ট্রাক উল্টে ঢাকা ॥ চট্টগ্রাম মহাসড়কে ৫০ কি.মি. যানজট

 মালবাহী ট্রাক উল্টে যাওয়ার কারণে শুক্রবার ঢাকা-চট্টগ্রাম সড়কের কুমিল্লায় ৫০ কিলোমিটারজুড়ে যানজটের সৃষ্টি হয়। আর এতে আটকে পড়া যাত্রীরা চরম দুর্ভোগের শিকার হয়।
এদিকে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষের কারণে এদিন ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর এলাকায় ২০ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ওই বাস-ট্রাক সংঘর্ষে অন্তত ৫ জন আহত হয়। খবর নিজস্ব সংবাদদাতার। জানা গেছে, একটি মালবাহী ট্রাক উল্টে যাওয়ায় শুক্রবার সকাল সাড়ে ৬টা থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত (বিকেল ৪টা) মহাসড়কের কুমিল্লার ময়নামতি থেকে দাউদকান্দি উপজেলার গৌরীপুর পর্যন্ত ৫০ কিলোমিটারজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। আটকে পড়া যানবাহনকে একই স্থানে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়েছে। অপেক্ষমাণ যাত্রীদের খাওয়া-দাওয়া, প্রকৃতির ডাকসহ নানা সমস্যায় নাকাল হতে হয়। কুমিল্লা থেকে ঢাকাগামী এশিয়া লাইন পরিবহনের যাত্রী গণেশ চন্দ্র দে জানান, আমি সকাল ১০টায় কুমিল্লার শাসনগাছা থেকে বাসে উঠি। এখন দুপুর ৪টা বাজে এখনও চান্দিনা অতিক্রম করতে পারিনি। কখন ঢাকা পৌঁছব বলতে পারছি না। কুমিল্লার নিমসার থেকে হেঁটে চান্দিনায় আসা ব্যবসায়ী নজরুল ইসলাম জানান, কুমিল্লা থেকে বাসে উঠে ময়নামতি থেকে যানজটে আটকে পড়ি। প্রায় ৩ ঘণ্টা গাড়িতে বসে থেকে নিমসা পর্যন্ত আসি। পরবর্তীতে কোন উপায়ন্ত না দেখে গাড়ি থেকে নেমে যাই। আর কোন সিএনজি অটোরিকশা বা অন্য কোন যানবাহনও চলাচলের উপযোগী না থাকায় বাধ্য হয়েই হেঁটে চান্দিনা আসি। এ্যাম্বুলেন্সেও অনেক মুমূর্ষু রোগীকে যানজটে আটকে থাকতে দেখা গেছে। দাউদকান্দি হাইওয়ে পুলিশের ওসি মিজানুর রহমান জানান, সকাল সাড়ে ৬টায় মহাসড়কের চান্দিনা উপজেলাধীন ছয়ঘড়িয়া এলাকায় একটি মালবাহী ট্রাক সড়কের ওপর উল্টে যানজটের সূত্রপাত ঘটে। সকাল ৯টায় দুর্ঘটনাকবলিত ট্রাকটি উদ্ধার করা হলেও অন্য দিনের তুলনায় শুক্রবার যানবাহনের তীব্র চাপ থাকায় এবং চালকদের প্রতিযোগিতামূলক মনোভাবে যানজট তীব্র আকার ধারণ করে। গত ৮ জানুয়ারি সকাল থেকে মেঘনা-গোমতী সেতুর সংস্কারকাজ শেষে এ সড়ক উন্মুক্ত করার পর থেকেই প্রায়ই মহাসড়কের কুমিল্লার বিভিন্ন স্থানে সৃষ্টি হচ্ছে যানজট। বুধবার ও বৃহস্পতিবারও সকাল থেকে দুপুর পর্যন্ত ছিল যানজট।
মির্জাপুর ॥ এদিকে এ মুখোমুখি সংঘর্ষের কারণে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর উপজেলায় প্রায় ৩ ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। এ সময় মহাসড়কের উভয় পাশে কমপক্ষে ২০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।
এই যানজট পূর্বদিকে ক্যাডেট কলেজ ও পশ্চিমে কুর্নী পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত হয়। ভয়াবহ এই যানজটে আটকা পড়া যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। পুলিশ জানায়, শুক্রবার সকাল ৯টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর উপজেলার ধেরুয়া নামক স্থানে ঢাকাগামী একটি যাত্রীবাহী বাস ও টাঙ্গাইলগামী একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ৫ বাসযাত্রী আহত হয়।
গোড়াই হাইওয়ে থানার ওসি জানান, দুর্ঘটনাকবলিত বাস ও ট্রাকটি রেকার দিয়ে সরিয়ে নিলে বেলা ১২টার দিকে যানচলাচল চলাচল স্বাভাবিক হয়।

No comments

Powered by Blogger.