হারিছ চৌধুরী ও তাজউদ্দিনকে খোঁজা হচ্ছে- কিবরিয়া হত্যা মামলা by শংকর কুমার দে

 সাবেক অর্থমন্ত্রী শাহ্ এএমএস কিবরিয়া হত্যাকা-ের ৫ বছর পূর্ণ হচ্ছে আজ। কিবরিয়া হত্যা মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তালিকা প্রস্তুত করা হচ্ছে। তালিকাভুক্তদের নতুন করে জিজ্ঞাসাবাদ করা হবে।
বিগত ৫ বছরেও এই হত্যা মামলার বিচার তো দূরের কথা এখনও পর্যনত্ম মদদদাতা গডফাদারদের চিহ্নিত হয়নি। বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে কিবরিয়া হত্যা মামলা ভিন্ন খাতে প্রবাহিত করা হয়েছে। খুব শীঘ্রই জোট সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে এ মামলায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হতে পারে। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী ও জোট সরকারের সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই হুজি নেতা মাওলানা তাজউদ্দিনকে খোঁজা হচ্ছে। শাহ্ এএমএস কিবরিয়াকে হত্যা করতে মদদদাতা ও গডফাদাররা হরকত-উল-জিহাদকে (হুজি) ব্যবহার করেছে তা তদনত্মে নিশ্চিত হয়েছে সিআইডি। কিবরিয়া হত্যাকা-ের পর গঠিত তদনত্ম কমিটির প্রতিবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সিআইডির কাছে হসত্মানত্মর করা হয়েছে। সিআইডি আদালতে এই মামলার অধিকতর তদনত্মের জন্য আরও সময় প্রার্থনা করেছে।
২০০৫ সালের ২৭ জানুয়ারি সিলেটের হবিগঞ্জের বৈদ্যের বাজারে গ্রেনেড হামলায় কিবরিয়াসহ ৫ জন নিহত হওয়ার পর বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে কিবরিয়া হত্যা মামলাকে ভিন্ন খাতে প্রবাহিত করে। সিআইডির তৎকালীন এএসপি মুন্সি আতিকুর রহমান ১০জনকে আসামি করে তদনত্ম শেষে চার্জশীট দেয়। যাদের বিরম্নদ্ধে চার্জশীট দেয়া হয় তারা এই ঘটনায় জড়িত না থাকায় মামলার বাদী পৰ আদালতে না-রাজি পিটিশন দাখিল করার পর মামলার তদনত্মে ও বিচারে অচলাবস্থার সৃষ্টি হয়। সিআইডির চার্জশীট দেয়ার আগে হত্যাকা-ের ব্যাপারে সিলেট রেঞ্জের ডিআইজি একেএম মাহফুজুল হককে প্রধান করে একটি তদনত্ম কমিটি গঠন করার পর তারা তদনত্ম প্রতিবেদন দাখিল করে। তদনত্ম কমিটির তদনত্ম প্রতিবেদনে যাদের দায়ী করা হয় সিআইডিও তাদের বিরম্নদ্ধেই চার্জশীট দাখিল করায় তদনত্ম প্রশ্নবিদ্ধ হয়। বিএনপির স্থানীয় কোন্দল ও নির্বাচনের প্রার্থীর বিরোধকে কেন্দ্র করে হবিগঞ্জের বিএনপি নেতা আবদুল কাইউমসহ ১০ জনকে আসামি করে চার্জশীট দাখিল করার বিষয়টি রহস্যের সৃষ্টি করে।
বর্তমান সরকারের সময় কিবরিয়া হত্যা মামলাটির নতুন করে তদনত্ম শুরম্ন হয়। সিআইডি চারদলীয় জোট সরকারের সময়ে গঠিত তদনত্ম কমিটির তদনত্ম প্রতিবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চেয়ে না পাওয়ার পর তা গায়েব হয়ে গেছে বলে হৈ চৈ পড়ে যায়। তারপর তদনত্ম কমিটির প্রতিবেদন পাওয়ার পর তা সিআইডির কাছে হসত্মানত্মর করা হয়। আদালতের নির্দেশে সিআইডি কিবরিয়া হত্যা মামলার অধিকতর তদনত্ম শুরম্ন করেছে। অধিকতর তদনত্মের জন্য সিআইডি আদালতের কাছে বাড়তি সময় প্রার্থনা করে। আগামী ৭ ফেব্রম্নয়ারি আবেদনের শুনানির দিন ধার্য হয়েছে।
কিবরিয়া হত্যাকা-ের পর দেশ-বিদেশে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। পুলিশ সদর দফতর মামলার তদনত্মে সহায়তার জন্য ইন্টারপোলের সহযোগিতা চেয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এই মামলার তদনত্ম কার্যক্রম পর্যবেৰণ করে গেছে। সিআইডির এএসপি রফিকুল ইসলাম মামলার তদনত্মকারী অফিসার নিয়োগ পেয়েছেন। গত ৫ বছর ধরে মামলাটি ভিন্ন খাতে প্রবাহিত, প্রতিহিংসামূলক চার্জশীট প্রদান, না-রাজি পিটিশন, আদালতের স্থগিতাদেশ, পুনর্তদনত্ম, অধিকতর তদনত্ম ইত্যাদি আইনের ফাঁকফোকরের প্রক্রিয়ায় অতিবাহিত হয়েছে।
কিবরিয়া হত্যা মামলার অধিকতর তদনত্ম শুরম্ন হওয়ার পর তদনত্মে নিশ্চিত হওয়া গেছে বিএনপি-জামায়াত জোট সরকারের উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই হুজি নেতা মাওলানা তাজউদ্দিন হামলায় ব্যবহৃত গ্রেনেড গুলো সরবরাহ করেছে। হুজি প্রধান মুফতি আবদুল হান্্নানের নেতৃত্বে হুজির সদস্যরা গ্রেনেড হামলা করে কিবরিয়াকে হত্যা করেছে। এই হত্যাকা-ের অভিযোগে ইতোমধ্যেই ৬ হুজি সদস্যকে গ্রেফতার করা হয়েছে। বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে শাহ্ এএমএস কিবরিয়া হত্যা মামলা ভিন্ন খাতে প্রবাহিত করার ব্যাপারে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।
সিআইডির সিলেট রেঞ্জের বিশেষ পুলিশ সুপার রফিকুল ইসলাম জানান, কিবরিয়া হত্যা মামলার ব্যাপারে নতুন করে জিজ্ঞাসাবাদের জন্য তালিকা তৈরি করা হচ্ছে।

No comments

Powered by Blogger.