সংসদ নয়_সংসদ সদস্য- স্পীকারের রম্নলিং

 জাতীয় সংসদের সদস্যদের 'সাংসদ' বলা যাবে না। এটা সংবিধান ও কার্যপ্রণালী বিধির সুস্পষ্ট লঙ্ঘন। সাংসদ নয়, সংসদ সদস্য বলা ও লেখা উচিত। মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরপর্বে স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদ এক রম্নলিংয়ে বিষয়টি সবার দৃষ্টি আকর্ষণ করেন।
প্রশ্নোত্তরপর্বে সংসদ সদস্যদের বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এক পর্যায়ে তিনি সংসদ সদস্যদের 'সাংসদ' হিসেবে সম্বোধন করলে স্পীকার দেশের সংবিধান ও সংসদের কার্যপ্রণালী বিধির শব্দ চয়ন তুলে ধরে এ রম্নলিং দেন। স্পীকার তাঁর রম্নলিংয়ে বলেন, আমাদের সংবিধান বা সংসদের কার্যপ্রণালী বিধিতে সংসদ সদস্য লেখা রয়েছে। কোথাও 'সাংসদ' শব্দটি লেখা নেই। সেই হিসেবে এটা সংসদ সদস্য হবে। সংসদে অনেককে সংসদ সদস্যকে সাংসদ বলতে দেখা যায়। কিছু কিছু পত্রিকাও সাংসদ লিখে থাকে। পত্রিকাগুলো হয়ত নিজস্ব রাইট থেকে লিখে থাকে।
তিনি বলেন, আমাদের পাশর্্ববতর্ী দেশ ভারতের মিডিয়ায় সাংসদ শব্দটি ব্যবহার করে। তাদের অনুসরণে আমাদের এখানে কেউ কেউ ব্যবহার করে। কিন্তু এটা ঠিক নয়। সংবিধান ও সংসদের কার্যপ্রাণালীর শব্দ চয়ন তুলে ধরে স্পীকার বলেন, সংসদ সদস্যের পরিবর্তে সাংসদ বলা বা লেখা দেশের সংবিধান লঙ্ঘন। পরে স্পীকার সংসদে এ বিষয়ে রম্নলিং দিয়ে বলেন, সংসদ সদস্য ও মিডিয়া প্রতিনিধিদের আহ্বান জানাচ্ছি_আপনারা কেউ 'সাংসদ' বলবেন না, সংসদ সদস্য বলবেন।

No comments

Powered by Blogger.