আসন ভাগাভাগি নিয়ে কংগ্রেস-তৃণমূল বিরোধ

সোনিয়া গান্ধীর নেতৃত্বাধীন জাতীয় কংগ্রেস এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনে ঐক্যবদ্ধভাবে লড়ার ঘোষণা দিলেও দুই দল এখনো আসন সমঝোতায় পৌঁছাতে পারেনি। দুই দলের শীর্ষস্থানীয় নেতারা এই ভাগাভাগি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন।
পশ্চিমবঙ্গ বিধানসভায় রয়েছে ২৯৪টি আসন। জাতীয় কংগ্রেসের পশ্চিমবঙ্গ প্রদেশ কমিটির সভাপতি মানস ভূইয়া বলেছেন, তাঁরা অন্তত এক-তৃতীয়াংশ আসন চান। বাকি দুই-তৃতীয়াংশ আসনে তৃণমূল নির্বাচন করুক। কিন্তু এই এক-তৃতীয়াংশ আসন ছাড়তে রাজি হচ্ছে না তৃণমূল। কংগ্রেস ইতিমধ্যে ৯৮টি আসন দাবি করে সেই দাবিপত্র পাঠিয়ে দিয়েছে দলের নেত্রী সোনিয়া গান্ধীর কাছে। কিন্তু মমতা তাঁর দলের বিপুল জনপ্রিয়তার কারণে এত বেশি আসন ছাড়তে নারাজ। প্রথম অবস্থায় মমতা ৪২টি আসন দিতে চাইলেও এখন তাঁরা ৬০টি আসন ছাড়তে রাজি। এতে রাজি হচ্ছে না কংগ্রেস। ফলে আসন ভাগাভাগি নিয়ে জোটের মধ্যে তীব্র মতবিরোধ দেখা দিয়েছে।
এদিকে এই সংঘাতের মধ্যেই গতকাল শনিবার মালদহের জেলা কংগ্রেস সভাপতি আবু হাসান খান জানান, মালদহের ১২টি আসনেই কংগ্রেস প্রার্থী দেবে। এখানে তৃণমূলের জন্য একটি আসনও ছাড়া হবে না। এই ঘোষণার ফলে কংগ্রেস-তৃণমূল জোটে নতুন করে সংঘাত শুরুর আশঙ্কা দেখা দিয়েছে।

No comments

Powered by Blogger.