শ্রীলঙ্কায় নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস- ভোট দিতে পারেননি ফনসেকা

 গত বছর মে মাসে তামিল টাইগারদের সঙ্গে ২৫ বছর ধরে চলে আসা গৃহযুদ্ধ শেষ হওয়ার পর মঙ্গলবার শ্রীলঙ্কায় প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসে ও বিরোধীদলীয় প্রার্থী সাবেক সেনাপ্রধান সরথ ফনসেকার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেছে। উলেস্নখ্য, নির্বাচনে আরও ২০ প্রার্থী থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা এই দু'জনের মধ্যেই হবে।
এদিকে সরথ ফনসেকা তালিকাভুক্ত ভোটার না হওয়ায় ভোট দিতে পারেননি। যদিও নির্বাচন কমিশন জানিয়েছিল, তিনি ভোট দিতে পারবেন। অন্যদিকে বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা ছাড়া নির্বাচন শানত্মিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। তবে রাজাপাকসে ও সরথ ফনসেকা পরস্পরের বিরম্নদ্ধে ভোট জালিয়াতির অভিযোগ তুলেছেন। সেদেশের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম প্রচার চালাচ্ছে ফনসেকা যেহেতু ভোট দিতে পারেননি, কাজেই তিনি নির্বাচিত হলেও প্রেসিডেন্ট হতে পারবেন না। ইতোমধ্যে ভোট গণনা শুরম্ন হয়েছে। আজ বুধবার দুপুরের মধ্যে নির্বাচনের ফলাফল জানা যেতে পারে। খবর বিবিসি, এএফপি ও এপি অনলাইনের।
এই প্রেসিডেন্ট নির্বাচনে মোট ভোটার ছিল ১ কোটি ৪০ লাখ। এদের মধ্যে ৭০ শতাংশ ভোটার ভোট প্রদান করেছেন। তবে তামিল অধু্যষিত উত্তর জাফনায় সবচেয়ে কম ভোট পড়েছে। এখানে ভোট দিয়েছেন ১৮ শতাংশ ভোটার। এদিকে ফনসেকাকে নিয়ে রাষ্ট্রীয় প্রচারমাধ্যমের অপপ্রচারের বিরম্নদ্ধে নির্বাচন কমিশন বলেছে, ফনসেকা নির্বাচনে ভোট প্রদান না করলেও জয়ী হলে প্রেসিডেন্ট হতে তাঁর কোন আইনগত বাধা নেই।
বিবিসির সাংবাদিক চার্লস হেভিল্যান্ড কলম্বো থেকে জানান, প্রায় সব জায়গায় নির্বাচন শানত্মিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। তবে ভোট প্রদানের ঠিক আগমুহূর্তে জাফনায় ছয়টি বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া ভাবুনিয়াতে দুইটি বিস্ফোরণ ও সিংহলী অধু্যষিত মধ্যদৰিণাঞ্চলে গ্রেনেড হামলার খবর পাওয়া গেছে। বিবিসির ওই সাংবাদিক আরও জানান, অধিকাংশ ভোটার জানিয়েছে তারা দেশের শানত্মির জন্য ভোট দিয়েছে।
জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বর্তমান প্রেসিডেন্ট রাজাপাকসে দণি শ্রীলঙ্কায় নিজ শহরের ভোট কেন্দ্রে ভোট দেন।
ফনসেকা প্রাথমিকভাবে সাংবাদিকদের ভোট দেয়ার কথা জানালেও নিরাপত্তার কারণে কোথায় দিয়েছেন তা জানাননি। পরে দ্বিতীয় দফা সংবাদ সম্মেলনে তিনি জানান, ২০০৮ সালে ভোটার তালিকায় রেজিস্ট্রেশন করার পরও এ থেকে তাঁর নাম বাদ দেয়া হয়েছে।
সিংহলীদের ভোট দু'জনের মধ্যে ভাগাভাগি হলেও সংখ্যালঘু তামিলদের সমর্থন আদায়ে অবশ্য এগিয়ে আছেন ফনসেকা।

No comments

Powered by Blogger.