মন্ত্রী, সচিবদের প্রতি প্রধান মন্ত্রী- কাজের গতি বাড়ান

আরও নিষ্ঠা ও গতিশীলতার সঙ্গে সিদ্ধানত্ম বাসত্মবায়নের জন্য মন্ত্রী, সচিব ও সংশিস্নষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে তিনি এই নির্দেশ দেন।
তিনি বলেন, মনে রাখবেন আমরা বিপুল ম্যান্ডেট নিয়ে সরকার গঠন করেছি জনগণের সেবা করতে। এ লৰ্যে আমাদের প্রতিটি মুহূর্তে দায়িত্বের সঙ্গে কাজ করতে হবে। দেশের মানুষের কল্যাণে সিদ্ধানত্মগুলো সুন্দরভাবে বাসত্মবায়ন করতে হবে। আপনারা বিশেষ করে লৰ্য রাখবেন কোথাও যেন কোন ফাইল আটকে না থাকে। ফাইল দ্রম্নত নিষ্পত্তি করতে হবে। তিনি বলেন, আমি আগেও বলেছি, এখনও বলছি কোন সমস্যা হলে সরাসরি আমাকে জিজ্ঞাসা করম্নন। তবুও বিনা কারণে কোন ফাইল যেন আটকে না থাকে। একটি মুহূর্তও আমরা নষ্ট করতে চাই না। আমরা সকলে পরিশ্রম করছি। আমাদের এই পরিশ্রম যেন সাধারণ মানুষের দোরগোড়ায় গিয়ে পেঁৗছায়। মনে রাখবেন আমাদের সকলকেই জবাবদিহি করতে হবে।
মন্ত্রিপরিষদ সভাকৰে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ইতোপূর্বে গৃহীত সিদ্ধানত্মগুলো বাসত্মবায়নের অগ্রগতি ত্রৈমাসিক প্রতিবেদনে উপস্থাপন করা হয়। এতে বলা হয়, ২০০৯ সালের ৫০টি মন্ত্রিসভা বৈঠকে মোট ৩১৭টি সিদ্ধানত্ম নেয়া হয়। এর মধ্যে বাসত্মবায়ন করা হয়েছে ২৩৮টি এবং বাসত্মবায়নাধীন রয়েছে ৭৯টি। এ ছাড়া ৮৯টি আইন অনুমোদন করা হয়েছে। এর মধ্যে জাতীয় সংসদের অনুমোদন পেয়েছে ৬৬টি এবং আরও ১৩টি বিবেচনাধীন রয়েছে। প্রক্রিয়াধীন রয়েছে আরও ১০টি।
এ ছাড়া মন্ত্রিসভায় এ্যাসিড নিয়ন্ত্রণ (সংশোধন) আইন-২০০৯ ও বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন-২০০৯ চূড়ানত্ম অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, উচ্চ শিৰার মান বজায় রাখার লৰ্যে বেসরকারী বিশ্ববিদ্যালয় আইনের প্রয়োজনীয় সংশোধনী আনা হচ্ছে।
মন্ত্রিসভা সরকারী দফতর, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বিভিন্ন কর্পোরেশনের চাকরিতে সরাসরি নিয়োগের ৰেত্রে মুক্তিযোদ্ধা পোষ্য কোটা অনুসরণের প্রসত্মাব অনুমোদন করেছে। এ সময় প্রধানমন্ত্রী এই আইনটির সঙ্গে নারী ও প্রতিবন্ধী কোটা সংযুক্ত করার নির্দেশ দেন।
বাংলাদেশ-তুরস্ক এবং বাংলাদেশ-সংযুক্ত আরব আমিরাত যৌথ অর্থনৈতিক কমিশনের ৩য় সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের অংশগ্রহণ সংক্রানত্ম প্রতিবেতনও মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়।
মন্ত্রিসভা বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রিসভার সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, প্রতিমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, সংশিস্নষ্ট সচিবগণ এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব।

No comments

Powered by Blogger.