স্টার প্রোফাইল- লক্ষ্য সর্বকালের সেরা সাঁতারু হওয়া

গত আগস্টে শেষ হওয়া লন্ডন গ্রীষ্মকালীন অলিম্পিকে যে ক’জন উদীয়মান এ্যাথলেট সাড়া জাগানো নৈপুণ্য দিয়ে বাজিমাত করেছিলেন, তাঁদের মধ্যে একজন হচ্ছেন মার্কিন সাঁতারু মিসি ফ্রাঙ্কলিন। ১৭ বছর বয়সী এই সাঁতারু জিতেছিলেন চারটি স্বর্ণ এবং একটি ব্রোঞ্জপদক।


অনন্য এ কৃতিত্বের জন্য যুক্তরাষ্ট্র সাঁতার ফেডারেশন তাঁকে ‘ইউএসএ সুইমিং এ্যাথলেট অব দ্য ইয়ার’ খেতাবে ভূষিত করেছে। এ সম্মান পাবার পর মিসি তাঁর অনুভূতি ব্যক্ত করেন এভাবে, ‘আমি খুব আনন্দিত এবং সম্মানিত বোধ করছি। দেশের জন্য সাফল্য বয়ে আনার জন্য যে চেষ্টা করেছিলাম, তা সফলতায় পর্যবসিত হওয়ায় সেদিন যেমন অনুভূতি হয়েছিল, আজ ঠিক একই রকম অনুভূতি হচ্ছে। আগামীতেও চেষ্টা করব দেশের গৌরব সমুন্নত রাখতে।’
মিডিয়ার কাছে মিসি লন্ডন অলিম্পিকে পরিচিতি পান ‘মহিলাদের মাইকেল ফেলপস’ নামে। যাঁরা সন্দিহান ছিলেন অলিম্পিকে মিসির সাফল্য নিয়ে, তাঁরা পরে লজ্জা পেয়েছেন। আগামীতেও হয়ত লজ্জা পাবেন বা অনুতপ্ত হবেন। এখন দেখার বিষয়, আগামী দিনগুলোতে কতটা সাফল্যের ধারা বজায় রেখে প্রজ্বলিত হতে পারেন স্বীয় নৈপুণ্যে। মেয়েদের মাইকেল ফেলপস তখন নিশ্চয়ই অন্যের নামে নয়, উজ্জ্বল হবেন নিজের নামেই।

এক নজরে মিসি ফ্রাঙ্কলিন
পুরোনাম : মেলিসা জেনেট্টি ফ্রাঙ্কলিন, ডাকনাম : মিসলি মিসি, মিসি দ্য মিসলি
খেতাব : মহিলাদের মাইকেল ফেলপস বাবা : ডিক ফ্রাঙ্কলিন
জাতীয়তা : আমেরিকান
জন্ম : ১০ মে, ১৯৯৫
বয়স : ১৭
জন্মস্থান : প্যাসাডেনিয়া, ক্যালিফোর্নিয়া উচ্চতা : ৬ ফুট ১ ইঞ্চি (১৮৫ সেন্টিমিটার)
ওজন : ১৬৫ পাউন্ড (৭৫ কেজি)
খেলা : সাঁতার
ইভেন্ট : ব্যাকস্ট্রোক, ফ্রিস্টাইল
ক্লাব : কলারেডো স্টারস্ (স্টার-কো) পুরস্কার : ‘ইউএসএ সুইমিং এ্যাথলেট অব দ্য ইয়ার’ (২০১২)
সাঁতারে সাফল্য : লন্ডন অলিম্পিকে (২০১২) ৪টি স্বর্ণ, ১টি ব্রোঞ্জপদক; বিশ্ব চ্যাম্পিয়নশিপে (লং কোর্স) ৩টি স্বর্ণ, ১টি রৌপ্য, ১টি ব্রোঞ্জ এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে (শর্ট কোর্স) ২টি রৌপ্যপদক।
ভবিষ্যত লক্ষ্য : সর্বকালের সেরা মহিলা সাঁতারু হওয়া।

গ্রন্থনা : মোঃ রায়হান কবির

No comments

Powered by Blogger.