জাপানকে চীনের সতর্কতা-মোহ ছাড়ুন, সার্বভৌমত্বের প্রশ্নে কোনো ছাড় নয়

সার্বভৌমত্বের প্রশ্নে কাউকে কোনো ছাড় দেওয়া হবে না। পূর্ব চীন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জের মালিকানা নিয়ে সৃষ্ট বিরোধ নিষ্পত্তির লক্ষ্যে বেইজিং-টোকিও বৈঠকের প্রথম দিন গতকাল মঙ্গলবার জাপানকে এভাবেই সতর্ক করেন চীনা উপপররাষ্ট্রমন্ত্রী ঝ্যাং ঝিজুন।


তিনি বলেন, 'জাপানকে দ্বীপের মোহ ত্যাগ করতে হবে। চীনা ভূখণ্ডের সার্বভৌমত্ব লঙ্ঘিত হয়_জাপানের এমন একতরফা কোনো পদক্ষেপ বরদাশত করা হবে না।' দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ঝিজুনের বরাত দিয়ে গতকাল এ কথা জানানো হয়।
এদিকে গতকাল বিতর্কিত ওই দ্বীপপুঞ্জের কাছে তাইওয়ানের নৌযান বহর পেঁৗছানোর চেষ্টা করে। তবে জাপানি কোস্টগার্ডের টহল জাহাজ থেকে জলকামানের আক্রমণের মুখে তারা পিছু হটে।
সম্প্রতি বিরোধপূর্ণ ওই দ্বীপপুঞ্জের তিনটি দ্বীপ কেনার কথা জানায় জাপান। এতে চীনজুড়ে জাপানবিরোধী বিক্ষোভ তীব্র আকার ধারণ করে। জাপানেও চীনবিরোধী বিক্ষোভ শুরু হয়। এতে দুই দেশের সম্পর্কের অবনতি হয়। এর জেরে চীন-জাপানের মৈত্রী বন্ধনের ৪০ বছর পূর্তির অনুষ্ঠানও স্থগিত করে উভয় দেশ। গত বৃহস্পতিবার তা উদ্যাপনের কথা ছিল। চীন-জাপানের পাশাপাশি তাইওয়ানও বিতর্কিত দ্বীপপুঞ্জটির মালিকানা দাবি করে আসছে। পাঁচ দ্বীপের সমন্বয়ে গঠিত দ্বীপপুঞ্জটি জাপানে 'সেনকাকু' এবং চীনে 'দিয়াওয়ু' নামে পরিচিত।
বেইজিং সফররত জাপানি উপপররাষ্ট্রমন্ত্রী চিকাও কাওয়াইয়ের সঙ্গে গতকাল বৈঠক করেন ঝিজুন। দুই দিনের দ্বিপক্ষীয় এ বৈঠকে যোগ দিতে আগের দিন সোমবার বেইজিং পেঁৗছান তিনি। তবে তাঁর কোনো মন্তব্য চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই ওয়েবসাইটে পাওয়া হয়নি। দ্বিপক্ষীয় বৈঠকে ঝিজুন বলেন, 'জাপানকে অবশ্যই দ্বীপের মোহ ত্যাগ করতে হবে।'
অন্যদিকে বৈঠক শুরুর আগে জাপানি উপপররাষ্ট্রমন্ত্রী কাওয়াই বলেন, 'দুই দেশের সম্পর্কের স্বার্থে বর্তমান কঠিন পরিস্থিতিতে আমরা কী ভাবছি, তা চীনকে জানাতে চাই। বিপরীতে চীনও এ ব্যাপারে কী চিন্তাভাবনা করছে, আমরা তাও শুনতে চাই।'
বেইজিংয়ে গতকাল দুই দেশের উপপররাষ্ট্রমন্ত্রীরা যখন বৈঠক করেন, তখন বিতর্কিত ওই দ্বীপপুঞ্জটির জলসীমায় শতাধিক নৌযান পাঠায় তাইওয়ান। তাদের ৫৮টি মাছ ধরার নৌকা দ্বীপপুঞ্জের কাছে যায়। সঙ্গে ছিল কোস্টগার্ডের কয়েকটি জাহাজ। তবে জাপানি টহল জাহাজ থেকে তাইওয়ানি নৌযানগুলোকে জাপানি জলসীমায় প্রবেশ না করার ব্যাপারে সতর্ক করা হয়। কিন্তু সতর্কতা উপেক্ষা করে নৌযানগুলো জলসীমায় প্রবেশের চেষ্টা করলে জাপানি টহল জাহাজ থেকে জলকামান দিয়ে আক্রমণ করা হয়। সূত্র : বিবিসি, এএফপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.