চলছে ৫৪ ঘণ্টার প্রতিযোগিতা

ঢাকায় চলছে তথ্যপ্রযুক্তি খাতের তরুণদের অংশগ্রহণে বিশেষ আয়োজন ‘ঢাকা স্টার্টআপ উইকেন্ড ২০১৩’ (http://dhaka.startupweekend.org) প্রতিযোগিতা। ১০ জানুয়ারি শুরু হওয়া এই আয়োজনে দেশের ১২০ জন তরুণ একসঙ্গে ৫৪ ঘণ্টা সন্ধান করেন সৃজনশীলতা আর প্রযুক্তির নিত্যনতুন জগৎ।
তিন দিনের এই আয়োজনে তথ্যপ্রযুক্তিভিত্তিক বিভিন্ন উদ্ভাবন, অ্যাপসসহ নানা বিষয় তৈরি হচ্ছে।সৃজনশীল ধারণা মাধ্যমে ব্যবসায় প্রকল্প তৈরি, সেই প্রকল্প বা পণ্যের জন্য প্রোগ্রাম লেখা, ডিজাইন এবং বাজারে এর গ্রহণযোগ্যতা কেমন হবে—এসব বিষয়ে হয়েছে আলোচনা ও কাজ। প্রকল্পগুলো তৈরি হচ্ছে দলগতভাবে।প্রতিটি দলে আছেন তরুণ কম্পিউটার প্রোগ্রামার, ডিজাইনার, উদ্যোক্তা ও ব্যবসায় ব্যবস্থাপক। আজ তাঁদের তৈরি এসব পণ্য বা প্রকল্প বিচারকদের সামনে উপস্থাপন করা হবে। ফলাফলও ঘোষণা করা হবে আজ।
গত বৃহস্পতিবার ঢাকার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) প্রাঙ্গণে প্রতিযোগিতার উদ্বোধন করেন আইইউবি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তৌহিদ সামাদ। এ সময় তিনি বলেন, ‘এখানে অংশ নেওয়া তরুণদের হাতে দারুণ কিছু আইডিয়া তৈরি হবে বলে আমি বিশ্বাস করি। ৫৪ ঘণ্টা পরিশ্রমের ফলে তারা নিশ্চয় নিজেদের সেরাটা বের করে আনতে পারবে।’ অনুষ্ঠানে আইইউবির উপাচার্য ওমর রহমান বলেন, ‘তরুণেরা যত সৃজনশীল বিষয়ের সন্ধান দিতে পারবে, ততই তা দেশের কাজে লাগবে।’ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির, বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টারের প্রতিষ্ঠাতা ও সভাপতি ইজাজ আহমেদসহ অনেকে।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রতিযোগীরা নিজেদের ভাবনা-চিন্তা নিয়ে পরস্পরের সঙ্গে কথা বলেন এবং নিজেদের দল নির্বাচন করেন। পরে ২১টি দল গঠিত হয় এবংদলগুলো প্রতিযোগিতার জন্য প্রকল্প তৈরি শুরু করে। প্রতিটি দলকে সাহায্য করেন নির্বাচিত কোচরা।
স্টার্ট-আপ উইকেন্ড বিশ্বের বিভিন্ন শহরে অনুষ্ঠিত হলেও ঢাকায় এই প্রথমবারের মতো হচ্ছে। ঢাকা পর্বের আয়োজক ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভের প্রতিষ্ঠাতা সাবহানাজ রশীদ প্রথম আলোকে বলেন, ‘তরুণদের বেশ সাড়া পেয়েছি এই আয়োজনের মাধ্যমে। দারুণ সব আইডিয়া এসেছে। আশা করছি ভালো কিছু হবে।’
উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত স্টার্টআপ উইকেন্ডের অন্যতম উদ্দেশ্য সফলভাবে বিভিন্ন উদ্যোগ চালু করা। ঢাকা আয়োজনের গ্লোবাল সহযোগী হিসেবে রয়েছে গুগল ও মাইক্রোসফট, বিজস্পার্ক, স্থানীয় সহযোগী হিসেবে রয়েছে আইইউবি, ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভ, দ্য ডেইলি স্টার, এখনি ডট কম, গ্রিন অ্যান্ড রেড টেকনোলজিস, কিউবি, এফএফসি, পেইজা বাংলাদেশ ও নিউজক্রেড।
—রাকিব মোজাহিদ

No comments

Powered by Blogger.