শীতার্তদের মাঝে প্রধানমন্ত্রীর শীতবস্ত্র বিতরণ- সারাদেশে পৌনে ৫ লাখ কম্বল বিতরণ ॥ ঢাকায় আশ্রয়কেন্দ্রে ৪২ জনের ঠাঁই

 প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা শীতার্ত দরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছেন। শুক্রবার বিকেলে বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সারিবদ্ধ নারী, শিশু ও বৃদ্ধার হাতে শীতবস্ত্র তুলে দেন তিনি।
শিশুদের জন্য চাদর আর নারী ও বৃদ্ধাদের কম্বল দেন শেখ হাসিনা। কম্বল পেয়ে অনেক বৃদ্ধা শেখ হাসিনার মাথায় হাত বুলিয়ে তার জন্য দোয়া কামনা করেন। খুশিতে কেঁদে ফেলেন অনেকে। কম্বল নিয়ে সেখানে দাঁড়িয়েই শেখ হাসিনার জন্য হাত তুলে দোয়া করেন কয়েকজন। এ সময় প্রধানমন্ত্রী শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান। ঢাকা মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় সভানেত্রী এসব শীতবস্ত্র বিতরণ করেন। এর মধ্যে এক হাজার ছিল কম্বল। বিকেল ৪টায় বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রায় সাড়ে চার হাজার শীতার্ত ছিন্নমূল মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন প্রধানমন্ত্রী। বিতরণকৃত শীতবস্ত্রের মধ্যে ছিল কম্বল, শাল, চাদর, বিছানার চাদর ও সোয়েটার।
শেখ হাসিনা বিকেল ৪টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে উপস্থিত হন। এ সময় বঙ্গবন্ধু এ্যাভিনিউজুড়ে উপস্থিত কয়েক হাজার নেতাকর্মী সেøাগান দিয়ে তাঁকে স্বাগত জানান। দলীয় কার্যালয়ের নিচ তলায় তখন সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে ছিলেন বৃদ্ধা, নারী ও শিশু। একের পর তাদের হাতে শীতবস্ত্র তুলে দেন প্রধানমন্ত্রী। ঢাকা মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়, দলীয় সভানেত্রী এক হাজার কম্বল ও অন্যান্য শীতবস্ত্র বিতরণ করেছেন। আরও দুই হাজার কম্বল সংগঠনের নেতারা পরে শীতার্তদের দেবেন। শীতবস্ত্র বিতরণ কার্যক্রম থেকে প্রধানমন্ত্রী ১৯শ’ কম্বল, ১২শ’ চাদর, ২ হাজার শাল ও কিছু সোয়েটার বিতরণ করেন।
প্রধানমন্ত্রীর সঙ্গে এ সময় অন্যদের মধ্যে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফরিদুনন্নাহার লাইলী, কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুর রহমান এমপি, ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এমএ আজিজ, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মোঃ আবু কাওছার, ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিদ্দিকি নাজমুল আলমসহ ঢাকা মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। শীতবস্ত্র বিতরণ শেষে ৫টায় দলীয় কার্যালয় ত্যাগ করেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।
সারাদেশে ৪ লাখ ৭৭ হাজার কম্বল বিতরণ ॥ এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি শীত মৌসুমে এ পর্যন্ত চার লাখ ৭৭ হাজার আটটি কম্বল দরিদ্রদের মধ্যে বিতরণ করা হয়েছে, যার মধ্যে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে এক লাখ দশ হাজার এক শ’ কম্বল রয়েছে। এ ছাড়া প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ১৮ হাজার ২০০ চাদর, তিন হাজার ৬০০ মাফলার এবং ১৩ হাজার দেড় শ’ সোয়েটার বিতরণ করা হয়েছে। কম্বল কিনে ৪৮৫ উপজেলায় বিতরণ করতে সব জেলা প্রশাসককে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে পাঁচ কোটি টাকা দেয়া হয়েছে।
এ ছাড়া শীতবস্ত্র কিনে সিটি কর্পোরেশন এলাকায় বিতরণের জন্য নয় জেলা প্রশাসককে দেয়া হয়েছে ১৫ লাখ ৬৫ হাজার টাকা। ৩৪ জেলায় শীতার্তদের মাঝে ২২ হাজার ৭৬৫ মেট্রিক টন চাল বিতরণ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর।
প্রধানমন্ত্রীর নির্দেশে ৪২ জন আশ্রয় কেন্দ্রে ॥ এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে প্রচ- শীতে কষ্ট পাওয়া রাজধানীর আশ্রয়হীন ৪২ জনকে অবশেষে সরকারী আশ্রয় কেন্দ্রে ঠাঁই পেলেন। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে উদ্ধার করে মিরপুর সরকারী আশ্রয় কেন্দ্রে তাদের আশ্রয় দেয়া হয়। শুক্রবার আশ্রয়হীন আরও মানুষকে খুঁজে বের করতে ৫টি টিমের সঙ্গে যোগ করা হয়েছে আরও দুটি টিম। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে আশ্রয়হীনদের খুঁজে বের করতে রাজধানীকে ৫টি ভাগে ভাগ করে ৫টি টিম কাজ শুরু করে। শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে মোট ৭টি টিম এ উদ্ধার কাজ পরিচালনা করবে বলে জানা গেছে।
এদিকে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাজধানীতে শুরু হওয়া উদ্ধার অভিযানের পাশাপাশি শুক্রবার সন্ধ্যা থেকে সারাদেশেই শীতে কষ্ট পাওয়া মানুষের দুর্ভোগ লাঘবে উদ্ধার অভিযান পরিচালনা শুরু করেছে সরকার। দেশব্যাপী শীতে কষ্ট পাওয়া আশ্রয়হীন মানুষদের উদ্ধার কাজ তদারকির জন্য সমাজসেবা অধিদফতরে একটি কন্ট্রোল রুমও খোলা হয়েছে। শীতে কষ্ট পাওয়া আশ্রয় ও সহায়-সম্বলহীন মানুষদের আশ্রয় নিতে ০১৫৫২৪০৯৬৫৫ নম্বরে যোগাযোগ করতেও বলা হয়েছে।

No comments

Powered by Blogger.