রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহে আর সময় বাড়ানো হবে না ॥ ইসি

রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদে তথ্য সংগ্রহের জন্য আর সময় বাড়ানো হবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন। ঢাকার দুটি সিটি কর্পোরেশনের (উত্তর ও দক্ষিণ) ভোটার তালিকা হালনাগাদে তথ্য সংগ্রহের কাজ শেষ হয়েছে গত ২৪ সেপ্টেম্বর।


নির্বাচন কমিশনার মোঃ শাহনেওয়াজ মঙ্গলবার ইসি সচিবালয়ে সাংবাদিকদের জানান, রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহের জন্য সময়সীমা বাড়ানোর কোন পরিকল্পনা নেই নির্বাচন কমিশনের। ভোটার তালিকা হালনাগাদে তথ্য সংগ্রহের বিষয়ে কমিশনে কোন অভিযোগ আসেনি। তাই রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদের সময় বাড়ানো হচ্ছে না।
এ সময় শাহনেওয়াজ আরও বলেন, রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদের জন্য তথ্যসংগ্রহের কাজ শেষ হয়েছে। এখন নতুন ভোটারদের রেজিস্ট্রেশন চলছে। তিনি বলেন, রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদের জন্য ব্যাপক প্রচার চালানো হয়েছে। তাই ব্যাপকভাবে ভোটার তালিকা থেকে বাদ পড়ার সম্ভাবনা নেই। তারপরও যদি কেউ বাদ পড়ে যায় তাহলে বাদ পড়া ব্যক্তি কমিশনের নিয়ম অনুযায়ী ভোটার হতে পারবেন।
গাজীপুর-৪ শূন্য আসনের উপনির্বাচন সম্পর্কে তিনি বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং উৎসবমুখর পরিবেশে সম্পন্ন করার জন্য কেন্দ্রের বাইরে স্ট্রাইকিং ফোর্স হিসেবে র‌্যাব, বিজিবি, মোতায়েন থাকবে। তিনি বলেন, তারপরও যদি কেউ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে তাহলে তাদের বিরুদ্ধে নিয়োজিত বিশেষ বাহিনী ব্যবস্থা গ্রহণ করবে।
গাজীপুর-৪ আসনের ভোটারদের উদ্দেশে শাহনেওয়াজ বলেন, আপনারা (ভোটাররা) ভোট দেয়ার জন্য ভোট কেন্দ্রে আসুন। যদি কোন সমস্যা হয় তাহলে কেন্দ্রের বাইরে নিয়োজিত বিশেষ বাহিনী এবং কেন্দ্রে দায়িত্বরত সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে অভিযোগ করুন। তারা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।
উল্লেখ্য, জাতীয় নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন এ বছরের ১০ মার্চ থেকে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু করে। এরই ধারাবাহিকতায় গত ৪ সেপ্টেম্বর থেকে রাজধানীর উত্তরা ও সবুজবাগ থানায় ভোটার তালিকা হালনাগাদের লক্ষ্যে তথ্য সংগ্রহের কাজ শুরু করে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন নির্বাচনী অফিসভিত্তিক রাজধানীর ১৫টি থানার মধ্যে বাকি ১৩টি থানার ভোটার তালিকা হালনাগাদের লক্ষ্যে তথ্য সংগ্রহের কাজ শুরু করে গত ১৫ সেপ্টেম্বর থেকে। সোমবার ছিল ভোটারদের তথ্য সংগ্রহের শেষ দিন। তথ্য সংগ্রহের কাজ শেষ হওয়ার পর রাজধানীর ১৫টি নির্বাচন অফিসভিত্তিক থানার ভোটারদের রেজিস্ট্রেশন কাজ চলছে।

No comments

Powered by Blogger.