মজার খবর- ভাসমান হেলিপোর্ট

বিশ্বের অন্যতম দর্শনপ্রিয় স্থান অস্ট্রেলিয়ার সিডনি হার্বার। এই হার্বারে এবার যোগ হচ্ছে বিশ্বের সর্বাধুনিক আরেকটি সুবিধা। ভাসমান হেলিপোর্ট (হেলিকপ্টার অবতরণ ও উড্ডয়নের স্থান) তৈরি করা হয়েছে এখানে।
ধনী কর্মকর্তা ও ভ্রমণকারীরা হেলিকপ্টারযোগে সরাসরি এখানে অবতরণ করতে পারবেন। অস্ট্রেলীয় সরকার মঙ্গলবার ভাসমান হেলিপোর্ট ব্যবহারের অনুমতি দিয়েছে। এতে করে গত ২০ বছরের মধ্যে সিডনি হার্বারের আধুনিকায়ন হলো উল্লেখযোগ্য মাত্রায়। ভাসমান হেলিপোর্টের কারণে সিডনি বিমানবন্দর থেকে মাত্র কয়েক মিনিটে পৌঁছানো যাবে সিডনি হার্বার ব্রিজ ও বিশ্বনন্দিত সিডনি অপেরা হাউসে। অস্ট্রেলিয়ার উর্ধতন কর্মকর্তারা আশা করছেন, ভাসমান হেলিপোর্টে যোগ হওয়ায় দর্শনার্থীরা পাখির মতো মুহূর্তে উড়ে আসতে ও যেতে পারবেন। এতে করে পর্যটন শিল্প দারুণ লাভবান হবে।

স্বর্ণের গাড়ি

নতুন কোন কিছু আবিষ্কারের আগে সাধারণত একটি মডেল তৈরি করা হয়ে থাকে। সম্প্রতি তেমনই একটি বিস্ময়কর গাড়ির মডেল তৈরি করা হয়েছে, যার নাম ‘বাগাটি ভেরন’। এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মডেল গাড়ি হিসেবে আত্মপ্রকাশ করেছে। গাড়িটির আয়তন ১ ফুট ১৮ ইঞ্চি এবং ওজন ৭ কেজি। মজার ব্যাপার হচ্ছে, এটি কোন সামান্য গাড়ির মডেল নয়। পাক্কা ২৪ ক্যারেট স্বর্ণ ও প্লাটিনাম দিয়ে এটি তৈরি হয়েছে। শুধু তাই নয়, পুরো গাড়ির বডিতে মাঝে মাঝে ৭.২ ক্যারেট হীরা দিয়ে ডিজাইন করা হয়েছে। এ পর্যন্ত এ রকম মোট তিনটি মডেল গাড়ি তৈরি করা হয়েছে এবং প্রত্যেকটি গাড়ি তৈরি করতে দু’মাস সময় লেগেছে। বিস্ময়ের ব্যাপারটি হচ্ছে, গাড়িটির স্টিয়ারিং ঘুরালে এর সামনের দুটো চাকা এবং ডিজাইন করা দরজাটি একত্রে গাড়ির ছাদের সঙ্গে খুলে যাবে। সব মিলিয়ে একটা চমৎকার আকর্ষণীয় যান্ত্রিক কৌশল মডেলটিতে প্রয়োগ করা হয়েছে। স্বর্ণ দিয়ে মোড়ানো এ মডেল গাড়িটির মূল্য ধরা হয়েছে ২ মিলিয়ন পাউন্ড।


কুকুরের আইনজীবী

যুক্তরাষ্ট্রের জর্জিয়া স্টেটে পাঁচ বছরের শিশুকে হামলার অভিযোগে বিচারের মুখোমুখি একটি কুকুরের পক্ষে আইনী লড়াইয়ের জন্য একজন আইনজীবী নিয়োগ দিয়েছেন সংশিষ্ট আদালতের বিচারক। জর্জিয়ার ইফিনগাম কাউন্টির এক বাসিন্দার গৃহপালিত ওই কুকুরের নাম কো। পাশের বাড়ির পাঁচ বছরের শিশুকে বেশ কয়েকবার আহত করার পর গত গ্রীষ্মে কোকে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেয় তার মালিক। ইফিনগামের সহকারী এ্যাটর্নি এলিজাবেথ পাভলিস বলেন, ওই কুকুরের পক্ষে আইনী লড়াই পরিচালনার জন্য ক্লড কিকলাইটার নামের একজন সরকারী আইনজীবীকে নিয়োগ দিয়েছেন ইফিনগামের আদালতের বিচারক উইলিয়াম উড্রাম জুনিয়র। এ বিষয়ে কিকলাইটার বলেন, আমি শুধু এটুকু বলতে পারি, কুকুরটির পক্ষে লড়ার জন্য বিচারক আমাকে নিয়োগ দিয়েছেন। আমি সত্যিই জানি না কী কী বিষয় নিয়ে আমাকে কাজ করতে হবে। তবে পাভলিস বলেছেন, কুকুরটিকে মৃত্যুদণ্ড দেয়া হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য চলতি মাসেই শুনানির দিন রাখা হয়েছে। এ মামলায় বিনা পারিশ্রমিকে কুকুরের পক্ষে যুক্তিতর্ক তুলে ধরবেন কিকলাইটার। এ বিষয়ে প্রাণীবিষয়ক মামলা বিশেষজ্ঞ ও সানফ্রান্সিসকোর এ্যাটর্নি ব্রস ওয়াগম্যান বলেন, কোন প্রাণীর পক্ষে আইনী লড়াই চালানোর জন্য আইনজীবী নিয়োগের ঘটনা সাধারণত ঘটে না। অবশ্য পাভলিস বলেছেন, কো নামের ওই কুকুরের পক্ষে আইনজীবী নিয়োগ দেয়ার জন্য বিচারক বাধ্য ছিলেন না। তার পক্ষের বক্তব্যগুলো তুলে ধরার জন্য এটা করা হয়েছে।
ইব্রাহিম নোমান

No comments

Powered by Blogger.