ছাত্রদের মানববন্ধন ॥ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় হরতাল না দেয়ার আহ্বান

আসন্ন এসএসসি ও এইচএসসি পরীক্ষা চলাকালে হরতাল-অবরোধ না দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছে শিক্ষার্থীরা। শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ স্টুডেন্ট কাউন্সিল আয়োজিত মানববন্ধনের কর্মসূচীতে শিক্ষার্থীরা এ আহ্বান জানিয়ে বলেছে, জাতীয় সংসদ নির্বাচন যতই ঘনিয়ে আসছে রাজনৈতিক দলগুলোর আন্দোলন ততই জোরদার হচ্ছে।
দাবি আদায়ে তারা হরতাল-অবরোধের মতো কর্মসূচী দিচ্ছে, যা দেশের শিক্ষা তথা দেশের জন্য ক্ষতিকর। আমরা রাজনৈতিক দলের নেতাদের বলছি, আমাদের ভবিষ্যত গড়ার দায়িত্ব আপনাদের। তাই আমাদের শিক্ষা জীবন রক্ষা করার দায়িত্বও আপনাদের নিতে হবে।
এর আগে বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ১৮ দলের লাগাতার হরতাল অবরোধের একের পর এক পরীক্ষা স্থগিত করতে হয়েছে। দেশব্যাপী স্কুলগুলোর বার্ষিক পরীক্ষা স্থগিত করতে হয়েছে। ক্ষতি পুষিয়ে নিতে শুক্রবার ছুটির দিনেও পরীক্ষা নিতে বাধ্য হয় রাজধানীসহ সারাদেশের অধিকাংশ স্কুল। ফলে স্কুলে স্কুলে শুক্রবার ছুটির দিনে অনুষ্ঠিত হয়েছে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বিভিন্ন শ্রেণীর বার্ষিক পরীক্ষা। স্থগিত করা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স, ডিগ্রীসহ (পাস) সকল পরীক্ষা। শেষ পর্যন্ত শুক্রবার ছুটির দিনেই পরীক্ষার নতুন সময় নির্ধারণ করতে বাধ্য হয়েছিল স্কুলগুলো। অভিভাবকরা পরীক্ষার সময়ে শিক্ষার্থীদের ক্ষতি হয় এমন কর্মসূচী থেকে বিরত থাকতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন আনেক আগেই। কিন্তু তাতে কোন ফল হয়নি। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রাজনৈতিক দলগুলোর কাছে কোটি কোটি শিক্ষার্থী তথা দেশের স্বার্থের কথা বিবেচনা করে রাজনীতি করার আহ্বান জানিয়েছিলেন। তাতেও সাড়া দেয়নি দলগুলো। এবার উপায় না দেখে ভুক্তভোগী শিক্ষার্থীরাই মাঠে নেমেছে।
শুক্রবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ উপলক্ষে মানববন্ধন করে শিক্ষার্থীরা। বিএএফ শাহীন কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র ও সংগঠনের সভাপতি এসএন আশিকুল্লা সোপানের সভাপতিত্বে কর্মসূচীতে বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি মাসুদুর রহমান, যুগ্ম সম্পাদক মাহবুবুর রহমান প্রিন্স, রুম্মান খায়রুল, মারশাদুর রহমান, সাধারণ সম্পাদক রাগিব হোসেন, অর্থ সম্পাদক আসিফ নওয়াজ নাঈম। মানববন্ধনে বিএএফ শাহীন কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, শহীদ আনোয়ার কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, হলিক্রস, নটরডেম কলেজসহ রাজধানীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অংশ নেন। রাজনৈতিক নেতাদের প্রতি আহ্বান জানিয়ে মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, সম্প্রতি পরীক্ষার দিন হরতাল, অবরোধসহ রাজনৈতিক কর্মসূচী থাকার কারণে পরীক্ষাগুলো পিছিয়ে দেয়া হয়েছিল। ফলে, পরীক্ষার প্রস্তুতিতে শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়েছে। মানববন্ধনে সরকার ও বিরোধী দলগুলোর প্রতি আহ্বান জানিয়ে শিক্ষার্থীরা আরও বলেন, পরীক্ষা চলার সময় সরকারের পক্ষ থেকে এমন কোন রাজনৈতিক সিদ্ধান্ত যেন নেয়া না হয়, যার ফলে বিরোধী দলগুলো কঠোর কর্মসূচী দিতে বাধ্য হয়। একইভাবে বিরোধী দলগুলোকে রাজনৈতিক কর্মসূচী গ্রহণ করা সময় পরীক্ষার বিষয় বিবেচনার জন্য আহ্বান জানানো হয়। তারা আরও বলেন, সামনে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সে সময় হরতাল-অবরোধ দিলে পরীক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে পরীক্ষা কেন্দ্রে যেতে পারবে না। তাই শিক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনা করে রাজনৈতিক দলগুলোর এ ধরনের কর্মসূচী পরিহার করা উচিত।

No comments

Powered by Blogger.