered by Blogger.