ছুটির দিনে জমজমাট বাণিজ্যমেলায় উপচেপড়া ভিড়- তীব্র শীতও দমাতে পারেনি ক্রেতা দর্শনার্থীদের by রহিম শেখ

তীব্র শীত দমাতে পারেনি বাণিজ্যমেলায় আগত ক্রেতা-দর্শনার্থীদের। দেশের ইতিহাসে শীতের রেকর্ডের পর এবার রেকর্ডসংখ্যক ক্রেতা-দর্শনার্থী মেলায় এসেছেন শুক্রবার। সাপ্তাহিক ছুটির দিন বলে প্রয়োজনীয় পণ্যটি কিনতে সব বয়সের ক্রেতার পদচারণায় মুখর ছিল মেলা প্রাঙ্গণ।
মেলার প্রথম দশ দিন ক্রেতার তুলনায় দর্শনার্থীর সংখ্যা বেশি থাকলেও শুক্রবার প্রচুর ক্রেতার সমাগমে আশান্বিত হয়েছেন বিক্রেতারা। টিকেট কাউন্টারের সামনে ছিল মানুষের দীর্ঘ লাইন। মিছিলের মতো লোকসমাগমে মেলার আশপাশের সড়কে শুক্রবার সারাদিনই যানজট লেগে ছিল।
শুক্রবার ছিল মেলার ১১তম দিন। গত কয়েকদিন ব্যবসায়ী, আয়োজক, দর্শনার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঠা-া আবহাওয়ার কারণে মেলায় মানুষের উপস্থিতি ছিল কম। তবে শুক্রবার এর ব্যতিক্রম ঘটেছে। তীব্র শীত সত্ত্বেও অনেক মানুষ এসেছে মেলায়। এদিন সকাল থেকেই মূলত ক্রেতা-দর্শনার্থীদের ভিড় বাড়তে থাকে। দুপুরের দিকেই মেলা পুরোপুরি জমে ওঠে। গেট ইজারাদারদের তথ্যমতে, শুক্রবার প্রায় লাখখানেক ক্রেতা-দর্শনার্থী মেলায় এসেছেন। এদিকে প্রচুর লোকসমাগম হওয়ায় মেলার আশপাশের সড়কে সারাদিনই যানজট লেগে ছিল। এদিন দুপুরের পর থেকে সংসদ ভবন ও খামারবাড়িসংলগ্ন মোড় থেকে মানুষ হেঁটেই অনেকটা মিছিলের মতো মেলায় আসতে থাকে। অপরদিকে মিরপুর থেকে আসা মানুষ আগারগাঁও মোড় থেকেই হাঁটা শুরু করে। কারণ এ রাস্তায় দুপুরের পর থেকে যানবাহনের জটলা ও জ্যাম তৈরি হয়। এছাড়া মেলা প্রাঙ্গণের ঠিক সামনের সড়কেও যানবাহনের দীর্ঘ জট লক্ষ্য করা গেছে। এ সময় যাঁরা ব্যক্তিগত গাড়ি নিয়ে এসেছেন তাঁরাও কম ভোগান্তিতে পড়েননি। প্রধান সড়ক থেকে মেলার সামনে আসতে প্রায় দুই ঘণ্টা লেগে যায়।
এদিকে মেলার প্রবেশপথেও ব্যাপক লোকসমাগমে হিমশিম খেতে হয় আইনশৃঙ্খলার দায়িত্বে থাকা কর্মীদের। টিকেট কাউন্টারের সামনে তৈরি হয় লম্বা লাইন ও জটলা। পরিবার নিয়ে আসা অনেককে স্ত্রী-সন্তানদের পাশে দাঁড় করিয়ে রেখে লাইনে দীর্ঘসময় অপেক্ষা করতে দেখা যায়। এ সময় তারা ছুটির দিনগুলোতে টিকেট কাউন্টারের সংখ্যা বাড়ানোর দাবিও জানান। রাজধানীর বনানী থেকে পরিবার নিয়ে আসা আসিফ হোসেন অনেকটা ক্ষোভের সঙ্গে জনকণ্ঠকে বলেন, গাড়ি পার্কিং করে এখানে আসতেই দুই ঘণ্টা লেগে গেছে। এখন যদি টিকেটের জন্য এভাবে দাঁড়িয়ে থাকতে হয় তাহলে তা হবে দুঃখজনক। অপরদিকে মেলার প্রথম দশদিন ক্রেতার চেয়ে দর্শনার্থীর সংখ্যা বেশি হলেও শুক্রবার ছিল ভিন্নরূপ। একাধিক ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা যায়, দর্শনার্থী যেমন আসছে বিক্রিও তেমনই হচ্ছে।
অনলাইন বিকিকিনি জমজমাট ॥ শুক্রবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ফিউচার সলিউশন ফর বিজনেসের সৌজন্যে ডিআইটিএফ ই-শপের মাধ্যমে অনলাইন বিকিকিনি জমজমাট ছিল। মেলা ঘুরে দেখা গেছে, ক্রেতারা মেলায় সব স্টল ও বিভিন্ন প্যাভিলিয়ন ঘুরে এসে অর্ডার দিচ্ছেন এ স্টলে। এ স্টলের মাধ্যমে ক্রেতারা অর্থ আদান-প্রদানের ক্ষেত্রে সুবিধা পান বলে জানিয়েছে ক্রেতারা।

No comments

Powered by Blogger.