ফেনীতে আরও ১৮ জনের দোষ স্বীকার বিচার কাজ ২৮ মার্চ পর্যনত্ম মুলতবি- বিডিআর বিদ্রোহ

নিজস্ব সংবাদদাতা, ফেনী, ২৫ জানুয়ারি ফেনীতে বিডিআর বিদ্রোহীদের বিচারের জন্য গঠিত বিশেষ আদালত-৩ এর দ্বিতীয় পর্যায়ের বিচার কাজ দ্বিতীয় দিন গতকাল সোমবার সকাল সাড়ে ৯টায় শুরম্ন হয়েছে।
আদালতে ১৪ সাী আসামিদের বিরম্নদ্ধে সা্য প্রদান করেন। আদালতে ৬২ আসামির মধ্যে ৫৮ জন নিজেদের দোষ স্বীকার করে আদালতের কাছে মা প্রার্থনা করে। বিকেল ৫টায় আদালত আগামী ২৮ মার্চ সকাল ১০টা পর্যনত্ম বিচার কার্যক্রম মুলতবি ঘোষণা করে।
ফেনীতে বিদ্রোহী বিডিআর সদস্যদের বিরম্নদ্ধে চার্জ গঠন শেষ হয়েছে। ৬২ আসামির মধ্যে ৪০ জন নিজেদের দোষ স্বীকার করে আদালতের কাছে মা প্রার্থনা করেছিল। যে ২২ জন নিজেদের নির্দোষ দাবি করেছিল তাদের মধ্য থেকে ১৮ জন গতকাল লিখিতভাবে আদালতে দোষ স্বীকার করে মা প্রার্থনা করে। আদালত তাদের দোষ স্বীকারের আবেদন মঞ্জুর করে। যারা দোষ স্বীকার করেছে বিচারের শেষ পর্যায়ে শাসত্মি প্রদানের সময় তাদের ব্যাপারে বিশেষ বিবেচনা করা হবে বলে আদালত জানায। সাীদের সা্য প্রদান শেষে ৪ জন নির্দোষ দাবি করা আসামিরা আত্মপ সমর্থনের জন্য নিয়োজিত অফিসারের সহায়তায় নিজেরাই সাীকে জেরা করেন।
পুলিশ ও র্যাবের বিশেষ নিরাপত্তায় ফেনী কারাগার থেকে ৬২ আসামিকে সকাল ৯টায় জায়লস্কর ১৯ রাইফেল ব্যাটালিয়ন সদর দপ্তরে স্থাপিত বিশেষ আদালতে হাজির করা হয়েছে। আদালতের বিচারক প্যানেলের সভাপতি মেজর জেনারেল মঈনুল ইসলাম নামের 'ক্রস চেকের' মাধ্যমে আদালতে আসামিদের হাজিরা নিশ্চিত করে বিচারকাজ শুরম্ন করেন। এ মামলায় ৩১ সাীর মধ্যে তৎকালীন ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর একরামুল কবির হাওলাদার, তৎকালীন অপারেশন অফিসার মেজর মাসুদ হায়দারসহ ১৪ সাী সা্য প্রদান করে। ২ মেজরকে আসামিরা কোন প্রকার জেরা করেনি। বাকি ১২ সাীকে নির্দোষ দাবি করা আসামিরা সা্য প্রদান শেষে জেরা করেন। নির্দোষ দাবি করা আসামিরা হচ্ছে_ হাবিলদার মোঃ রম্নহুল আমিন, সিপাহী মোঃ মহি উদ্দিন রনি, সিপাহী বশির আহম্মেদ এবং সিপাহী মিজানুর রহমান। আদালতে দোষ স্বীকার করা এবং নির্দোষ দাবি করা আসামিদের পৃথক করে বসানো হয়। দোষ স্বীকার করার সময় আসামিরা এক পর্যায়ে কাঁদতে থাকেন।
বিশেষ আদালতের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন বিডিআর মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মঈনুল ইসলাম এবং অপর দুই সদস্য হচ্ছেন_ লে. কর্নেল মোঃ আক্তারম্নজ্জামান ও মেজর মোঃ মাকসুদুল আলম। বিচার কাজে সহযোগিতা করছেন এ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি এ্যাডভোকেট মোঃ ফরহাদ আহমদ, বিডিআর সদর দফতরের জাজ এ্যাডভোকেট জেনারেল মেজর মোঃ নুরম্নজ্জামান শেখ।

No comments

Powered by Blogger.