১০ অক্টোবরের মধ্যে সাগর-রুনী হত্যা রহস্য উন্মোচিত হবে- সাংবাদিকদের সঙ্গে বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীর আশাবাদ ॥ ড. মাহফুজুরকে র‌্যাবের জিজ্ঞাসাবাদ

আগামী ১০ অক্টোবরের মধ্যে সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনীর হত্যারহস্য উদ্ঘাটন সম্ভব হবে বলে আশা করছেন নতুন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। মঙ্গলবার সচিবালয়ে তিনি সাংবাদিকদের বলেন, সুপ্রিম কোর্টের নির্দেশে র‌্যাবকে এই হত্যাকা-ের তদন্তভার দেয়া হয়েছে।


সর্বোচ্চ মনোযোগ দিয়ে র‌্যাব তদন্ত করছে। এদিকে সাংবাদিক দম্পতি সাগর-রুনী খুনের ঘটনায় র‌্যাব মঙ্গলবার এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমানকে জিজ্ঞাসাবাদ করেছে। এ নিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হলো দ্বিতীয় দফায়। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে র‌্যাব সদর দফতরে। এটিএন নিউজের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তার উপস্থিতিতে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে জানা গেছে। র‌্যাব সূত্রে এ খবর জানা গেছে।
সূত্র জানায়, ড. মাহফুজুর রহমানকে র‌্যাব সদর দফতরে জিজ্ঞাসাবাদ করা হয় মঙ্গলবার বেলা ১১টায়। প্রায় সোয়া দু’ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয় তাকে। এর আগে গত মে মাসে র‌্যাব তাঁকে জিজ্ঞাসাবাদ করে। লন্ডনে সাগর-রুনী হত্যার ব্যাপারে মাহফুজুর রহমান বিভিন্ন মন্তব্য করেন। এই পরিপ্রেক্ষিতে র‌্যাবের মামলা তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা তাঁকে আবারও জিজ্ঞাসাবাদের প্রয়োজন মনে করে।
র‌্যাবের তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা ড. মাহফুজুর রহমানের কাছে জানতে চান গত ১১ ফেব্রুয়ারি সাগর-রুনী খুনের সময় তিনি কোথায় ছিলেন? উত্তরে মাহফুজুর রহমান জানান, তিনি তখন টাঙ্গাইলে অবস্থান করছিলেন। পরবর্তীতে খুনের ব্যাপারে বিস্তারিত তথ্য সংবাদপত্র পড়ে জানতে পেরেছেন তিনি। লন্ডনে সাগর-রুনী হত্যার ব্যাপারে বিভিন্ন মন্তব্যের কারণ জানতে চাইলে তিনি উত্তরে বলেন, সেখানকার উদ্ভূত পরিস্থিতির কারণে ওই সব মন্তব্য করেছেন। সাগর-রুনীকে কারা খুন করেছে এমন প্রশ্নের জবাবে মাহফুজুর রহমান বলেন, কারা খুন করতে পারে এ ব্যাপারে তাঁর কাছে কোন তথ্য নেই।
উল্লেখ্য, গত ১১ ফেব্রুয়ারি রাতে পশ্চিম রাজাবাজারের ৫৮/এ/২ নম্বর বাড়ির ৫ম তলার ফ্ল্যাটে মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক গোলাম মোস্তফা সরওয়ার (সাগর সরওয়ার) ও তার স্ত্রী এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার মেহেরুন রুনী খুন হন। সাংবাদিক দম্পতি সাগর-রুনী হত্যাকা-ের মামলাটি তদন্তে ডিবি পুলিশের ব্যর্থতার পর উচ্চ আদালতের নির্দেশে র‌্যাবকে তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে। র‌্যাব তদন্তের দায়িত্বভার নেয়ার পর নতুন করে আলামত গ্রহণ করেছে। সাগর-রুনীর দ্বিতীয় দফায় পুনঃ ময়নাতদন্ত করিয়েছে। চোরসহ সন্দেহভাজনদের ডিএনএ পরীক্ষা করিয়েছে। কিন্তু আজ পর্যন্ত কোন আসামি গ্রেফতার বা চিহ্নিত করতে পারেনি।
সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, তদন্তে যথেষ্ট অগ্রগতি হয়েছে। আশা করছি ১০ অক্টোবরের মধ্যে সাগর-রুনী হত্যারহস্য উদ্ঘাটন করা সম্ভব হবে।
বিগত ১১ ফেব্রুয়ারি রাতে সাগর-রুনী খুন হওয়ার পর তখন স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা সাহারা খাতুন বলেছিলেন, খুনীদের ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেফতার করা হবে। তদন্তে ‘প্রণিধানযোগ্য’ অগ্রগতি হয়েছে বলেও মন্তব্য করেছিলেন পুলিশ মহাপরিদর্শক। কিন্তু এ পর্যন্ত খুনী বা খুনীদের গ্রেফতার করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। দীর্ঘদিনেও হত্যা রহস্যের সুরাহা না হওয়ায় উচ্চ আদালত গত এপ্রিল মাসে এ মামলার তদন্তভার গোয়েন্দা পুলিশের কাছ থেকে র‌্যাবের হাতে দেয়ার নির্দেশ দেয়।
সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর নিজের কার্যালয়ে মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজেনার সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে মন্ত্রী বলেন, চলচ্চিত্রে ইসলামের অবমাননার প্রতিবাদে সোমবার ঢাকার মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভের ঘটনায় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।
ইসলামপন্থী সংগঠন হিযবুত তাওহীদের কর্মীরা ‘দাড়ি কেটে’ দূতাবাসের সামনে ওই বিক্ষোভের চেষ্টা চালায় এমন মন্তব্য করে মহীউদ্দীন খান বলেন, এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধি, মৌলবাদ ও জঙ্গীবাদ দমন এবং মাদকের কারবার বন্ধের বিষয়ে রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা হয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রী জানান।

No comments

Powered by Blogger.