হেল্পলাইন- আসছে স্মার্ট ব্যাগ!

ব্যাকপ্যাক, ব্রিফকেস ও মেসেঞ্জার—এই তিন ধরনের ব্যাগই বেশির ভাগ মানুষ ব্যবহার করে থাকে। এসব ব্যাগে মালপত্র বহন করা হয়। তবে এখন এসব ব্যাগে ইউএসবির মাধ্যমে মোবাইল ফোনও চার্জ করা যাবে।
দুটি আলাদা মডেলে এ ব্যাগ তৈরি করেছে কিকস্টার্টার প্রজেক্ট। ব্যাগটির নাম ‘ফোর্স ব্যাগ’। নির্মাতারা এ ব্যাগটিকে ‘বিশ্বের প্রথম স্মার্ট ব্যাগ’ হিসেবে বর্ণনা করেছেন। মোবাইল ফোন, ই-বুক রিডারসহ বিভিন্ন যন্ত্রের চার্জ ফুরিয়ে যাওয়ার আগেই যাতে চার্জ দেওয়া যায় সে জন্য তৈরি করা হয়েছে এই স্মার্ট ব্যাগ।
দুই মডেলের ব্যাগেই রয়েছে একটি করে ৫৪ ডব্লিউএইচ ব্যাটারি, যা একটি আইফোন-৫-কে আটবার, একটি আইপ্যাড মিনিকে ২ দশমিক ৫ বার এবং একটি স্যামসাং গ্যালাক্সি এস-৩-কে ছয়বার চার্জ দিতে পারবে। তা ছাড়া ব্যাটারিটি ১৫ ইঞ্চি পর্দার একটি ম্যাকবুককে চার ঘণ্টা চার্জ দিতে সক্ষম হবে। এটি বৃষ্টির পানি প্রতিরোধী এবং এতে রয়েছে ব্লুটুথ-সুবিধা। ব্যাগের সঙ্গে স্মার্টফোনে ব্লুটুথ সংযোগ করা যাবে। ব্লুটুথ সংযোগের মাধ্যমে ব্যাগের অবস্থাও জানা যাবে।
এই ব্যাগের ওজন হবে ৩.৭ পাউন্ড (১.৭ কেজি) এবং আকার হবে ১৮ x ১২ x ৪ ইঞ্চি। আরও থাকছে ১০ x ১৫ ইঞ্চি একটি পকেট, যা সর্বোচ্চ ১৪ ইঞ্চি পর্দার উইন্ডোজ ল্যাপটপ ও ১৫ ইঞ্চি পর্দার ম্যাকবুককে ভরে রাখতে পারবে। মজার ব্যাপার হলো, কোনো রেস্টুরেন্ট বা অন্য কোথাও গিয়ে যদি আপনি ব্যাগটি ভুল করে ফেলে রেখে আসেন, তবে কিছুদূর না যেতেই মোবাইল ফোন তা মনে করিয়ে দেবে। শিগগিরই এ স্মার্ট ব্যাগ বাজারে আসছে।তবে দাম এখনো চূড়ান্ত হয়নি।
—গিজম্যাগ অবলম্বনে প্রদীপ সাহা

No comments

Powered by Blogger.